মাইক্রোসফট এজ ক্রোমিয়াম ব্রাউজারের আজ প্রিভিউ বিল্ড রিলিজ হয়েছে, এক্ষুনি চেক করুণ!

মাইক্রোসফট এজ ক্রোমিয়াম

কয়েকদিন আগে এক আন-অফিশিয়াল মাইক্রোসফট এজ ক্রোমিয়াম ব্রাউজার ছড়িয়ে পড়ে, সেটাতেই যে সাড়া দেখতে পেলাম, আশা করা যায় মাইক্রোসফট এজ ক্রোমিয়াম ব্রাউজারের আজকে রিলিজ হওয়া অফিশিয়াল প্রিভিউ বিল্ড ভার্সনটি ডেভেলপারদের বেশ পছন্দের হয়ে উঠবে। অনেকেই ইতিমধ্যেই জানেন, মাইক্রোসফট এজ ক্রোমিয়াম নির্ভর ওয়েব ব্রাউজার তৈরি করা নিয়ে কাজ করছে, আর এখন মাইক্রোসফট এজ অনেকটা অনেক গুগল ক্রোম ফিল প্রদান করতে সক্ষম।

আজ এই ব্রাউজারটির অফিশিয়াল প্রিভিউ বিল্ড বের হয়েছে যেটা বর্তমানে শুধু মাত্র উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ১০ এস এর জন্য উন্মুক্ত করা হয়েছে। তবে পরে উইন্ডোজের পুরাতন ভার্সন এবং ম্যাকওএস এর জন্য এর বিল্ড উন্মুক্ত করা হবে।

মাইক্রোসফট এজ ক্রোমিয়াম

মাইক্রোসফট এজ ব্রাউজারের অফিশিয়াল ওয়েব সাইটে বর্তমানে ২টি ইনসাইডার চ্যানেল লভ্য রয়েছে, তবে এই বছরের শেষের মধ্যেই আরো ২টি সহ মোট চারটি ইনসাইডার চ্যানেল দেখতে পাওয়া যাবে।

বর্তমানে Canary এবং Dev — এই দুইটি চ্যানেল ডাউনলোড করা যাবে। Canary তে অনেক প্রি-রিলিজ কোড পাওয়া যাবে যেগুলো এখনো সম্পূর্ণ টেস্ট করা হয়নি। এইটা সবচাইতে আন-স্টাবল ভার্সন, যেটা প্রত্যেকদিন আপডেট করা হবে। তাছাড়া Dev চ্যানেলটি মূলত ডেভেলপারদের জন্য প্রস্তুতকৃত, কনজিউমারদের পূর্বেই যদি কোন আপকামিং ফিচার আক্সেস করতে চান, সেক্ষেত্রে Dev চ্যানেলে সেটা পাওয়া যাবে, এটা সাপ্তাহিক আপডেট করা হবে।

তাছাড়া আরো দুইটি চ্যানেল পাবলিশ করা হবে, Beta এবং Production ভার্সন। এই গ্রীষ্মের কোন এক সময়ের মধ্যেই Beta ভার্সনটি রিলিজ করা হবে, যেটাতে খুব বেশি বাগ থাকবে না এবং মোটামুটি স্ট্যাবল ভার্সন হবে। আর অবশেষে উইন্ডোজ ১০  এর অফিশিয়াল ভার্সন হিসেবে Production চ্যানেলটি ব্যবহার করা হবে, যেটা সম্পূর্ণ স্ট্যাবল ভার্সন হবে এবং কনজিউমার ও কমার্শিয়াল কাস্টমারদের জন্য লভ্য হবে। Production ভার্সনটি Beta ভার্সন থেকে কম আপডেট পাবে, কিন্তু প্রত্যেকটি ফিচারই স্ট্যাবল থাকবে।

আপনি যদি মাইক্রোসফট এজ ব্রাউজার ইউজার হয়ে থাকেন, সেক্ষেত্রে আপনাকে কিছুই করতে হবে না। জাস্ট অপেক্ষা করুণ, উইন্ডোজ ১০ এর সাথে যখন এটাকে প্যাক করে দেওয়া হবে তখনই এটাকে ডিফল্টভাবে পেয়ে যাবেন। বর্তমানে Canary এবং Dev ডাউনলোড করে ইউজ করতে পারবেন, কিন্তু সেটা পুরাতন এজ ব্রাউজারকে রি-প্লেস করবে না। আর উইন্ডোজ ১০ এর নতুন বিল্ডে এটাকে ততোদিন পাওয়া যাবে না যতোদিন না Production ভার্সনটি রিলিজ হয়, সামনের বছরের আগে মনে হয় না হবে! যাইহোক, আপনি নিচ থেকে এক্ষুনি চাইলে ডাউনলোড করে ইউজ করতে শুরু করে দিতে পারেন।

এজ ক্রোমিয়াম অফিশিয়াল



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image Credit: Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *