মাইক্রোসফট ইমেইল হ্যাক : Outlook, Hotmail, MSN সবই হ্যাকের কবলে!

১৩ই এপ্রিল মাইক্রোসফট নিজে থেকেই জানায় তাদের Outlook সাপোর্ট এজেন্টের সিস্টেম হ্যাক করে হ্যাকার কিছু Outlook অ্যাকাউন্ট আক্সেস নিয়েছিল। হ্যাকার কেবল মাত্র ইমেইল অ্যাড্রেস, ইমেইল সাবজেক্ট, ফোল্ডার নেম দেখতে সক্ষম ছিল। কিন্তু গত শনিবার মাইক্রোসফট TechCrunch ওয়েবসাইটকে এটা নিশ্চিত করে যে, শুধু @outlook.com নয় সাথে @hotmail.com এবং @msn.com অ্যাকাউন্ট গুলোও হ্যাকারের কবলে ছিল।

সোর্স থেকে আরো জানা যায়, পূর্বে মাইক্রোসফট বলেছিল কেবল ইমেইল অ্যাড্রেস, ইমেইল সাবজেক্ট, ফোল্ডার নেম হ্যাকারের আক্সেসে ছিল, কিন্তু বর্তমানে জানা যাচ্ছে ব্যাপারটা আরো গুরু গম্ভীর! — কিছু কিছু অ্যাকাউন্টের সরাসরি ইমেইল গুলোও হ্যাকার পড়তে সক্ষম ছিল। হ্যাকাররা এক মাইক্রোসফট ইমেইল সাপোর্ট এজেন্টের সিস্টেম হ্যাক করে সেখান থেকে নানান ইউজার ইমেইল অ্যাকাউন্ট আক্সেস গ্রহণ করে। তবে সাপোর্ট এজেন্টের সিস্টেমটিতে কর্পোরেট লেভেল আক্সেস ছিল না, এর মানে এই হ্যাক থেকে কেবল ফ্রি Outlook, Hotmail ও MSN অ্যাকাউন্ট গুলো প্রভাবিত হয়েছে, বিজনেস অ্যাকাউন্ট গুলো নিরাপদে রয়েছে।

মাইক্রোসফট যতোই বলুক, হ্যাকার ইমেইল বডি রীড করতে পারবে না, কিন্তু Motherboard এর সোর্স থেকে জানা যায়, হ্যাকারের কাছে হ্যাক হওয়া মেইল অ্যাকাউন্ট গুলো ফুল আক্সেস ছিল, তারা সবকিছুই কন্ট্রোল করতে পারছিলো। শুধু তাই নয় তাদের সোর্স নানান মেইল স্ক্রীনশট প্রদান করে প্রমান হিসেবে যেখানে মেইল গুলোর বডি দেখা যাচ্ছিলো। যখন মাইক্রোসফটকে এই স্ক্রীনশট গুলো দেখানো হয়, মাইক্রোসফট শিকার করে তারা কিছু ইউজারদের এই বলেও ইমেইল সেন্ড করেছে যে তাদের ইমেইল বডি ও হ্যাকার রীড করেছে।

মাইক্রোসফট জানায়, তাদের টোটাল ৬% এর মতো কাস্টমার এই ডাটা ব্রিচের শিকার হয়েছে, তবে এটা নির্দিষ্ট করে জানা যায়নি সেটা সংখ্যায় কতো! মাইক্রোসফট এই সিকিউরিটি ব্রিচ সম্পর্কে জানতে পারার সাথে সাথে এজেন্ট অ্যাকাউন্টটি ব্লক করে দেয়, তাদের অনুসারে হ্যাকার ১লা জানুয়ারি থেকে ২৮ই মার্চ পর্যন্ত এজেন্ট অ্যাকাউন্টটি আক্সেস নিয়ে ছিল। কিন্তু সোর্স থেকে জানা যায় হ্যাকার কমপক্ষে ৬ মাস যাবত ঐ এজেন্ট অ্যাকাউন্ট আক্সেস নিয়ে ছিল।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

সোর্স থেকে এটাও জানা যায় এই হ্যাক অ্যাটাক বিশেষ করে চালানো হয়েছিলো Apple iCloud অ্যাকাউন্ট আনব্লক করার জন্য। চুরি করা ফলে অ্যাপেল লক লাগিয়ে দেয়, যদি ইমেইল আক্সেস থাকে তাহলে সেই লক খোলা যায়, আইফোনের লক খোলার জন্যই ইমেইল অ্যাড্রেস হ্যাক জরুরী ছিল!

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

One Comment

  1. Salam Ratul Reply

    অনেক ভয়াবহ তথ্য। যাক পরিশেষে সমস্যা সমাধান হয়েছে এটাই বড় কথা। ধন্যবাদ তাহমিদ ভাইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *