টিপস এন্ড ট্রিকস

কুইক টেক [পর্ব-৭] : কিভাবে পিসিতে স্ক্রলিং স্ক্রীনশট ক্যাপচার করবেন?

0

উইন্ডোজ ১০ এ স্ক্রীনশট তোলা অনেক সহজ কাজ; কী-বোর্ড থেকে জাস্ট প্রেস করুণ Ctrl + PRTSC বা Fn + PRTSC — ব্যাস আপনার সম্পূর্ণ স্ক্রীনের স্ক্রীনশট ক্যাপচার হয়ে যাবে। তাছাড়া উইন্ডোজ ১০ এ বিল্ডইন Snipping Tool রয়েছে যেটার সাহায্যে আপনি স্ক্রীনের যেকোনো অংশ সিলেক্ট করে ক্যাপচার করতে পারবেন।

কিন্তু সমস্যা হচ্ছে আপনি যখন স্ক্রীনশট তোলেন সবসময়ই কেবল ভিউয়েবল এরিয়া ক্যাপচার হয়। যদি কোন ওয়েবপেজের স্ক্রীনশট উঠান বা কোন ডকুমেন্টের স্ক্রীনশট তোলেন, তখন কেবল স্ক্রীনে যতোটুকু দেখা যাচ্ছে কেবল ততোটুকুই স্ক্রীনশটে ক্যাপচার হয়। যদি পুরো ডকুমেন্ট বা ওয়েব পেজের স্ক্রীনশট নিতে চান সেক্ষেত্রে স্ক্রলিং স্ক্রীনশট তোলার প্রয়োজন পড়বে।

প্রায় সব ফোনেই স্ক্রলিং স্ক্রীনশট তোলার বিল্ডইন ফিচার মজুদ থাকে, এতে আপনি চাইলে অনেক বিশাল চ্যাট হিস্টোরি স্ক্রীনশট তুলে রাখতে পারেন। কিন্তু আপাতত উইন্ডোজে এই কাজ করার জন্য তৃতীয়পক্ষ সফটওয়্যার ব্যবহার করতে হবে, যদিও অনেক সফটওয়্যারই এই কাজ করতে পারে — কিন্তু এই কুইক টেক আর্টিকেলটিতে বেস্ট পদ্ধতিটি দেখানোর চেষ্টা করবো, আমি আমি ইউজ করি!

পিসিতে স্ক্রলিং স্ক্রীনশট

পিসিতে স্ক্রলিং স্ক্রীনশট উঠানোর জন্য আমি PicPick স্ক্রীন ক্যাপচার এবং ইমেজ এডিটিং টুলটি ইউজ করি। এটা পার্সোনাল ইউজ করার জন্য ফ্রি একটি টুল, সবচাইতে মজার ব্যাপার হচ্ছে অনেক পেইড টুলেও এর সকল অসাধারণ ফিচার গুলো দেখতে পাবেন না।

শুধু স্ক্রীন ক্যাপচার করার জন্য এই টুলটিতে ৭ প্রকারের অপশন রয়েছে। Full screen, Active Window, Window Control, Scrolling Window, Region, Fixed Region, এবং FreeHand — প্রত্যেকটি স্ক্রীন ক্যাপচারিং মোড আলাদা আলাদা পরিস্থিতিতে স্ক্রীন ক্যাপচারিং করার ক্ষেত্রে আদর্শ। তবে আপনি যদি জাস্ট স্ক্রলিং স্ক্রীনশট উঠাতে চান, জাস্ট নিচের স্টেপ গুলো অনুসরণ করুণ!

১। প্রথমে Ctrl + Alt কী একসাথে প্রেস করে চেপে ধরে থাকুন এবং PRTSC কী-টি প্রেস করুণ। এবার একটি লাল হাইলাইটেড আয়তক্ষেত্রাকার বক্স বের হবে! এবার মাউসের বাম বাটনটি প্রেস করে ধরে রেখে যে স্ক্রলিং উইন্ডোটি ক্যাপচার করতে চান সেটা সিলেক্ট করে দেখিয়ে দিন।

২। তারপরে মাউস বাটনটি ছেড়ে দিন, দেখবেন উইন্ডোটি ধীরেধীরে স্ক্রল হচ্ছে আর কয়েক সেকেন্ডের মধ্যে সম্পূর্ণ উইন্ডোটি ক্যাপচার হয়ে যাবে।

ব্যাস! এতোটাই ইজি! — এখন আপনি চাইলে যেকোনো ওয়েবপেজ সম্পূর্ণ স্ক্রীনশট তুলে রাখতে পারবেন, বা টেলিগ্রাম চ্যাট সফটওয়্যারের অনেক বিশাল চ্যাট হিস্টোরি কাউকে স্ক্রীনশট তুলে দেখাতে পারবেন।

পিসিতে স্ক্রলিং স্ক্রীনশট তোলার আরেকটি বেস্ট সফটওয়্যার হচ্ছে Snagit — এর বিল্ডইন ইমেজ এডিটর টুলটি পারফেক্ট কাজ করে, বিশেষ করে টিউটোরিয়াল তৈরি করার সময় আমি Snagit ইউজ করি। কিন্তু সমস্যা হচ্ছে এই সফটওয়্যারটি ফ্রি নয় আপনাকে এর প্রো ভার্সনের জন্য $50 গুনতে হবে যেটা সত্যিই অনেক বেশি মূল্য। আপনি এর ক্র্যাক ভার্সন ইউজ করতে পারেন, কিন্তু আমি সেটা রেকোমেন্ড করবো না, কিন্তু একজন ইউজার হিসেবে আপনি যা ইচ্ছা তা করতে পারেন (ব্যাপারটা বুঝলেন তো?)

স্ন্যাগইট এর কাজ কর্ম অস্থির লেভেলের, এর ফিচার গুলোও হাই ক্লাস! — এতে Panoramic Capture ফিচার রয়েছে, এর মানে স্ক্রলিং উইন্ডোর নির্দিষ্ট অংশ ক্যাপচার করতে পারবেন। যাইহোক, এই সফটওয়্যারে স্ক্রলিং উইন্ডো ক্যাপচার করা দুনিয়ার সবচাইতে সহজ কাজ! কিভাবে করতে হবে? আর লিখতে পারছি না, জাস্ট নিচের শর্ট ভিডিওটি প্লে করে দেখে নিন!

পরিশেষে একটি কথায় বলতে চাই, আপনি যদি কোন টিউটোরিয়াল বানানোর উদ্দেশ্যে স্ক্রীনশট তুলতে চান বা স্ক্রীন রেকর্ড করতে চান, সেক্ষেত্রে Snagit এর কোন বিকল্প নেই। তো এই ছিল আজকের কুইক টেক, অবশ্যই পোস্টটি শেয়ার করুণ যাতে আপনার বন্ধুও উপকৃত হতে পারে পাশাপাশি আজকের পর্বটি কেমন ছিল আমাকে নিচে কমেন্ট করে জানাতে ভুলবেন না!


Feature Image Credit: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

মাইক্রোসফট এজ ক্রোমিয়াম ভার্সনের জন্য নতুন প্লাগইন স্টোর খোলা হয়েছে!

Previous article

স্যামসাং গ্যালাক্সি নোট ১০ মোট ৪টি আলাদা মডেলে সামনে আসতে পারে!

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *