টিপস এন্ড ট্রিকস

কুইক টেক [পর্ব-৬] : পানিতে পড়ে ফোনের স্পীকার আজব সাউন্ড করছে? এক্ষুনি ফিক্স করুণ!

2

ফোন পানিতে পরে যেতেই পারে, এটা নতুন কোন ব্যাপার নয়। গোসল করার সময়, বৃষ্টিতে ভিজে, টয়লেটে, বেসিনে, বা হতে পারে ফোনে তরকারির ঝোল পরে গেল — ইত্যাদি নানান ভাবে ফোনে পানি ঢুকে যেতে পারে। যদি আপনার ফোনটি পানি দ্বারা আচমকা গোসল হয়ে যায়, সেক্ষেত্রে প্রথম উপদেশটি হচ্ছে জাস্ট সাথে সাথে ফোনটি অফ করে দিন। যদি ব্যাটারি রিমুভেবল হয়, সেক্ষেত্রে ব্যাটারি ফোন থেকে খুলে নিন (যদিও এখনকার একটা ফোনও রিমুভেবল ব্যাটারি ইউজ করে না)। — ফোনটি সাথে সাথে প্ল্যাস্টিক ব্যাগে ভরে ফেলুন এবং সিলিকা জেল ইউজ করুণ।

পানি বের করার জন্য ফোনটি হালকা ঝাকিয়ে নিতে পারেন, তারপরে তোয়ালা দিয়ে ফোনটি মুছে নিন। আর হ্যাঁ, ভ্যাকুয়াম ক্লিনার ইউজ করতে পারেন, তবে ভুলেও ফোনটি রোদে শুকাবেন না, বা হেয়ার ড্রায়ার দিয়ে গরম করবার চেষ্টা করবেন না।

বর্তমানে অনেক ফোন ওয়াটার রেজিট্যান্ট — তাহলে হালকা পানিতে পড়লে তেমন সমস্যা হবে না, তারপরে ফোনটি শুকিয়ে নেওয়া রেকমেন্ডেড! তবে ফোন ওয়াটার রেজিস্ট্যান্ট হলেও স্পীকারে পানি ঢোকার পরে স্পীকার আজব সাউন্ড করতে পারে, অনেক সময় স্পীকার ফেটে গেলে যেরকম পরপর আওয়াজ আসে, সেরকম হতে পারে। আমার ফোনের সাথেও এমন হয়েছিলো, আর সেটা ঝাঁকালেও স্পীকার থেকে পানি বের করা যায় না।

যদিও ফোনটি ১দিনের মতো রেখে দিলে স্বয়ংক্রিয় ঠিক হয়ে যায়, তবে আপনি কেন ওয়েট করবেন? — যেখানে সাধারণ একটি ওয়েব টুল ব্যবহার করে সহজেই স্পীকার থেকে পানি বের করা সম্ভব।

আপনার ফোনের গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করুণ তারপরে ভিজিট করুণ https://fixmyspeakers.com/ — এই লিংকটি। ওয়েব অ্যাপটিতে পানি বের করার একটি বাটন রয়েছে জাস্ট সেটা প্রেস (ট্যাপ) করুণ। স্পীকার থেকে একটি নির্দিষ্ট টোন প্লে হবে এবং পানি গুলো বেরিয়ে আসবে। নিচের এই এনিমেশনটি দেখলে সহজেই বুঝতে পারবেন, এটি কিভাবে কাজ করে।

আপনার ফোনের স্পীকারে বেশিক্ষণ পানি ঢুকে থাকলে বারোটা বাজিয়ে দিতে পারে, তাই এটাই বেস্ট জাস্ট ওয়েব অ্যাপটি ইউজ করে পানি গুলোকে বের করে ফেলা। আপনার ফোন যদি দামী হয় তাহলে তো কথায় চলবে না, জাস্ট ট্রিকটি অনুসরণ করুণ আর ফোনের স্পীকারটিকে ড্যামেজ হওয়া থেকে বাঁচান!

আর হ্যাঁ, আজকের কুইক টেক কতোটা উপকারি ছিল জানাতে ভুলবেন না! সাথে পোস্টটি শেয়ার করুণ, এতে আপনার অনেক বন্ধু বিপদে উপকৃত হতে পারবে! কাল আবার নতুন কুইক টেকের সাথে দেখা হবে। ভালো থাকবেন!

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

৫জি আইফোন ২০২১ সালের আগে হয়তো আর সম্ভব হবে না!

Previous article

মাইক্রোসফট এজ ক্রোমিয়াম ব্রাউজারের আজ প্রিভিউ বিল্ড রিলিজ হয়েছে, এক্ষুনি চেক করুণ!

Next article

You may also like

2 Comments

  1. খুবই মজার আর ইন্টারেস্টিং টিপস এন্ড ইনফরমেশন। ধন্যবাদ তাহমিদ ভাইয়া।

  2. দারুণ লিখেছেন। অ্যাপ ব্যবহার করে জল বের করার প্রক্রিয়াটা অসাধারণ লেগেছে। তবে জল ঢুকলে সংগে সংগে কোনটি করা উচিত……..ফোন বন্ধ করে রেখে দিতে হবে না অ্যাপটি ওপেন করে টোন চালু করতে হবে…..?

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *