বর্তমান তারিখ:23 July, 2019

WPA3 প্রোটকলে সিকিউরিটি সমস্যা, হ্যাক হতে পারে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড!

WPA3 প্রোটকলে সিকিউরিটি সমস্যা, হ্যাক হতে পারে আপনার ওয়াইফাই পাসওয়ার্ড!

গবেষকগন WPA3 সিকিউরিটি প্রোটকল থেকে এমন কিছু মারাত্মক ত্রুটি খুঁজে পেয়েছেন, যেগুলো কাজে লাগিয়ে হ্যাকার আপনার ওয়াইফাই নেটওয়ার্ক পাসওয়ার্ড রিকভার করে ফেলতে পারে। WPA বা Wi-Fi Protected Access হচ্ছে একটি স্ট্যান্ডার্ড, যেটা Advanced Encryption Standard (AES) প্রোটকল ব্যবহার করে ইউজার সিকিউরিটি নিশ্চিত করে এবং হ্যাকাররা আপনার ওয়্যারলেস ডাটা রীড পারে না।

WPA2 প্রোটকলটি KRACK (Key Reinstallation Attack) অ্যাটাকটির জন্য ত্রুটিপূর্ণ ছিল, এই ব্যাপারে একটি বিস্তারিত আর্টিকেলও লিখেছিলাম। এই Wi-Fi Protected Access III (WPA3) — WPA2 এর ত্রুটি ফিক্স করে উন্মুক্ত করা হয়েছিল। যদিও WPA3 অনেক বেশি সিকিউর এবং আরো বেটার secure handshake এর মাধ্যমে কাজ করে, কিন্তু গবেষক Mathy Vanhoef এবং Eyal Ronen খুঁজে বের করেন WPA3 প্রোটকলে abusing timing এবং cache-based side-channel leaks ত্রুটি ব্যবহার করে হ্যাকার আপনার ওয়াইফাই পাসওয়ার্ড রিকভার করে ফেলতে পারে।

এরপরে অ্যাটাকার আপনার ওয়াইফাই নেটওয়ার্ক থেকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য পড়ে ফেলতে পারবে যেগুলোকে WPA3 এনক্রিপশন করে রাখে বলে দাবি করে। হ্যাকার আপনার ট্রান্সমিট করা ক্রেডিট কার্ড তথ্য, ইমেইল ম্যাসেজ, চ্যাট, যেকোনো অ্যাকাউন্ট ক্রেডিনশিয়াল গুলো পড়ে ফেলতে পারবে। এখন এই সম্পূর্ণ অ্যাটাক গুলো কিভাবে সম্পূর্ণ করা হতে পারে এই ব্যাপারটি অত্যন্ত টেকনিক্যাল, তবে আপনি যদি চান নিচে আমাকে কমেন্ট করতে পারেন, আমি এর উপরে বিস্তারিত একটি ফিচার আর্টিকেল কভার করার চেষ্টা করবো।

গবেষকগন এই ত্রুটি খুঁজে পাওয়ার সাথে সাথে WiFi Alliance এর সাথে যোগাযোগ করেন, যারা নানান WPA3-certified ডিভাইজ বিক্রেতাদের এই প্যাচ ফিক্স করার জন্য অবগত করে দেয়। তাছাড়া আপনি চাইলে DRAGONBLOOD এর ডেডিকেটেড ওয়েবসাইট থেকে বিস্তারিত তথ্য গুলো জানতে পারবেন। তাছাড়া গবেষণার জন্য এই PDF ফাইলটিও পড়ে দেখতে পারেন। এটা জাস্ট একটা নিউজ আপডেট ছিল, যেখানে সংক্ষেপে আমি সম্পূর্ণ ব্যাপারটি তুলে ধরার চেষ্টা করেছি।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

এই নিউজ আর্টিকেল সম্পর্কে কিছু বলার রয়েছে? — জাস্ট নিচে কমেন্ট করতে পারেন, কিংবা আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করতে পারেন।

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *