সানডিস্ক ১ টেরাবাইট সাইজের মেমোরি কার্ড, যার দাম প্রায় ৩৮,০০০ টাকা!

খুব বেশি দিনের কথা নয়, এইত ২০০৭-২০০৮ সালের কথা, যখন ১ গিগাবাইট মেমোরি কার্ড ইউজার খুঁজে পাওয়াই দুর্লভ ছিল। আমার Mp3 প্লেয়ারের মেমোরি কার্ডের সাইজ ছিল ১২৮ মেগাবাইট। আজ ১ টেরাবাইট সাইজের মেমোরি কার্ড কমার্শিয়াল লেভেলে চলে এসেছে, আর আপনি চাইলে তা প্রি-অর্ডারও করতে পারেন।

১ টেরাবাইট সাইজ কিন্তু হিউজ, বিশেষ করে পোর্টেবল ডিভাইজের জন্য। আপনি যদি ৪কে ভিডিও রেকর্ড করেন, সেক্ষেত্রে ১ টেরাবাইট স্টোরেজ আপনার জন্য যথার্থ হতে পারে। তবে এটি প্রি-অর্ডার করতে আপনাকে গুনতে হবে $450 যেটা বাংলাদেশি টাকায় প্রায় ৩৮,০০০ টাকার সমান। যদিও অনেকের ক্যামেরা আর পোর্টেবল ডিভাইজটি হয়তো এর চেয়ে কম দামের!

১ টেরাবাইট সাইজের microSD কার্ড প্রায় ৩৮,০০০ টাকায় প্রি-অর্ডার করতে পারবেন!

তো বুঝতেই পারছেন, এই এসডি কার্ড আপাতত আলট্রা বড়োলোকদের জন, আপনার পকেটে যদি মারাত্মক পরিমাণে বেশি টাকা থাকে তাহলে প্রি-অর্ডার করতে পারেন এই এসডি কার্ড (আমি জানি কেউই করবেন না!)। SanDisk Extreme 1TB UHS-1 microSDXC — কার্ডটির রীড স্পীড সর্বচ্চ 90 MB/s এবং রাইট স্পীড সর্বচ্চ 60 MB/s পর্যন্ত পাওয়া যেতে পারে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

আর হ্যাঁ, এই কার্ডটি সানডিস্ক এর অফিশিয়াল অনলাইন শপ থেকে অর্ডার করা যাবে। তবে গরিব পাবলিক আমার এই আর্টিকেলটি পড়তে পারেন, এতে মেমোরি কার্ড কেনার সময় কোন ভুল গুলো করা যাবে না সেগুলো উল্লেখ্য করা রয়েছে।

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।