টিপস এন্ড ট্রিকস

কুইক টেক [পর্ব-৮] : কিভাবে পুরাতন জিমেইল থেকে নতুন জিমেইলে ইমেইল গুলো মুভ করবেন?

4

নতুন জিমেইল অ্যাকাউন্ট তৈরি করা বাম হাতের খেল, কিন্তু পুরাতন জিমেইল ইনবক্সে পরে থাকতে পারে হাজারো ইমেইলস, যেগুলো ছেড়ে যাওয়া বুদ্ধিমানের কাজ হয় না সবসময়। সৌভাগ্যবশত জিমেইল অত্যন্ত কাজের ফিচার প্রভাইড করে, আপনি সহজেই পুরাতন জিমেইল অ্যাকাউন্ট থেকে নতুন জিমেইল অ্যাকাউন্টে আগের মেইল গুলো মুভ করে নিতে পারবেন এবং আগের অ্যাড্রেসে আসা ইঙ্কামিং মেইল গুলো নতুন অ্যাড্রেসে ফরওয়ার্ড করে নিতে পারবেন।

তো চলুন, এই কুইক টেক টিউটোরিয়াল থেকে ব্যাপারটি সহজেই সেটআপ করে নেওয়া যাক…

পুরাতন জিমেইলে POP সেট করে নিন!

POP হচ্ছে একটি প্রোটকল যেটা সার্ভার থেকে সকল ইমেল গুলোকে ফেচ করে ক্লায়েন্টে সেভ করে রাখে। আপনি পুরাতন জিমেইল অ্যাকাউন্টে POP সেট করার মাধ্যমে পুরাতন অ্যাকাউন্ট থেকে মেইল গুলোকে ফেচ করে নতুন জিমেইল অ্যাকাউন্টে সেগুলোকে মুভ করতে পারবেন। তো অনেক হয়েছে টেকনিক্যাল নলেজ এবার ডাইরেক্ট অ্যাকশনে চলে যাওয়া যাক…

আপনার পুরাতন জিমেইলে POP চালু করতে, প্রথমে পুরাতন অ্যাকাউন্টটি লগইন করুণ। তারপরে উপরের স্ক্রীনশটে দেখানো গিয়ার আইকনে ক্লিক করুণ এবং Settings অপশনটি নির্বাচন করুণ।

 

সেটিংস পেজে যাওয়ার পরে “Forwarding and POP/IMAP” ট্যাবটি ওপেন করুণ এবং POP এনাবল করে দিন। POP এনাবল হওয়ার সাথে সাথে When messages are accessed with POP এ ড্রপডাউন অপশন চলে আসবে, যেখানে আপনি পুরাতন অ্যাকাউন্টে নতুন মেইলের কপি গুলো রাখতে পারবেন, আর্কাইভ করে রাখতে পারবেন, বা পুরাতন মেইল বক্স থেকে মেইল গুলো ডিলিট করে দিতে পারবেন।

POP এনাবল করার পরে দুইটি অপশন দেখতে পাবেন, একটি “Enable POP for all mail (even mail that’s already been downloaded)” — এটা সিলেক্ট করলে ইনবক্সে থাকা পুরাতন মেইল গুলোও মুভ করা যাবে, কিন্তু যদি “Enable POP for mail that arrives from now on” সিলেক্ট করেন, সেক্ষেত্রে শুধু নতুন মেইল গুলোই ফরওয়ার্ড হবে। আপনার পছন্দের অপশনটি নির্বাচন করার পরে জাস্ট “Save changes.” ক্লিক করুণ!

পুরাতন জিমেইল থেকে নতুন জিমেইলে ইমেইল মুভ

এবার পুরাতন অ্যাকাউন্ট থেকে SignOut করুণ এবং নতুন জিমেইল অ্যাকাউন্টে SignIn করুণ। নতুন অ্যাকাউন্ট থেকে গিয়ার আইকনে ক্লিক করুণ এবং Settings অপশনটি নির্বাচন করুণ। তারপরে “Accounts and Import” ট্যাব থেকে “Add a mail account” অপশনটিতে ক্লিক করুণ।

সাথে সাথে নতুন একটি উইন্ডো পপ-আপ দিয়ে ওপেন হবে। তারপরে সেখানে আপনার পুরাতন ইমেইল অ্যাড্রেসটি প্রবেশ করান এবং নেক্সট বাটনটি প্রেস করুণ।

আপনাকে সাথে সাথে পুরাতন জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড প্রবেশ করাতে বলা হবে। জাস্ট পাসওয়ার্ড প্রবেশ করান এবং নিচের স্ক্রীনশটের মতো সেটিংস গুলো ঠিক রাখুন, তারপরে “Add Account,” এ ক্লিক করলেই কাজ শেষ। এরপরে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে, সকল ইমেইল গুলো ট্র্যান্সফার হতে একটু সময় লাগতে পারে।

অনেক সময় সাইনইন করতে জামেলা হতে পারে, এরর ম্যাসেজ শো করতে পারে, সেক্ষেত্রে Allow Application page এই লিংকে ক্লিক করুণ এবং “Continue” বাটনে ক্লিক করুণ, কিছু সময় অপেক্ষা করুণ তারপরে আবার সাইন-ইন করার চেষ্টা করুণ। এবার অবশ্যই “Add Account” কাজ করবে!

যেহেতু এটি কুইক টেক সিরিজ তাই এই সিস্টেম কিভাবে কাজ করে তার বর্ণনা দিলাম না, যদি আরো বিস্তারিত জানতে চান বা এই টিউটোরিয়ালটি সম্পূর্ণ করতে কোন সমস্যা হয়, নিচে কমেন্ট করে আমাকে জানাতে পারেন! সাথে বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে একদমই ভুলবেন না!


Feature Image Credit: Shutterstock.com

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

কয়েনবেস নতুন ক্রিপ্টোকারেন্সি ডেবিট কার্ড বের করেছে!

Previous article

ওয়েবসাইট স্পিড অপটিমাইজেশন : কোন ওয়েবসাইট কে ফাস্ট করার বেস্ট পদ্ধতি গুলো কি কি?

Next article

You may also like

4 Comments

  1. এই সিরিজে একটু আমি বেশিইইইইইইইইইইই আসক্ত ভাইয়া………!!!!!!!!!!!!!!!!!!!

    1. শুনে অত্যন্ত আনন্দিত হলাম যে, সিরিজটি আপনাদের উপকারে আসছে!

  2. অত্যন্ত কাজের জিনিষ ভাই। ধন্যবাদ শেয়ার করার জন্য। এরকম আরো টিপস সামনে পাবো বলে আশা রাখলাম।

  3. খুব ভালো লাগলো আর্টিকেলটি। দারুন ট্রিকস এন্ড হেল্পফুল। ধন্যবাদ ভাইয়া।

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *