কুইক টেক [পর্ব-১০] : পছন্দের যেকোনো ওয়েবসাইট কে ডেক্সটপ অ্যাপে পরিণত করুণ!

কুইক টেক [পর্ব-১০] : পছন্দের যেকোনো ওয়েবসাইট কে ডেক্সটপ অ্যাপে পরিণত করুণ!

ইয়েস, আবার কুইক টেকে আপনাকে বিশেষ স্বাগতম! — একটি ওয়েবসাইট’কে ফুল ডেক্সটপ অ্যাপে পরিণত করার অনেক কারণ থাকতে পারে। হতে পারে আপনি কোন ওয়েবসাইট দিনে ১০ বারের বেশি ভিজিট করেন, বারবার ব্রাউজার ওপেন করে বুকমার্ক থেকে সাইটে প্রবেশ করা বা অ্যাড্রেস লিখে লিখে প্রবেশ করা অনেক ঝামেলার কাজ হতে পারে। আবার হতে পারে কোন ওয়েব অ্যাপ, যেমন কোন অনলাইন ফটো এডিটর বা জিমেইল বা হতে পারে কোন ম্যাসেজিং অ্যাপের শুধু ওয়েব অ্যাপ ভার্সন রয়েছে (যেমন- হোয়াটস অ্যাপ, ফেসবুক ম্যাসেঞ্জার) — এগুলোকে ডেক্সটপ অ্যাপ বানিয়ে ফেললে সহজেই ডাবল ক্লিক করে ওয়েবসাইট গুলো ডেক্সটপ সফটওয়্যারের মতো করে ইউজ করতে পারবেন।

আপনার কাছে আরো নানান কারণ থাকতে পারে, যার ফলে আপনার পছন্দের যেকোনো ওয়েবসাইটকে ডেক্সটপ অ্যাপে পরিণত করার দরকার পরতে পারে, আর হ্যাঁ তাহলে আপনি একেবারেই কাজের জায়গাতেই এসেছেন! অহ! বলতে ভুলেই গেছিলাম, আপনি ওয়্যারবিডি কেও ডেক্সটপ অ্যাপ বানিয়ে ফেলতে পারেন, এতে ওয়্যারবিডি আর্টিকেল বা টেক নিউজ গুলো আক্সেস আরো সহজ হতে পারবে! কোন ব্রাউজার খুলতেই হবে না!

আমি জানি এটা মোটেও উচিৎ না, একে তো সিরিজের নাম “কুইক টেক” তারপরে সূচনা পড়তেই ২ মিনিট শেষ! কিছু করার নেই বুঝলেন, একটু প্যাঁচাল না পারলে শান্তি হয় না। ওকে, সরাসরি কাজের কথায় চলে আসি। আজকের দেখানো পদ্ধতি ইউজ করে আপনি দুনিয়ার যেকোনো ওয়েবসাইট বা ওয়েব অ্যাপকে Win32 Desktop Application বানিয়ে ফেলতে পারবেন। এই কাজটি অনেকভাবেই করা যায়, কিন্তু আমি দুনিয়ার সবচাইতে সহজ পদ্ধতিটি শিখিয়ে দিচ্ছি!

যেকোনো ওয়েবসাইটকে ডেক্সটপ অ্যাপে পরিণত

যেকোনো ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ কে ডেক্সটপ অ্যাপে পরিণত করার জন্য আমরা একটি ওয়েব টুল ব্যবহার করবো, যেটার নাম web2desk — টুলটি ইউজ করে উইন্ডোজ, ম্যাক, এবং লিনাক্সের জন্য ডেক্সটপ অ্যাপ বানানো যেতে পারে। চলুন, পানির মতো সহজ প্রসেস গুলো দেখে নেওয়া যাক…

পছন্দের যেকোনো ওয়েবসাইট কে ডেক্সটপ অ্যাপে পরিণত
ফুল স্ক্রীনশটটি দেখতে ইমেজের উপরে ক্লিক করুণ!

প্রথমে উপরের দেওয়া লিংকটি থেকে ওয়েবসাইট ওপেন করুণ, তারপরে “Website Url” এ আপনার পছন্দের ওয়েবসাইটটি লিংক প্রবেশ করান। আপনার ইচ্ছা মতো অ্যাপটির একটি নাম সিলেক্ট করুণ। ওয়েবসাইটির কোন আইকন থাকলে অটো আইকনটি ফেচ হয়ে যাবে, না হলে আপনি চাইলে ইচ্ছা মতো আইকন যুক্ত ও করতে পারবেন। নেক্সট “We’ll email you the Files” ফাঁকা স্থানে আপনার ইমেইল অ্যাড্রেস প্রবেশ করান, যেখানে সেটআপ ফাইলটি সেন্ড করে দেওয়া হবে!

তারপরে, কোন প্ল্যাটফর্মের জন্য ডেক্সটপ অ্যাপটি বানাতে চান সেটা নির্বাচন করুণ, আমি উইন্ডোজ নির্বাচন করলাম। এরপরে জাস্ট “Create Now” বাটনটিতে ক্লিক করুণ।

ব্যাস, কিছুক্ষণের মধ্যে আপনার অ্যাপটি বিল্ড হয়ে যাবে এবং ডাউনলোড করে নিতে পারবেন, তাছাড়া আগের পেজে প্রবেশ করানো মেইল অ্যাড্রেসেও অ্যাপটির ডাউনলোড লিংক সেন্ড করা হবে। অ্যাপটি সম্পূর্ণ পোর্টেবল, তাই ইন্সটল করার দরকার পরবে না, জাস্ট Zip ফাইলটি এক্সট্র্যাক্ট করে নিন এবং “AppName.exe” — তে ডাবল ক্লিক করলেই আপনার পছন্দের ওয়েবসাইট বা ওয়েব অ্যাপটি ডেক্সটপ অ্যাপ হিসেবে রান হবে!

ভুলে যাবেন না, কুইক টেক সিরিজ থেকে শুধু নিজে নিজে উপকারিতা গ্রহণ করলে হবে না, বন্ধুর সাথে শেয়ার করে সকলকে উপকৃত করা আপনার একান্ত দায়িত্ব! আর হ্যাঁ, এই একই জিনিষ গুগল ক্রোম থেকেও করা যায়, যদিও সেটাও জানতে ইচ্ছা করে আমাকে নিচে কমেন্ট করতে পারেন, আমি কমেন্টেই দেখিয়ে দেবো কিভাবে করতে হবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।