৫জি আইফোন ২০২১ সালের আগে হয়তো আর সম্ভব হবে না!

দুনিয়া এখন নতুন মোবাইল টেক ৫জি নিয়ে পাগল। অপারেটর গুলো ৫জি উন্মুক্ত করা নিয়ে ব্যস্ত এদিকে বাজারে স্যামসাং গ্যালাক্সি এস১০ ৫জি (Samsung Galaxy S10 5G) ও Moto Z3 এই দুই মডেলের ফোন প্রথম ৫জি ডেলিভারি করছে। কয়েক দিন ধরে বেশ কিছু টেক সাইটে নিউজ দেখতে পাচ্ছিলাম ২০২০ সালের আগে হয়তো আর ৫জি আইফোন দেখতে পাওয়া যাবে না, কিন্তু এখন নিউজ পাওয়া যাচ্ছে ৫জি আইফোন বাজারে আসতে আসতে ২০২১ সাল পর্যন্ত লেগে যেতে পারে।

সমস্যা হচ্ছে, ৫জি আইফোন উন্মুক্ত করার জন্য Intel XMM 8160 5G মডেম ২০২০ সালের মধ্যে সাপ্লাই করার কথা কিন্তু ইন্টেল তাদের ডেডলাইন মিস করবে বলে মনে হচ্ছে। এর মানে ২০২০ সালের আইফোন ১২তে ৫জি প্রভাইড করা সম্ভব হবে না। যেহেতু ইন্টেল সময় মতো চিপ ডেলিভার করতে ব্যর্থ হতে পারে, তাই আইফোন ও ৫জি সমর্থন প্রদান করতে কনফিডেন্ট হতে পারছে না। এরমানে ২০২১ সাল পর্যন্ত হয়তো আইফোন ইউজাদের ৪জিতেই চিপকে পরে থাকতে হবে।

যদিও এটা নিশ্চত নয় যে ইন্টেলই আইফোনকে ৫জি চিপ সরবরাহ করবে, কিন্তু এই মুহূর্তে অ্যাপেলের কাছে কোন অপশন ও দেখা যাচ্ছে না। ইন্টেল তাদের ৫জি মডেম ২০২০ সালে উন্মুক্ত করার কথা ছিল এবং বর্তমানে আইফোন এক্সএস এবং আইফোন এক্সএস ম্যাক্স এর ৪জি মডেম ইন্টেলই প্রভাইড করছে, সুতরাং এটা ভাবা যেতেই পারে যে ৫জি মডেম ও ইন্টেল প্রভাইড করবে।

যেহেতু অ্যাপেল, স্যামসাং এবং মিডিয়াটেক থেকে খুব কিঞ্চিৎ চিপ সরবরাহ করবে বলে জানা যায় তাই ইন্টেল বর্তমানে এদের প্রধান চিপ সাপ্লায়ার। আর ইন্টেল এবার ডেডলাইন মিস করতে পারে, তাই অ্যাপেলকে আলাদা চিপ সাপ্লায়ারের উপর নজর দেওয়া উচিৎ। কিন্তু কোন আলাদা চিপ সাপ্লায়ারই ২০২০ এর আগে ৫জি মডেম সাপ্লাই করতে পারবে না। তাহলে এখন বাকি থাকলো কোয়ালকম, যারা অনেকদিন যাবৎ অ্যাপেলের সাপ্লায়ার হিসেবে কাজ করেছে, তবে খুব রিসেন্ট এদের মধ্যের জুড়ি ভেঙে যায় আর মনেও হচ্ছে না এরা আবার একসাথে কাজ ও করবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তো তাহলে কে আর অপশন থাকছে? আইফোন এখন ইন্টেলের ৫জি মডেমের উপর নির্ভরশীল, যেটা ২০২০ সালে রেডি হবে বা ২০২১ সাল ও লেগে যেতে পারে। তাই আপনি যদি এখনই ৫জি ফোন ইউজ করতে চান, আপনাকে এন্ড্রয়েড বেছে নিতে হবে!

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।