বিজ্ঞান নিউজ

TESS তার প্রথম পৃথিবী সাইজের এক্সোপ্ল্যানেট খুঁজে বের করলো!

0

Massachusetts Institute of Technology এর জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল নাসার Transiting Exoplanet Survey Satellite (TESS) — স্পেস টেলিস্কোপ ব্যবহার করে প্রথম পৃথিবী সাইজের এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত করেছে যেটার নাম HD 21749c। এটা আলাদা এক সোলার সিস্টেমের প্ল্যানেট যেটা পৃথিবী থেকে প্রায় ৫২ আলোকবর্ষ দূরে অবস্থিত এবং HD 21749 নামক অরেঞ্জ কালারের একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে।

আসলে কেপলার মিশনের পর থেকে আমাদের সোলার সিস্টেমের বাইরে পৃথিবী সাইজ প্ল্যানেট খুঁজে পাওয়া মোটেও ট্রেন্ড নিউজের কোন ব্যাপার নয়, কিন্তু HD 21749c আলাদা টাইপের এক্সোপ্ল্যানেট। যেহেতু এই ছোট প্ল্যানেটটিকে TESS খুঁজে বের করেছেন এবং যেহেতু এটা আমাদের সোলার সিস্টেমের নিকটবর্তী সিস্টেমের প্ল্যানেট, তাই একে নিয়ে অনেক নতুন নতুন গবেষণা করা সম্ভব। যেখানে কেপলার মিশনে খুঁজে পাওয়া এক্সোপ্ল্যানেট গুলো মারাত্মক পরিমাণ দূরত্বে অবস্থিত।

HD21749c — যদিও পৃথিবী সাইজের প্ল্যানেট, কিন্তু একে মোটেও পৃথিবীর মতো মনে করবেন না। এটিও পৃথিবীর মতোই পাথুরে গ্রহ, কিন্তু গ্রহটি এর প্যারেন্ট স্টারকে ৭.৮ দিনে একবার সম্পূর্ণ প্রদক্ষিণ করে। এরমানে গ্রহটি তার নক্ষত্রের মারাত্মক কাছে অবস্থিত, ফলে গ্রহটির পৃষ্ট তাপমাত্রা প্রায় ৪২৫ ডিগ্রী সেলসিয়াস। মানে একে আমাদের সোলার সিস্টেমের ভেনাসের (শুক্র গ্রহ) সাথে তুলনা করতে পারেন।

TESS এর টিম মেম্বারদের অনুসারে যে নক্ষত্র গুলো অনেক ব্রাইট এবং আমাদের আশেপাশের সিস্টেমে অবস্থিত সেগুলো থেকে TESS কয়েক ডজন পৃথিবী সাইজের এক্সোপ্ল্যানেট খুঁজে বের করতে সক্ষম হতে পারবে। এই হচ্ছে এই সাফল্যের গল্পের শুরু, বিশেষজ্ঞদের অনুসারে তারা আরো পৃথিবী সাইজের এক্সোপ্ল্যানেট খুঁজে বের করবে এবং হতে পারে সেগুলো বসবাসের যোগ্যতা রাখে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Source: MIT

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

ম্যাসেঞ্জারে ডার্ক মোড অবশেষে সকল অ্যান্ড্রয়েড ও আইওএস ইউজারদের জন্য লভ্য!

Previous article

অবশেষে হয়তো ২০২০ সালের মধ্যেই আইফোন ৫জির দেখা মিলবে!

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *

Login/Sign up