অ্যামেরিকার The Weather Channel এ র‍্যানসমওয়্যার অ্যাটাক!

গতকাল বৃহস্পতিবার এক সাইবার অ্যাটাকে অ্যামেরিকার The Weather Channel ৯০ মিনিটের মতো অফ ছিল। নাম থেকেই বুঝতে পারছেন, এটি একটি আবহাওয়া বার্তা চ্যানেল, যেখানে জানানো হয়েছে র‍্যানসমওয়্যার অ্যাটাকে চ্যানেলের ডাটা করাপ্টেড হয়ে যায় এবং ব্রডকাস্ট বন্ধ করতে হয়েছিলো। চ্যানেল ব্রডকাস্টার টুইটারে ব্যাপারটি টুইট করে জানান, এবং বলেন ম্যালিসিয়াস সফটওয়্যার তাদের নেটওয়ার্কে প্রবেশ করে ডাটার বারোটা বাজিয়েছে।

পরে চ্যানেলটির আইটি বিভাগ ব্যাকআপ থেকে আবার চ্যানেল ব্রডকাস্ট চালু করেন। যদিও এই অ্যাটাক সম্পর্কে তেমন কোন টেকনিক্যাল ডিটেলস এখনো জানা যায় নি, তবে 11 Alive News এর রিপোর্ট অনুসারে সমস্যাটি র‍্যানসমওয়্যার অ্যাটাকের জন্য ঘটেছিলো।

যারা জানেন না, র‍্যানসমওয়্যার মূলত একটি ম্যালিসিয়াস প্রোগ্রাম, যেটা কোন সিস্টেম বা নেটওয়ার্কে প্রবেশ করে ঐ নেটওয়ার্কে কানেক্ট থাকা সকল সিস্টেমের ডাটা গুলো এনক্রিপটেড করিয়ে দেয় ফলে ডাটা গুলো আর ব্যবহার করার যোগ্য থাকে না। হ্যাকার ডাটা গুলোকে ফেরত দেওয়ার জন্য টাকার ডিম্যান্ড করে, কিন্তু এখানে কোনই নিশ্চয়তা নেই হ্যাকার টাকা পাওয়ার পরেও ডাটা গুলো ফেরত দেবে।

যাইহোক, এই আর্টিকেল থেকে র‍্যানসমওয়্যার নিয়ে বিস্তারিত আরো জানতে পারবেন। বর্তমানে র‍্যান্সমওয়্যার কোম্পানি এবং অর্গানাইজেশন গুলোর জন্য ঝুঁকিতে পরিণত হয়েছে। তবে সিকিউরিটি সফটওয়্যার, সচেতনতা, এবং নিয়মিত ব্যাকআপ রেখে র‍্যানসমওয়্যার থেকে মুক্তি পাওয়া যেতে পারে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock.com

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।