বর্তমান তারিখ:23 July, 2019

অবশেষে হয়তো ২০২০ সালের মধ্যেই আইফোন ৫জির দেখা মিলবে!

আইফোন ৫জি

বর্তমান টেক মার্কেটের সবচাইতে ট্রেন্ড টপিকই হচ্ছে ৫জি — সকল মেজর প্লেয়াররায় তাদের ডিভাইজে ৫জি সাপোর্ট প্রদান করা নিয়ে যখন ব্যস্ত, অ্যাপেলকে সেখানে ৫জি নিয়ে দুঃস্বপ্নে দিন কাটাতে হচ্ছে। কিছুদিন আগের অবস্থা থেকে ধারণা করা হচ্ছিলো, ৫জি আইফোন ২০২১ সালের আগে হয়তো আর সম্ভব হবে না — যেহেতু অ্যাপেলের মেজর টেক স্যাপ্লায়ার কোয়ালকমের সাথে তাদের কোর্ট-কাচারি চলছে। কিন্তু হঠাৎ করেই ব্যাপার গুলো বিস্ময়কর রুপ ধারন করেছে, আর হতে পারে ২০২০ সালের মধ্যেই “আইফোন ৫জি” এর দেখা মিলবে।

অ্যাপেল এবং কোয়ালকম একে অপরকে নানান কারণে আদালতে অভিযুক্ত করেছে। অ্যাপেলের অভিযোগের মধ্যে একটি হচ্ছে, কোয়ালকল বিভিন্ন পার্টস এর জন্য তাদের অত্তাধিক চার্জ করেছে এবং কোয়ালকম অ্যাপেলকে চুক্তিপত্র লঙ্খন করার দ্বায়ে অভিযুক্ত করেছে। মানে বোঝাই যাচ্ছে কোয়ালকম আর অ্যাপেলের জন্য ৫জি চিপ সরবরাহ করবে না।

ফলে অ্যাপেলকে নিরুপায় হয়েই আলাদা ৫জি চিপ সাপ্লায়ারের উপর নির্ভর হতে হয়েছে। স্বাভাবিক ভাবে এটা অনুমান করা যাচ্ছিলো তারা ইনটেল থেকে তাদের আইফোনের ৫জি চিপ সরবরাহ করবে। যদিও হুয়াওয়ে অ্যাপেলকে ৫জি চিপ বিক্রি করার খোলা আমন্ত্রন জানায়, কিন্তু ইনটেল ৫জি চিপ তৈরি করার ডেডলাইন মিস করতে পারে। মানে ২০২১ সালের পূর্বে হয়তো আর আইফোন ৫জি মার্কেটে দেখতে পাওয়া যেতো না। এদিকে রিসেন্ট নিউজ অনুসারে ইনটেল স্মার্টফোনের জন্য ৫জি মডেম তৈরি করবে না, তারা Network Infrastructure এ তাদের ফোকাস সরিয়ে নিচ্ছে।

কিন্তু অবশেষে অ্যাপেল হয়তো আশার আলো দেখছে, কেননা রিসেন্টলি অ্যাপেল এবং কোয়ালকম হয়তো একে অপরের উপর থেকে আদালতে অভিযোগ সরিয়ে নেবে, ফলে হতে পারে কোয়ালকম আমার অ্যাপেলের জন্য ৫জি চিপসেট তৈরি করতে শুরু করবে। তাহলে আইফোন ইউজারদের জন্য ব্যাপারটি সত্যিই খুশির হিসেবে প্রমাণিত হতে পারে। তাহলে ২০২০ সালের মধ্যেই হয়তো আইফোন ৫জি দেখা যাবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তবে এখনো অত্যন্ত পরিষ্কার করে কিছু বলা যাচ্ছে না, যেকোনো মুহূর্তে পরিস্থিতির পরিবর্তন ঘটতে পারে, আর লেটেস্ট টেক নিউজ ওয়্যারবিডি থেকেই সবার আগে জানতে পারবেন।

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *