ল্যাপটপের জন্য ইনটেল ৯ম জেনারেশন কোর H-SERIES প্রসেসর রিলিজ করেছে!

ল্যাপটপের জন্য ইনটেল ৯ম জেনারেশন কোর H-SERIES প্রসেসর রিলিজ করেছে!

এইতো কয়েকদিন আগেই ইনটেল ৯ম জেনারেশন কোর প্রসেসর রিলিজ করলো পিসির জন্য, কিন্তু বর্তমানে ইনটেল ল্যাপটপের জন্যও ৯ম জেনারেশন কোর মোবাইল H-SERIES প্রসেসর রিলিজ করলো! ইনটেলের অনুসারে বর্তমানে প্রায় ৫৮ কোটি পিসি গেমার রয়েছেন এবং প্রায় ১৩ কোটি পিসি নির্ভর কন্টেন্ট ক্রিয়েটর রয়েছেন। ইনটেলের এই নতুন মোবাইল প্রসেসর থেকে ডেক্সটপ লেভেল পারফর্মেন্স পাওয়া যেতে পারে, সাথে Wi-Fi 6 AX200 (Gig+) সাপোর্ট, Thunderbolt 3 এবং ইনটেল অপটেন মেমোরি সাপোর্ট থাকছে এই ৯ম জেনারেশন কোর মোবাইল H-SERIES প্রসেসরে।

ল্যাপটপের জন্য ইনটেল ৯ম জেনারেশন কোর H-SERIES প্রসেসর রিলিজ করেছে!
Intel Core i9

Intel Core i9-9980HK মোবাইল প্রসেসরটি 5 GHz ক্লক স্পিডে পরিচালিত এবং 16 MB ইনটেল স্মার্ট ক্যাশ সাপোর্ট রয়েছে। তিন বছর আগের Core i7-6700HQ প্রসেসরের তুলনায় Intel Core i9-9980HK প্রসেসর ৩৩% বেশি পারফর্মেন্স বুস্ট এবং ২৮% বেশি সংবেদনশীলতা প্রদান করতে সক্ষম!

যদি গেমিং এর কথা বলি সেক্ষেত্রে, এই নতুন Intel Core i9-9980HK প্রসেসরটি Warhammer II বা Civilization 6 এর মতো গেম গুলোতে ৫৬% বেশি FPS উন্নতি ও ৩৮% বেশি ফাস্ট পারফর্মেন্স দিতে সক্ষম, পুরাতন i7-6700HQ এর তুলনায়। তাছাড়া ওয়াইফাই-৬ সাপোর্ট থাকার জন্য আগের থেকে ৭৫% কম লেটেন্সি সাপোর্ট দিতে সক্ষম যেটা অনলাইন গেমিং এর জন্য আরো বেটার পারফর্ম করবে। তাছাড়া নতুন এই প্রসেসরটি ২.১% বেশি ফাস্ট পারফর্মেন্স দেখাতে পারবে এইচডি ভিডিও স্ট্রিমিং করার সময়।

প্রসেসরটি ক্রয়েটরদের জন্যও বিশেষ সুবিধা বয়ে নিয়ে এসেছে। যারা পিসিতে কন্টেন্ট ক্রিয়েট করেন, তাদের কাজের পারফর্মেন্স বুস্ট করতে অনেক অংশে! — নতুন এই প্রসেসর Intel Core i9-9980HK, পুরাতন প্রসেসর Core i7-6700HQ এর তুলনায় ৪কে ভিডিও এডিটিং করার সময় ৫৪% বেশি ফাস্ট পারফর্মেন্স প্রদান করতে সক্ষম। তাছাড়া i9 এ অপটেন মেমোরি প্রায় ৬৩% দ্রুত কন্টেন্ট ক্রিয়েট করতে সাহায্য করবে। তাছাড়া i9-9980HK এর ওয়াইফাই-৬ সাপোর্টের সাথে 10GB মিডিয়া ফাইল ১মিনিটের ও কম সময়ে শেয়ার করা যেতে পারবে।

কিছু গ্লোবাল টেক সাইটের রিপোর্ট অনুসারে আজ থেকেই Acer, ASUS, Dell, HP, Lenovo এবং MSI এর ল্যাপটপে নতুন ৯ম জেনারেশন কোর H-SERIES প্রসেসর পাওয়া যাবে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock.com

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।