টেক নিউজ

Safely Remove USB Drive — এখন থেকে উইন্ডোজ ১০ এর ডিফল্ট ফিচার!

0
Safely Remove USB Drive — এখন থেকে উইন্ডোজ ১০ এর ডিফল্ট ফিচার!

যেদিন থেকে ইউএসবি ড্রাইভ ব্যবহার করতে শুরু করেছি, ঠিক সেদিন থেকেই এক বিরাট প্রশ্ন; Safely Remove USB Drive করবো নাকি জাস্ট টান মেরে ইউএসবি ড্রাইভটি খুলে ফেলব? — যদিও সিয়াম একান্তর — সত্যিই কি ইউএসবি ড্রাইভ ইজেক্ট করার দরকার আছে? — এই অসাধারণ আর্টিকেলটিতে বর্ণিত রয়েছে এটা সত্যিই কতোটা জরুরী বা জরুরী নয়। তবে অনেকেই এই ব্যাপারটি নিয়ে একটু দ্বিধার মধ্যেই ছিলেন হয়তো।

বেশিরভাগ সময়ই জাস্ট টান মেরে খুলে নিলেই হলো, কিন্তু অনেক সময় Safely Remove USB Drive না করলে ডাটা করাপ্টেড হয়ে যাওয়ার সুযোগও থাকতো। যাইহোক, Windows 10 1809 এই বিল্ডটির সাথে এখন Safely Remove USB Drive ফিচারটি ডিফল্টভাবেই যুক্ত করা হয়েছে, এরমানে কোন কিছু আজেবাজে চিন্তা করার পূর্বে জাস্ট হ্যাঁচকা টান মারুন আর ইউএসবি ড্রাইভ বা যেকোনো ইউএসবি ডিভাইজটি খুলে ফেলুন। আপনাকে আর ম্যানুয়ালভাবে ইজেক্ট করতে হবে না।

অক্টোবর ২০১৮ আপডেট থেকে দুইটি নতুন পলিসি যুক্ত করা হয়েছে উইন্ডোজ ১০ এ, একটি Quick removal এবং আরেকটি Better performance — এর মানে আপনি কন্ট্রোল করতে পারবেন এক্সটারনাল ইউএসবি ডিভাইজের সাথে উইন্ডোজ কিভাবে আচরণ করবে। তবে Quick removal অপশনটিই ডিফল্টভাবে সেট করা রয়েছে। এরমানে জাস্ট টেনে ইউএসবি ডিভাইজ খুলে নিলেও কোনই ডাটা লস হওয়ার সুযোগ থাকবে না, তবে এতে কিছুটা পারফর্মেন্স নষ্ট হবে।

ভালো পারফর্মেন্স পাওয়ার জন্য আপনি যদি Better performance পলিসিটি ব্যবহার করে থাকেন, সেক্ষেত্রে Safely Remove USB Drive ব্যবহার করা এখনো রেকোমেন্ডেড, না হলে ডাটা লসের চান্স থেকেই যাবে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

সানডিস্ক ১ টেরাবাইট সাইজের মেমোরি কার্ড, যার দাম প্রায় ৩৮,০০০ টাকা!

Previous article

৫জি আইফোন ২০২১ সালের আগে হয়তো আর সম্ভব হবে না!

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *