বর্তমান তারিখ:23 July, 2019

কুইক টেক [পর্ব-৫] : কিভাবে উইন্ডোজ পিসিতে এক্ষুনি গুগল ক্রোম ডার্ক মোড চালু করবেন?

কিভাবে উইন্ডোজ পিসিতে এক্ষুনি গুগল ক্রোম ডার্ক মোড চালু করবেন?

এখন পুরা দুনিয়া ডার্ক মোডের পেছনে, অ্যান্ড্রয়েড ডেভেলপার’রা আগে ভাবেই এই ট্রেন্ড বজায় করতে সকলের অ্যাপ গুলোতে ডার্ক মোড ফিচার যুক্ত করতে শুরু করে দিয়েছেন। তাহলে উইন্ডোজ পিসির সফটওয়্যার গুলো কেন পিছিয়ে থাকবে? ২০১৮ এপ্রিল আপডেটে উইন্ডোজ ১০ ডার্ক মোডের সাথে পরিচিত হয়, এর মানে মাইক্রোসফট এজ ব্রাউজারে আগে থেকেই ডার্ক মোড রয়েছে, আর ক্রোমে শীঘ্রই ডার্ক মোড আসতে চলেছে।

তবে আপনাকে আর ওয়েট করতে হবে না, আপনি চাইলে এক্ষুনি ক্রোমে ডার্ক মোড ট্রায় করতে পারবেন। গুগল ক্রোমে ডার্ক মোড নিয়ে ডেভেলপারগন কাজ করছেন। আপনি হয়তো জানেন, ডেভেলপাররা command flag ইউজ করে আগে থেকেই ফিউচার ফিচার ইউজারদের ব্যাবহার করার সুযোগ করে দেন, কিন্তু এই ভবিষ্যৎ ফিচার গুলো শুধুই গুগল ক্রোম ক্যান্যারি ভার্সনে কাজ করে (Google Chrome Canary)।

যাইহোক, যদি এক্ষুনি গুগল ক্রোমে ডার্ক ভার্সন ইউজ করতে চান, প্রথমে গুগল ক্রোম ক্যান্যারি ভার্সন ডাউনলোড করুণ! ডাউনলোড করে ইন্সটল করুণ, তারপরে ডেক্সটপে তৈরি হওয়া শর্টকাটে রাইট ক্লিক করুণ, এবং properties অপশনে চলে যান।

এবার Terget ফিল্ডটির সর্বশেষে -force-dark-mode লাইনটি এড করে দিন, প্রয়োজনে উপরের স্ক্রীনশটটি অনুসরণ করুণ এবং Apply বাটনটি প্রেস করুণ। ব্যাস আপনার কাজ শেষ! আপনার ক্রোমটি দেখতে নিচের মত লাগবে! মানে আপনি ক্রোমের ডার্ক ফিচারটি আনলক করে ফেলেছেন।

গুগল ক্রোম ডার্ক মোড

গুগল ক্রোমে ডার্ক ফিচারটি এখনো গবেষণারত অবস্থায় রয়েছে, আশা করা যায় এই বছরের শেষের দিকে গুগল ক্রোম স্ট্যাবল ভার্সনে একে দেখতে পাওয়া যাবে। তবে ক্রোম ক্যান্যারি থেকে আপনি এখনই ব্যবহার করতে পারছেন। আর হ্যাঁ, এতে শুধু ক্রোমটি ডার্ক মোডে ইউজ করতে পারবেন, তবে যেকোনো ওয়েবসাইট যদি ডার্ক মোডে ইউজ করতে চান, এই টিউটোরিয়ালটি দেখতে পারেন!


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

আজকের কুইক টেকটি কতোটা উপকারি ছিল, জানাতে ভুলবেন না কিন্তু!

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

2 Comments

  1. Yeasin Reply

    বরাবরের মতো এই পোস্ট টাও অনেক উপকারি ছিলো, ভাইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *