অ্যামাজন চায়নাতে তাদের লোকাল মার্কেটপ্লেস বন্ধ করছে!

অ্যামাজন চায়নাতে তাদের লোকাল মার্কেটপ্লেস বন্ধ করছে!

চায়নাতে নিজের পায়ে দাঁড়ানোর অনেক চেষ্টা চালিয়ে এসেছে অ্যামাজন, কিন্তু অবশেষে Amazon.cn মানে চাইনিজ লোকাল মার্কেটপ্লেস বন্ধ করতে যাচ্ছে কোম্পানিটি। চায়নার লোকাল কোন সেলারের প্রোডাক্ট আর অ্যামাজনে কিনতে পাওয়া যাবে না, কিন্তু কোন চাইনিজ কাস্টমার ইচ্ছা করলে অ্যামাজন গ্লোবাল মার্কেটপ্লেস থেকে প্রোডাক্ট অর্ডার করতে পারবেন।

পশ্চিমা বিশ্বে অ্যামাজনের মারাত্মক জনপ্রিয়তা থাকা সত্ত্বেও চায়নার মতো প্লেসে কোম্পানিটিকে লোকাল মার্কেটপ্লেস বন্ধ করতে হচ্ছে। চায়নাতে লোকাল প্রতিদ্বন্দ্বী আলিবাবা এবং JD.com এর কাছে অ্যামাজনকে হার মানতে হলো বলতে পারেন।

Reuters.com এর রিপোর্ট অনুসারে হয়তো এই বছরের জুলাই মাসের মাঝামাঝি পর্যায়ে অ্যামাজন চায়নাতে তাদের লোকাল মার্কেটপ্লেস বন্ধ করবে। কোম্পানিটি গার্হস্থ্য মার্কেটপ্লেস বন্ধ করে চায়নাতে বিদেশী পণ্য এবং ক্লাউড সার্ভিস বিক্রি করার দিকে বেশি ফোকাস প্রদান করবে, যেটা আরো বেশি লাভজনক।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তবে একদিক থেকে বলতে পারেন, চায়না থেকে ই-কমার্স জায়েন্ট এই কোম্পানিটি ফোকাস সরিয়ে নিচ্ছে এবং বিশেষ করে ভারতে বেশি ফোকাস প্রদান করার চেষ্টা করছে। অ্যামাজন ভারতের স্থানীয় প্রতিদ্বন্দ্বী Flipkart এর বিপক্ষে আরো জমজমাট ব্যাবসা করার উপলক্ষে ৫.৫ বিলিয়ন ইউএস ডলার ব্যয় করার প্রতিজ্ঞা করেছে!

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।