ইন্টারনেট

সর্বাধিক জনপ্রিয় টপ-লেভেল ডোমেইন নেম গুলো কি কি? — এগুলো কতোটা মূল্য রাখে?

0
টপ-লেভেল ডোমেইন নেম

বহুদিন যাবত “.Com” ডোমেইন এক্সটেনশন টপ-লেভেল ডোমেইন নেমের অবিতর্কিত রাজ করে এসেছে! তবে ইন্টারনেট বর্ধমান একটি জায়গা, এটা অত্যন্ত দ্রুত পরিবর্তনশীল। স্বাভাবিকভাবেই এখন “.Com” ডোমেইন এক্সটেনশনে পছন্দের নামটি খুঁজে পাওয়া যায় না, তাই বলে কি পছন্দের নামে প্রথম ওয়েবসাইট’টি চালু করতে পারবেন না? — এরকমটা কোথাও লেখা নেই, বর্তমানে ১,৫০০টির ও বেশি টপ-লেভেল ডোমেইন এক্সটেনশন লভ্য রয়েছে! নতুন বিজ্ঞান বিষয়ক ব্লগ খুলতে চান? তাহলে কেন .Science এক্সটেনশন নয়? বা প্রযুক্তি ওয়েবসাইট তৈরি করতে চাইলে কেন .Tech ডোমেইন এক্সটেনশন নয়?

নিজের পার্সোনাল ব্লগটি .Me ডোমেইন এক্সটেনশনে তৈরি করলে আরো কুল ফিল হবে। তবে আর্টিকেলের সূচনাতেই সাবধান করে রাখছি, “.gq,” “.tk,” “.cf,” “.ga,” “.ml,” — ইত্যাদি স্ক্যামিং/স্প্যামিং ডোমেইন থেকে সাবধান!

এই আর্টিকেলে কিছু সর্বাধিক জনপ্রিয় টপ-লেভেল ডোমেইন নেম সম্পর্কে জেনে নেবো, সাথে এদের অর্থ এবং প্রধান ব্যবহার গুলো জানার চেষ্টা করবো। জনপ্রিয় ডোমেইন গুলো কি সত্যই অনেক মূল্য রাখে? — চলুন সংক্ষেপে সম্পূর্ণ ব্যাপারটি আলোচনা করা যাক!

জনপ্রিয় টপ-লেভেল ডোমেইন নেম

অনেক পুরাতন টপ-লেভেল ডোমেইন নেম এক্সটেনশন রয়েছে, তারা ঠিক ইন্টারনেটের জন্মের পর থেকেই রয়েছে, পুরাতন এক্সটেনশন মানেই যে সর্বাধিক জনপ্রিয় বা সবচাইতে বেশি ভাল্যু হবে এমনটা নয়। আমরা যেভাবে ডোমেইন নেম এক্সটেনশন ব্যবহার করি, আসলে অনেকটায় আমাদের অভ্যাসের উপর, না হলে আরো অনেক যৌক্তিক টপ-লেভেল ডোমেইন এক্সটেনশন রয়েছে যেগুলো আমরা ব্যবহার করতেই চাই না।

সর্বাধিক জনপ্রিয় টপ-লেভেল ডোমেইন নেম

.com (commercial): — এক্ষেত্রে অনেকে আমাকে বিশ্বাস করবেন কিনা জানিনা, বাট এখনো অনেক মানুষ রয়েছে যারা ইন্টারনেট ওয়েব অ্যাড্রেস বলতেই .com বোঝে। আপনি যেকোনো সাইটের নাম তাদের বলবেন, নিজের স্বভাব থেকেই .com বসিয়ে ভিজিট করতে চাইবে। এই টপ-লেভেল ডোমেইন এক্সটেনশনটি এতোই বেশি জনপ্রিয় যে অনেকে এই এক্সটেনশন ব্যবহার করা না হলে সেই ওয়েবসাইটকে ভালো ওয়েবসাইটই মনে করেন না। যদি আপনার পছন্দের নামটি .com এক্সটেনশনে ফাঁকা থাকে এবং সেটা হাজার ডলারের না হয়, সেক্ষেত্রে .com এক্সটেনশন না কেনার কোন যুক্তিই থাকতে পারে না।

.net (network): — অনেকের মতে .com ডোমেইন এক্সটেনশনটির সবচাইতে সেরা বিকল্প হচ্ছে .net টপ-লেভেল ডোমেইন এক্সটেনশন! যদিও এটি দ্বারা নেটওয়ার্কিং বুঝানো হয়, মানে আপনি যদি নেটওয়ার্কিং বা টেকনোলোজি রিলেটেড কোম্পানি ওয়েবসাইট তৈরি করতে চান .net এক্সটেনশনটি সবার পূর্বে মাথায় রাখতে হবে। তবে বর্তমানে .net সবকিছুর জন্যই উন্মুক্ত, তাই আপনি যা ইচ্ছা তা ওয়েবসাইট বানাতে পারেন। সত্যি বলতে ব্যাক্তিগত ভাবে এটা আমার সবচাইতে পছন্দের একটি ডোমেইন নেম এক্সটেনশন!

.org (organization): — এই ডোমেইন এক্সটেনশনটি ও অনেক জনপ্রিয় প্রায় সবাই একে চেনে এবং যে কেউই চাইলে এটি কিনতে পারে, কিন্তু .org এক্সটেনশনটি বিশেষ করে অলাভজনক প্রতিষ্ঠানের জন্য ব্যবহৃত হয়ে থাকে। যদিও এই এক্সটেনশনটি অনেক কমিউনিটি সাইট গুলো ব্যবহার করে, তারপরেও পার্সোনাল সাইট বা কমার্শিয়াল সাইটের জন্য এই এক্সটেনশনটি না ব্যবহার করায় শ্রেয়!

কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন

হাজারো টপ-লেভেল ডোমেইন নেম এক্সটেনশন থাকা সত্ত্বেও আমরা কেবল পুরাতন কয়েকটা এক্সটেনশনের পেছনেই ছুটি। প্রতিনিয়তই নতুন নতুন ডোমেইন এক্সটেনশন যুক্ত হচ্ছে, কিন্তু তাদের মধ্যে মাত্র কয়েকটায় জনপ্রিয় আর বহুল ব্যবহৃত হিসেবে প্রমাণিত হতে পারছে। তবে দুই অক্ষরের কিছু কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন এক্সটেনশন রয়েছে যেগুলো অনেক জনপ্রিয়তা লাভ করেছে!

.co (Colombia): — হাহা “.com” এক্সটেনশন থেকে কান্ট্রি কোড “.Co” কেবল একটি অক্ষর পিছিয়ে। যেহেতু এর নাম .com এর কাছাকাছি, তাই অনেকেই একে .com এর বিকল্প হিসেবে ব্যাবহার করতে চান। যদিও এটা ব্যাড আইডিয়া নয়, কিন্তু অনেক সময় কনফিউশন তৈরি করতে পারে। যদি আপনার পছন্দের নামের .com ওয়েবসাইট আগে থেকেই থাকে, আমি রেকমেন্ড করবো সেই একই নামে .co না ইউজ করায় ভালো হবে। যাইহোক, এটা অত্যন্ত জনপ্রিয় কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন এক্সটেনশন!

.io (Indian Ocean): — যদিও এটি ব্রিটিশ ইন্ডিয়ান ওসেনে খুব বেশি ওয়েবসাইট হোস্ট নেই, কিন্তু বিশেষ করে টেকনোলোজি কোম্পানি, টেক স্টার্টআপ, ওয়েব অ্যাপলিকেশন গুলো বর্তমানে এই ডোমেইন এক্সটেনশনটি খুব ব্যবহার করছে। এটা কম্পিউটিং টার্ম I/O বা ইনপুট/আউটপুট এর সাথে মিলে যায়, তাই ডোমেইন হ্যাক হিসেবে টেক কোম্পানিদের অন্যতম পছন্দ হয়ে দাঁড়িয়েছে এই এক্সটেনশনটি।

.ly (Libya): — ইংরেজি অনেক ক্রিয়াবিশেষণের শেষে ly লাগানো থাকে, তাই ডোমেইন হ্যাক করতে অনেকেই লিবিয়ার কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন এক্সটেনশন .ly ব্যবহার করে থাকেন। সত্যি বলতে অনেক প্রিমিয়াম নামের সাথে .ly এক্সটেনশনটি সুন্দরভাবে মিলে যায়, তাই বেশিরভাগ সহজ .ly ডোমেইন কিনতে অনেক টাকা গুনতে হতে পারে। Bitly (bit.ly) বা Adfly (Adf.ly) — এই সাইট গুলো নিশ্চয় সবাই চেনেন? এরকম আরো অগুনতি সাইটে .ly এক্সটেনশন দেখতে পাওয়া যায়।

.me (Montenegro): — সত্যি করে বলবেন, এতোদিন কি জানতেন যে .me আসলে Montenegro এর কান্ট্রি লেভেল ডোমেইন? — এটা জাস্ট ইংরেজি শব্দ “me” এর সাথে মিলে যায়, তাই অনেকেই পার্সোনাল ইমেইল ইউজ করার জন্য বা পার্সোনাল ব্লগ/ওয়েবসাইট তৈরি করার জন্য .me এক্সটেনশনটি কিনে থাকেন।

.xyz (শুধু অক্ষর ছাড়া কিছুই না): — ইদানিং হঠাৎ করে বেশ জনপ্রিয়তা পাওয়া ডোমেইন নেম এক্সটেনশনটি হচ্ছে এই .xyz। বেশিরভাগ ডোমেইন প্রভাইডার একে প্রোমোতেই সেল করে, তাই এর জনপ্রিয়তা আরো বেশি বৃদ্ধি পাচ্ছে মনে হয়। আসলে সবচাইতে বড় ব্যাপারটি হচ্ছে, গুগলের প্যারেন্ট কোম্পানি Alphabet এই ডোমেইন এক্সটেনশনটি ইউজ করতে শুরু করে (abc.xyz) — তারপর থেকেই এক্সটেনশনটির ডিম্যান্ড আর বিশ্বস্ততা অনেক বেড়ে যায়, ফলে দ্রুতই এটি জনপ্রিয়তা লাভ করতে শুরু করে।

স্পন্সরড নোট

নিজের ডোমেইন নেম দিয়ে পার্সোনাল ইমেইল অ্যাড্রেস তৈরি করার জন্য হোক আর নিজের শখের পার্সোনাল ব্লগ তৈরি করার জন্য হোক, একটি ডোমেইন নেম কিন্তু সকলেরই থাকা চাই। এই তথ্য প্রযুক্তির যুগে এসে আপনার একটি ওয়েবসাইট থাকবে না সেটা কিভাবে মেনে নেওয়া যায়? একটা ডোমেইনের কতোই বা দাম? বর্তমানে ১ কাপ কফির থেকেও কম মূল্যে একটি ডোমেইন কিনতে পাওয়া যায়।

আপনি এক্সেলনোড (ExelNode.Com) থেকে আপনার পছন্দের ডোমেইন নেমটি কিনে ফেলতে পারেন। প্রথম বছরের জন্য .com ডোমেইন এক্সটেনশন ছাড়ে মাত্র ৫৫০ টাকায়, .info ডোমেইন এক্সটেনশন ২৫০ টাকায়, .xyz ডোমেইন এক্সটেনশন ১২০ টাকায়, তাছাড়া আরো ডিলের জন্য ডাইরেক্ট এক্সেলনোড ওয়েবসাইট ভিজিট করুণ! — এখান থেকে বিস্তারিত রিভিউটি পড়ে ফেলতে পারেন!

যে ডোমেইন এক্সটেনশন গুলো থেকে দূরে থাকায় ভালো!

সত্যি বলতে বেশিরভাগ নতুন ডোমেইন এক্সটেনশন রিলিজ হওয়ার পরেই এগুলো এই ক্যাটাগরিতে চলে আসছে। অনেক স্ক্যামিং সাইট, স্প্যামিং সাইট গুলোতে নতুন নতুন এক্সটেনশন গুলো ব্যবহার করা হচ্ছে, ফলে ডোমেইন এক্সটেনশন গুলো বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে। তবে কিছু এক্সটেনশন রয়েছে যেগুলোকে বিশেষভাবে এড়িয়ে চলায় শ্রেয়।

অনেকে ফ্রি টপ-লেভেল ডোমেইন নেম রেজিস্ট্রেশন করার চক্করে পরে “.tk” “.gq,” “.tk,” “.cf,” “.ga,” “.ml,” — ইত্যাদি ডোমেইন গুলো ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করে, আপনি টেস্ট সাইট তৈরি করার জন্য এগুলোকে ব্যবহার করতে পারেন কিন্তু যেহেতু বেশিরভাগ স্ক্যামিং, ফিশিং সাইট, স্প্যামিং এই এক্সটেনশন গুলোকে ইউজ করে করা হয়, তাই কখনোই এগুলোকে কমার্শিয়াল বা প্রোডাকশন সাইটে ব্যবহার করবেন না। সাথে “.men,” “.loan,” “.date,” “.click,” “.review” — ইত্যাদি ডোমেইন এক্সটেনশন গুলো থেকেও দূরে থাকা উচিৎ!

শেষ প্যারাগ্রাফ

এখনো .com ডোমেইন নেমের বিশেষ কদর রয়েছে, তাই প্রথম পছন্দ হিসেবে .com বেঁছে নেওয়া এখনো বুদ্ধিমানের কাজ। তবে সামনে হয়তো দিন বদলাতেও পারে, ভবিষ্যতে হয়তো সবাই ডাইরেক্ট কাজ অনুসারেই ডোমেইন নেম এক্সটেনশন নির্বাচন করবে। হয়তো গেমিং ওয়েব সাইট গুলো .game, শপিং সাইট গুলো .shop, বা টেক সাইট গুলো .tech ডোমেইন এক্সটেনশন ইউজ করবে। তবে বুদ্ধিমানের কাজ হচ্ছে আপনার পছন্দের নামটি অন্যকেউ কিনে ফেলার পূর্বেই আপনি কিনে ফেলুন। বিশ্বাস করুণ ডোমেইন কখনো বৃথা যায় না, এর ১০১ ব্যবহার রয়েছে!


Feature Image Credit: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

মাইক্রোসফট আউটলুক হ্যাক : হ্যাকারের কবলে ছিল কিছু Outlook.com অ্যাকাউন্ট!

Previous article

নেপালে PUBG ব্যান, সেখানে বর্তমানে PUBG খেলা দণ্ডনীয় অপরাধ!

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *