বর্তমান তারিখ:22 September, 2019

গুগল ক্রোম কিছু HTTP ফাইল ডাউনলোড ব্লক করতে চলেছে!

গুগল ক্রোম কিছু HTTP ফাইল ডাউনলোড ব্লক করতে চলেছে!

কোন ওয়েবসাইট যদি এসএসএল সার্টিফিকেট ব্যবহার করে, মানে অ্যাড্রেসবারে যদি HTTPS লেখা থাকে, কিন্তু সেই ওয়েবসাইট থেকে ফাইল ডাউনলোড করলে সেটা যদি HTTP প্রোটকল থেকে ডাউনলোড হয় সেক্ষেত্রে গুগল ক্রোম কিছু ফাইল এক্সটেনশন ব্লক করতে চলেছে। যে ফাইল গুলো এক্সিকিউটেবল মানে এগুলো ডাউনলোড করে সিস্টেমে এক্সট্র্যাক্ট করা যেতে পারে এমন কিছু ফাইল ডিফল্টভাবে ক্রোমে ব্লক থাকবে।

অবশ্যই উইন্ডোজ অ্যাপলিকেশন বাইনারি EXE ফাইল, ম্যাকের অ্যাপলিকেশন বাইনারি DMG ফাইল, ক্রোম এক্সটেনশন ফাইল CRX, এবং কিছু প্রধান আর্কাইভ ফাইল ZIP, GZIP, BZIP, TAR, RAR, এবং 7Z — এগুলো HTTPS এনাবল করা সাইটে HTTP প্রোটকল ব্যবহার করে ডাউনলোড হওয়ার চেষ্টা করলে ক্রোম ফাইল গুলোকে ব্লক করে দেবে।

এই ফাইল টাইপ গুলো হাই-রিস্কি, কেননা এদের মধ্যে সহজেই ম্যালওয়্যার এম্বেডেড থাকতে পারে। তবে যদি সাইটটি আগে থেকেই শুধু HTTP প্রোটকল ব্যাবহার করে সেক্ষেত্রে ফাইল গুলো ব্লক করা হবে না, কেননা আগে থেকেই নন-এসএসএল সাইট গুলোকে ক্রোম ওয়ার্নিং দিয়ে থাকে, যে এই সাইটটি ব্যবহার করা সিকিউর নয়। হবে সিকিউর সাইটে নন-সিকিউর প্রোটকল থেকে এই ফাইল এক্সটেনশন গুলো ডাউনলোড হতে চাইলেই ক্রোম সেগুলোকে ব্লক করে দেবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

গুগল ক্রোম ইঞ্জিনিয়ার Emily Stark জানান এই ফিচারটি শুধু ক্রোম ডেক্সটপের জন্য বিশেষভাবে উন্মুক্ত করা হবে, অ্যান্ড্রয়েড ফোনের জন্য অলরেডি তৃতীয়পক্ষ APK ফাইল ডাউনলোড করার সময় ওয়ার্নিং দেওয়া হয়, তাছাড়া সন্দেহজনক APK ফাইল ডাউনলোড করার সময় ক্রোম সেগুলোকে ব্লক করে দেয়!

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

One Comment

  1. Salam Ratul Reply

    খুব খুশির সংবাদ। ধন্যবাদ তাহমিদ বোরহান ভাইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *