বর্তমান তারিখ:18 August, 2019

প্রক্সিমা সেন্টোরি সিস্টেমে সম্ভবত ২য় প্ল্যানেট খুঁজে পাওয়া গেছে!

প্রক্সিমা সেন্টোরি সিস্টেমে সম্ভবত ২য় প্ল্যানেট খুঁজে পাওয়া গেছে!

আমাদের সোলার সিস্টেমের সবচাইতে কাছের নক্ষত্র প্রক্সিমা সেন্টোরি (Proxima Centauri), যেটা আমাদের সৌরজগৎ থেকে কেবল ৪.২ আলোকবর্ষ দূরে অবস্থিত, সেখানে বিজ্ঞানীগন সম্ভবত ২য় প্ল্যানেট খুঁজে পেয়েছেন যার নাম দেওয়া হয়েছে “প্রক্সিমা সি” (Proxima c) । প্রক্সিমা সেন্টোরি সিস্টেমে আগে থেকেই একটি প্ল্যানেট খুঁজে পাওয়া গেছিলো, “প্রক্সিমা বি” (Proxima b) — যেটা মোটামুটিভাবে আমাদের পৃথিবীর সাইজের এবং হতে পারে ঐ গ্রহের সার্ফেসে তরল পানি মজুদ রয়েছে।

প্রক্সিমা বি তার হোস্ট নক্ষত্রের সঠিক পজিশনের ঘূর্ণয়মান, ফলে বিজ্ঞানীদের ধারণা এই গ্রহের পৃষ্ঠে লিকুইড ওয়াটার থাকতে পারে। কিন্তু প্ল্যানেটটি পৃথিবীর বিকল্প হতে পারে কিনা এই ব্যাপারে যথেষ্ট সন্দেহ রয়েছে, কেননা প্রক্সিমা বি তার হোস্ট স্টারের সাথে Tidally Locked। এর মানে গ্রহটির নিজের কোন আহ্নিক গতি নেই, সর্বদা এর সূর্যের দিকে এক মুখ দেখিয়ে রাখে। যেমন- আমরা কেবল চাঁদের এক মুখ দেখতে পাই।

Tidally Locked প্ল্যানেটের সাথে সমস্যা হচ্ছে যেহেতু এটির এক মুখ সর্বদা সূর্য মুখী হয়ে থাকে তাই সেদিকের তাপমাত্রা প্রচণ্ড বেশি হতে পারে এবং উল্টা দিকে যেহেতু চিরকাল রাত, তাই সেদিকে মারাত্মক ঠাণ্ডা হতে পারে। তাছাড়া স্টার থেকে আসা রেডিয়েশন উইন্ড সামনের দিককে তছনছ করতে পারে।

তবে বাসযোগ্যতার কথা তুললে, প্রক্সিমা সি তার ধারে কাছেও যাবে না। বিজ্ঞানীদের মতে এলিয়েন প্ল্যানেটটির ভর পৃথিবীর থেকে কমপক্ষে ৬ গুন বেশি। তাছাড়া গ্রহটি হোস্ট স্টার প্রক্সিমা সেন্টোরি থেকে 1.5 Astronomical Units দূরত্বে রয়েছে। 1 Astronomical Unit সমান সূর্য থেকে আমাদের পৃথিবীর গড় দূরত্ব বা ৯৩ মিলিয়ন কিলোমিটার। কিন্তু সমস্যা হচ্ছে প্রক্সিমা সেন্টোরি নিভুনিভু স্টার, যেটাকে ঠাণ্ডা Red Dwarf ও বলা হয়, তাই প্রক্সিমা সেন্টোরি থেকে 1.5 Astronomical Units দূরত্ব বাসযোগ্য জোনের অনেক বাইরে।

বিজ্ঞানীদের মতে প্রক্সিমা সি’র গড় তাপমাত্রা -২৩৪ ডিগ্রী সেলসিয়াস, যেখানে বসবাস করার চিন্তা অসম্ভব। তাছাড়া এই অনেক দূরের অরবিটাল দূরত্ব হওয়ার কারণে প্রক্সিমা সি’কে খুঁজে পাওয়া অনেকটা কষ্টের ব্যাপার হয়ে দাঁড়াচ্ছিল, পাশাপাশি হোস্ট স্টারের প্রতি প্ল্যানেটির টান অনেক দুর্বল। এখনো পর্যন্ত বিজ্ঞানীদের পাওয়া টেলিস্কোপ ডাটা অনুসারে যদি প্রক্সিমা সি প্ল্যানেটটি রিয়াল হয়ে থাকে, সেক্ষেত্রে আবিস্কারের অনেক নতুন নতুন পথ উন্মোচন হতে পারে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image Credit: Shutterstock.com নোটঃ ফিচারে ইমেজে দেখানো প্ল্যানেটটি প্রক্সিমা সি নয়, এটা জাস্ট একটি ৩ডি ইলাস্ট্রেশন!

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *