হুয়াওয়ে অ্যাপেলের কাছে ৫জি মডেম বিক্রি করতে আগ্রহী!

হুয়াওয়ে অ্যাপেলের কাছে ৫জি মডেম বিক্রি করতে আগ্রহী!

হুয়াওয়ে তাদের ৫জি মডেম সেল ওপেন করেছে, কিন্তু সেটা শুধু মাত্র অ্যাপেলের কাছে। গতকাল বিকেলে ওয়্যারবিডিতে একটি নিউজ পাবলিশ হয় যেখানে বলা হয়েছে, ৫জি আইফোন ২০২১ সালের আগে হয়তো আর সম্ভব হবে না! — অ্যাপেল সত্যিই তাদের আইফোনে ৫জি মডেম ইন্সটল করা নিয়ে খুব বিপাকের মধ্যে রয়েছে। কোম্পানিটির কাছে দুইটি অপশন রয়েছে, প্রথমত তাদের নিজের ৫জি মডেম তৈরি করা, যেটা করতে অ্যাপেলকে বিলিয়ন ডলার এবং বছর খানেক সময় গুনতে হবে। আর দ্বিতীয়ত তৃতীয়পক্ষ কোম্পানি থেকে ৫জি মডেল স্যাপ্লাই নেওয়া।

বর্তমানে ইনটেল থেকে তাদের ৫জি মডেম সরবরাহ করার কথা অনুমান করা যাচ্ছিলো, কিন্তু ইনটেল হয়তো সময় মতো সেটা স্যাপ্লাই করতে পারবেন না, তাদের টেক এখনো গবেষণারত অবস্থায় রয়েছে। তাছাড়া কোয়ালকমের সাথেও অ্যাপেলের সম্পর্ক খারাপ, তাই তারা দুইজনে হয়তো আর কখনোই কাজ করবে না।

এদিকে এনগ্যাজেটে এক নিউজ অনুসারে, হুয়াওয়ে তাদের ৫জি মডেম বিক্রি করার জন্য অ্যাপেলের সাহায্যে হাত বাড়িয়েছে। তবে যদি দুই কোম্পানির মধ্যে কোন ডিল ফাইনাল হয়, ব্যাপারটা বেশ মজার আর টেক ওয়ার্ল্ডে সাড়া ফেলানোর মতো কাহিনী হতে পারে। কেননা অ্যাপেল ইউএস নির্ভর কোম্পানি, এদিকে হুয়াওয়ে চাইনিজ কোম্পানি। হুয়াওয়ে আর ইউএস সরকারের একটা ঝামেলা চলছে সেটা নিশ্চয় জানেন। এখন হুয়াওয়ে আর অ্যাপেল যদি ৫জি মডেম নিয়ে ডিল ফাইনাল করে সেক্ষেত্রে অ্যাপেলের সাথে ইউএস সরকারের হয়তো ভালো চিত্র আর থাকবে না।

তবে, অ্যাপেলের কাছে এই মুহূর্তে খুব বেশি চয়েজ নেই, এদিকে ইনটেলের ৫জি মডেম এখনো রেডি হয়নি, সেটা ২০২০ এও হতে পারে আবার ২০২১ এর দিকেও হতে পারে। যদি অ্যাপেল সেই পর্যন্ত দেরি করে, মার্কেট কোন দিকে গড়াবে বলা যাচ্ছে না। সাথে স্যামসাং, ও মিডিয়াটেক থেকেও চিপ সরবরাহ করবে না অ্যাপেল এবং কোয়ালকমের কথা তো ভুলেই যান।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তো এই মুহূর্তে ঠিক কি হতে চলেছে সেটা বুঝা এবং বলতে পারা অনেকটা ট্রিকি, কেননা অবশ্যই হুয়াওয়ে আর অ্যাপেল দুইজনে একে অপরের বেশ ভালো প্রতিদ্বন্দ্বী, তাছাড়া চায়না নিয়ে বর্তমান ইউএস সরকারের একটু চুলকানি রয়েছে। পাশাপাশি অ্যাপেলের কাছে খুব বেশি চয়েজ দেখা যাচ্ছেন না। এখন অনেকটা অপেক্ষা করার পালা, দেখা যাক কি ঘটে। তবে যাই ঘটবে, ওয়্যারবিডি থেকে সবার আগেই সেই টেক নিউজ গুলো জানতে পারবেন।

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।