ফেসবুকের স্বীকারোক্তি : এবার লাখো ইন্সটাগ্রাম পাসওয়ার্ড ও ঝুঁকিতে!

বাহ, মজার নিউজ না, কিছুদিন আগে জানা যায় ফেসবুক তাদের লাখো ইউজার অ্যাকাউন্ট পাসওয়ার্ড গুলো প্লেইন টেক্সটে সেভ করে রেখেছিল, যেগুলো সহজেই ফেসবুক কর্মকর্তারা দেখতে পাচ্ছিলেন। এবার জানা যাচ্ছে শুধু ফেসবুক নয় লাখো ইন্সটাগ্রাম পাসওয়ার্ড ও প্লেইন টেক্সটে স্টোর্ড করা হয়েছিলো, যেগুলো ও ফেসবুক কর্মচারীগন দেখতে পাচ্ছিলেন।

হ্যাঁ, ফেসবুক এই ব্যাপারটি নিজে স্বীকার করেছে, তাদের মিলিয়ন ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট কোন এনক্রিশন করানো ছাড়ায় স্টোরড করা ছিল যেগুলো ফেসবুকের নির্দিষ্ট কর্মচারীরা আরামেই দেখতে পাচ্ছিলেন। যদিও ঠিক কতো গুলো ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট পাসওয়ার্ড এভাবে ছিল তার সঠিক নাম্বার জানা যায়নি, কিন্তু ধারণা করা হচ্ছে মিলিয়ন অ্যাকাউন্ট এর উপর এই ব্যাপারের ইফেক্ট পড়েছে।

ফেসবুক তাদের এই অফিশিয়াল পোস্টে জানায়, এই প্লেইন টেক্সটে থাকা পাসওয়ার্ড গুলো শুধু ফেসবুকের অভ্যন্তরীণ কর্মচারীগন ছাড়া বাইরের কোন ব্যাক্তির নজরে আসে নি। তাছাড়া কোন ব্যাক্তি এই পাসওয়ার্ড গুলো নিয়ে অপব্যাবহার করেছে এমন নিউজ ও জানা যায়নি। ফেসবুকের অফিশিয়াল পোস্টে বলা হয়েছে হাজার হাজার ইন্সটাগ্রাম পাসওয়ার্ড প্লেইন টেক্সটে সেভ ছিল, কিন্তু এখন অনুমান করা হচ্ছে হাজার নয় লাখো লাখো ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট পাসওয়ার্ড সহজ টেক্সটে উন্মুক্ত ছিল।

ফেসবুক অনুমতি ছাড়ায় ১৫ লক্ষ ইউজারের ইমেইল কন্টাক্ট আপলোড করে নিয়েছে!


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তবে জানা গেছে ভোগান্তির শিকার হওয়ার ইউজাদের নোটিফিকেশন পাঠানো হবে। হয়তো বা তাদের নতুন পাসওয়ার্ড সেট করার কথা বলা হতে পারে। তবে ফেসবুক বলেছে, আপাতত প্লেইন টেক্সটে স্টোরড থাকা পাসওয়ার্ডের ব্যাপারটি ফিক্স করা হয়েছে। তবে ইউজারগন চাইলে নতুন ফেসবুক বা ইন্সটাগ্রাম পাসওয়ার্ড সেট করতে পারেন সেফ থাকার জন্য!

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।