প্রযুক্তিটেক নিউজ

ইউএস ও কোরিয়াতে ফেক ৫জি : ৪জি’কেই ৫জি বলে চালান!

3

ইউএস এবং কোরিয়ার ৫জি টেকনোলোজিকে প্রত্যাখ্যান করেছেন নোকিয়ার Radio Network Standardization এবং 5G Infrastructure Association এর প্রধান Colin Willcock। তার অনুসারে ৪জি’কেই নতুন জুতা পড়িয়ে ৫জি বলে ঢোল পেটানো হচ্ছে। গত সপ্তাহে লন্ডনে তিনি এই মন্তব্য করেন!

Colin Willcock বলেন, ইউএস এবং কোরিয়াতে যে ৫জি সেবা চালু করা হয়েছে সেটা রিয়াল ৫জি নয়, তারা ফেক ৫জি সেবা চালু করেছে। তার অনুসারে কে আগে ৫জি সেবা চালু করলো সেটা আসল ব্যাপার নয়, আসল ব্যাপার হচ্ছে কে বেস্ট ৫জি সেবা প্রদান করবে।

ডিসেম্বর মাসের দিকে ইউএস মোবাইল নেটওয়ার্ক প্রোভাইডার AT&T তাদের নতুন radio infrastructure আপগ্রেডকে “5G E” লেবেল লাগিয়ে চালিয়ে দেয়। আর অ্যাপেল তাদের লেটেস্ট ফোনে বর্তমানে এই লেবেলটি সাপোর্টও করছে। AT&T এর মতে এখানে “E” মানে হচ্ছে “evolution” — কিন্তু প্রতিদ্বন্দ্বী এবং Colin Willcock এর মতে প্রকৃতপক্ষে “E” মানে হচ্ছে “ersatz” যেটা কোন ৫জি নয়, ৪জির ই আরো লেটেস্ট ভার্সন বলতে পারেন। একে ৪.৫জি ও বলা যেতে পারে বা টেকনিক্যাল ভাবে যেটাকে LTE Advanced Pro প্রো ও বলা হয়। এই টেকনোলোজিতে স্ট্যান্ডার্ড ৪জি থেকে কিছুটা বেশি স্পিড বুস্ট করা যেতে পারে এবং মোটামুটি ৫টি এর কাছাকাছি স্পিড প্রদান করা যেতে পারে।

কোয়ালকম ও জানায়, রিয়াল ৫জি ইউজ করার জন্য সম্পূর্ণ নতুন এন্টেনার দরকার পরবে এবং প্রয়োজনে কোন কোন সময় সম্পূর্ণ নতুন স্পেকট্রাম ইউজ করতে হবে।

কোরিয়াতে ব্যাপারটা আরো চালাকির সাথে সম্পূর্ণ করা হয়েছে। কোরিয়ান মোবাইল নেটওয়ার্ক অপারেটর LG Uplus ১০,০০০ এর মতো সাইটে হুয়াওয়ের non-standalone ৫জি কিট (NSA 5G) ব্যবহার করে ৯০০ মেগাবিট/সেকেন্ড এর মতো স্পিড প্রদান করছে। অপরদিকে প্রতিদ্বন্দ্বী SK Telecom বিশেষ করে স্যামসাং এবং নোকিয়ার radio access network অনুগ্রহ করে কাজ করছে!

তো আপাতত জানতে পারা রিপোর্ট অনুসারে সবই ৪জির খেলা, সবাই ৫জি বলে চালানোর চেষ্টা করছে। এগুলো সবই ৪জি’র আরো উন্নত ভার্সন, বলতে পারেন 4.5G pro বা 4.9G। এখান থেকে LTE এবং NSA 5G সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

মাইক্রোসফট ইমেইল হ্যাক : Outlook, Hotmail, MSN সবই হ্যাকের কবলে!

Previous article

ওয়ানপ্লাস ৭ ও ওয়ানপ্লাস ৭ প্রো আগামি ১৪ই মে রিলিজ হতে পারে!

Next article

You may also like

3 Comments

  1. পোস্টটি সুন্দর লিখেছেন। আচ্ছা ভাই একটা পোস্ট করেন না উইন্ডোজ কি এই বিষয়ের উপর মানে সেখানে উইন্ডোজ ১ থেকে ১০ বিস্তারিত সহকারে… অপেক্ষাই থাকব।

    1. উইন্ডোজ হচ্ছে একটি অপারেটিং সিস্টেম, লিনাক্স নিয়ে বিস্তারিত এক পোস্টে আমি অপারেটিং সিস্টেম সম্পর্কে ধারণা প্রদান করেছি, এই লিংকটি দেখুন!
      https://wirebd.com/article/807

      1. অনেক আগেই সেই পোস্ট পড়েছি ভাই। আসলি আমি উইন্ডোজ এর ১ থেকে ১০ চলার পুর ইতিহাস টা বিস্তারিত জানতে চাইছিলাম ইংরেজি ভাল বুঝিনা বাংলাই তেমন কোন ভাল পোস্ট পেলাম না। যাই হোক উত্তরের জন্য ধন্যবাদ। 🙂

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *