বর্তমান তারিখ:18 August, 2019

৬ কোটি লিংকডইন (LinkedIn) ইউজার ডাটাবেজ অনলাইনে ফাঁস!

গবেষকগণ অনলাইনে অনিরাপদ ভাবে ফাঁস হওয়া ৮টি ডাটাবেজ খুঁজে পান, যেখান থেকে প্রায় ৬ কোটি লিংকডইন ইউজার রেকর্ড খুঁজে পাওয়া গেছে! বেশিরভাগ ডাটাবেজই পাবলিক ভাবে অনলাইনে প্রাপ্য অবস্থায় রয়েছে, এবং ইউজার ইমেইল এড্রেস গুলো সহজেই দেখা যাচ্ছে।

এই রেকর্ড গুলোর মধ্যে লিংকডইন ইউজার ইমেইল, নানান প্রোফাইল ইনফরমেশন, প্রোফাইল ইউআরএল, ওয়ার্ক হিস্টোরি, লোকেশন, অন্যান্য সোশ্যাল মিডিয়া একাউন্ট গুলো এবং লাস্ট টাইম কখন প্রোফাইল আপডেট করা হয়েছিল ইত্যাদি তথ্য গুলো খোলামেলা ভাবে দেখতে পাওয়া যাচ্ছে।

সম্পূর্ণ আর্কাইভটি জুড়ে মোটামুটি ২২৯ জিবি ডাটা রয়েছে, যেখানে প্রত্যেকটি আর্কাইভে ২৫-৩২ জিবি ডাটা রয়েছে! তবে মজার ব্যাপার হচ্ছে গবেষকরা লক্ষ করে দেখছেন, এই ডাটা আর্কাইভ থেকে আলাদা আলাদা আইপি এড্রেস দ্বারা কখনো কিছু ডাটা গায়েব হচ্ছে আবার নতুন ডাটা সংযোজন করা হচ্ছে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

এই মুহূতে বলা যাচ্ছে না যে এই ডাটাবেজের আসল মালিক কে, তাছাড়া ডাটাবেজটি বর্তমানে আর অনলাইনে নেই। তবে আশঙ্কা করা হচ্ছে লিংকডইনে যে ইউজার গণ প্রাইভেসি পাবলিক করে রেখেছেন, তাদের প্রোফাইল থেকে ফেচ হয়েই এই বৃহৎ ডাটাবেজটি তৈরি হয়েছে।

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *