উইন্ডোজ আপডেট বাগ : লেটেস্ট উইন্ডোজ আপডেটে অ্যান্টিভাইরাস ও পিসি হ্যাং!

উইন্ডোজ আপডেট বাগ : লেটেস্ট উইন্ডোজ আপডেটে অ্যান্টিভাইরাস ও পিসি হ্যাং!

৯ই এপ্রিল নতুন উইন্ডোজ আপডেট রিলিজ করা হয়, তবে আপডেটটি অ্যাপ্লাই করার পরে ইউজাদের পিসিতে বেশ কিছু অ্যান্টিভাইরাস প্রোগ্রাম কাজ করা বন্ধ হয়ে গেছে, যেমন- Avast, Avira, ArcaBit, McAfee, এবং Sophos। কম্পিউটার লগইন করার পরে মারাত্মক পরিমাণে স্লো হয়ে যাচ্ছে এবং বারবার হ্যাং হয়ে যাচ্ছে। এই বাগি আপডেট থেকে Windows 10, Windows 7, 8.1, Server 2008 R2, Server 2012, এবং Server 2012 R2 — সকল অপারেটিং সিস্টেম গুলোই প্রভাবিত হয়েছে।

অনেক ইউজারগন এটা জানান যে তাদের কম্পিউটার লগইন হওয়ার পরেই যখন তাদের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম গুলো (Avast, Avira, ArcaBit, McAfee, এবং Sophos) রান করতে শুরু করছে, তখনই পিসি মারাত্মক পরিমাণে স্লো হয়ে যাচ্ছিলো! অনেক ইউজারগন জানায়, তাদের পিসিতে লেটেস্ট উইন্ডোজ আপডেট অ্যাপ্লাই করার পরে পিসি লগইন করতে কয়েক মিনিট বা ঘণ্টা সময় ধরে বসে থাকতে হচ্ছিলো!

এই সমস্যা থেকে বাঁচার জন্য উইন্ডোজ সেফ মোডে রান করতে হবে, তারপরে অ্যান্টিভাইরাস প্রোগ্রামকে আনইন্সটল করে দিতে হবে। এতে সমস্যাটি সাথে সাথেই শেষ হয়ে যাবে, কেননা উইন্ডোজ সেফ মোড এই বাগটি দ্বারা প্রভাবিত নয়।

তবে, Avast এবং McAfee — এই সমস্যার জন্য সরাসরি মাইক্রোসফটের দিকে আঙ্গুল তুলেছে। তাদের অনুসারে, সকল সমস্যার জন্য মাইক্রোসফট দায়ী, তারাই এই বাগে ভরা আপডেট রিলিজ করার পরেই সবার পিসির অবস্থা বেহাল হয়েছে। মাইক্রোসফট রিসেন্টলি client/server runtime subsystem পরিবর্তন করেছে, যেটা Win32 applications গুলো ম্যানেজ করে। এরপর থেকেই অ্যান্টিভাইরাস ক্লায়েন্ট গুলো ফ্রিজিং সমস্যা শুরু করে।

অ্যান্টিভাইরাস ক্লায়েন্ট সফটওয়্যার হয়তো কোন রিসোর্স আক্সেস করার চেষ্টা করছিল সেটাকে উইন্ডোজ ব্লক করে দিচ্ছে, ফলে পিসি হ্যাং হয়ে যাচ্ছে। অ্যান্টিভাইরাস প্রোগ্রাম গুলো এখন নিজে থেকেই তাদের ক্লায়েন্ট সফটওয়্যার পরিবর্তন করার চেষ্টা করছে, হয়তো সামনের আপডেটে এটা ক্লায়েন্ট থেকে ফিক্স করা হবে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock.com

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।