জিমেইল MTA-STA এবং TLS সাপোর্ট করা প্রথম মেইল সার্ভিস প্রোভাইডার!

গত বৃহস্পতিবার ১০ই এপ্রিল গুগল দুইটি নতুন সিকিউরিটি স্ট্যান্ডার্ড MTA-STA এবং TLS সাপোর্ট করবে বলে জানিয়েছে। এর মানে আজ থেকে আপনি যে মেইল গুলো জিমেইল ইউজ করে সেন্ড করবেন, প্রত্যেকটি মেইল এই দুই প্রটোকলের মধ্যদিয়ে ট্রান্সফার হবে। এই দুই নতুন সিকিউরিটি স্ট্যান্ডার্ড গুলো যখন ইমেইল সেন্ড করা হয়, মেইল প্রাপক এবং মেইল প্রেরক এই দুই সাইডেই সিকিউর কানেকশন তৈরী করবে। ফলে ম্যান-ইন-মিডল এট্যাক করার মাধ্যমে কেউ আপনার মেইল গুলো পড়ে ফেলতে পারবে না।

বর্তমানে জিমেইলই কেবল একমাত্র প্রোভাইডার যারা এই দুই সিকিউরিটি প্রোটোকল রিপোর্টিং সাপোর্ট করে, তবে শুধু গুগল নয়, ইয়াহু, মাইক্রোসফট ও আরো কোম্পানি গুলো গুগলের সাথে এই প্রটোকলে কাজ করার জন্য কাজ করছে। তখনই ট্রু সিকিউরিটি সম্ভব হবে যখন সকল মেজর মেইল প্রোভাইডার’রা তাদের মেইল সার্ভার গুলোকে MTA-STA এবং TLS সিকিউরিটি স্ট্যান্ডার্ড এর আওতাভূক্ত করবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

এই দুই সিকিউরিটি স্ট্যান্ডার্ড ঠিক কিভাবে কাজ করে তার বিস্তারিত জানতে চাইলে নিচে কমেন্ট করতে পারেন, আমি বিস্তারিত পোস্ট লেখার চেষ্টা করবো। তাছাড়া গুগল অফিশিয়াল ব্লগ পোস্ট থেকেও বিস্তারিত জানতে পারেন। আপাতত এটুকু জেনে রাখুন, আপনার মেইল শুধু সেইই পড়তে পারবে যাকে সেন্ড করা হয়েছে, মাঝখান থেকে কোন হ্যাকার আপনার ম্যাসেজ রিড করতে পারবে না।

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।