বর্তমান তারিখ:20 September, 2019

বাবার Facial Recognition Lock হ্যাক করলো তারই বাচ্চা!

ব্যাপারটা শুনতে কিছুটা হাস্যকর ও বটে, বাবার ল্যাপটপের Facial Recognition Lock হ্যাক করেছে তারই বাচ্চা — ভেবে দেখুন, ফেসিয়াল রিকগনিশন লক হ্যাক এখন কতোটা ইজি ব্যাপার হয়ে দাঁড়িয়েছে, যেটা বাচ্চারাও হ্যাক করতে সক্ষম!

ঘটনাটি ঘটেছে এক আইরিশ রাজনৈতিকবিদের সাথে, তিনি যখনই বাসায় ল্যাপটপ রেখে যান বাসায় ফিরে এসে লক্ষ্য করে তার ল্যাপটপের ব্যাটারি চার্জ ড্রেইন হয়ে যাচ্ছে। তারপরে ব্যাপারটি তদন্ত করে তিনি জানতে পারেন তারই বাচ্চা তার নির্বাচনের প্রচারণার জন্য প্রিন্ট করা লিফলেট থেকে তার ছবি ব্যবহার করে ল্যাপটপের Facial Recognition Lock বাইপাস করে ফেলেছে!

হ্যাঁ, ব্যাপারটা হাই-টেক কোন হ্যাকারের মতো হলো না ঠিকই, কিন্তু চিন্তা করে দেখুন কতোটা কার্যকরী ভাবে ল্যাপটপ লক সিকিউরিটি বাইপাস করতে সক্ষম হয়েছে সেই পিচ্চি। রাজনৈতিকবিদ ব্যাপারটি জানতে পারার পরে তার টুইটারে একটি টুইট করেন, তিনি লিখেন, “I’m not sure whether to be proud by the wit or concerned by the sneakiness”

যাইহোক, অনেক ফোনের ক্ষেত্রেও ছবি দেখিয়ে বা ফেসের 3D মডেল ইউজ করে Facial Recognition Lock বাইপাস করা সক্ষম হওয়া গেছে। এজন্যই বায়োমেট্রিক সিকিউরিটি বিশেষজ্ঞদের কাছে একটি প্রশ্ন বোধক সিকিউরিটি ম্যাথড!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image Credit: Shutterstock.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *