বর্তমান তারিখ:17 July, 2019

কুইক টেক [পর্ব-৪] : কিভাবে উইন্ডোজে একসাথে একাধিক প্রোগ্রাম ওপেন করবেন?

কিভাবে উইন্ডোজে একসাথে একাধিক প্রোগ্রাম ওপেন করবেন?

ওয়েল, কুইক টেকের আরেক পর্বে আপনাকে মারাত্মকভাবে স্বাগতম। এর নাম অনুসারে কাম, মানে ছোট্ট পোস্টে ছোট্ট টিপস শেয়ার করার চেষ্টা করি, যেটা মারাত্মক উপকারি। — যাইহোক, আমার সকাল, রাত, দুপুর, বিকেল যাই বলুন না কেন সারাক্ষণ কম্পিউটার বা কম্পিউটিং ডিভাইজের সাথে থাকতে হয়। আমি জানি আমি একা নয়। ঘুম থেকে জেগে যখন কম্পিউটারের সামনে বসি, একসাথে অনেক সফটওয়্যার ওপেন করার প্রয়োজন পরে — গুগল ক্রোম, টেলিগ্রাম, মিউজিক প্লেয়ার, ইত্যাদি।

ওকে, স্বাভাবিক ব্যাপার, রাইট? সমস্যা কোথায়? — সমস্যা হচ্ছে আপনি যখন কোন অ্যাপ রান করার জন্য স্টার্ট মেন্যুতে ক্লিক করেন, তারপরে স্টার্ট মেন্যু থেকে অ্যাপ রান করলে স্টার্ট মেন্যু গায়েব হয়ে যায়। আবার নতুন করে স্টার্ট মেন্যু ওপেন করতে হয় তারপরে নতুন করে ক্লিক করে কোন অ্যাপ রান করাতে হয়। যখন আপনি একটি সময়ে কেবল একটি অ্যাপই রান করবেন, ঠিক আছে এটা ব্যাপার না। কিন্তু যদি একসাথে অনেক অ্যাপ রান করানোর দরকার পরে, ব্যাপারটা একটু ঝামেলার হয়ে দাড়ায় না?

এখন প্রশ্ন হচ্ছে, কেন আপনি এই ঝামেলা সহ্য করবেন, যেখানে ছোট্ট একটি ট্রিক ব্যবহার করে বারবার স্টার্ট মেন্যু ক্লোজ না হয়েই একসাথে যতোইচ্ছা প্রোগ্রাম ওপেন করতে পারবেন। আর সবচাইতে বড় কথা হচ্ছে, প্রসেসটি পানির থেকেও সহজ!

 একাধিক অ্যাপ

প্রথমে স্টার্ট মেন্যু ওপেন করুণ তারপরে কী-বোর্ড থেকে উইন্ডোজ কী চেপে ধরে থাকুন। এবার যে যে অ্যাপ গুলো রান করাতে চান সেগুলোর উপরে ক্লিক করতে থাকুন। তারপরে কী-বোর্ড থেকে উইন্ডোজ কী’টি চাপা ছেড়ে দিন। এবার দেখবেন একসাথে আপনার সকল ক্লিক করা অ্যাপ গুলো এক পলকে রান হয়ে যাবে! বারবার “স্টার্ট মেন্যু ওপেন, অ্যাপে ক্লিক, স্টার্ট মেন্যু গায়েব, আবার স্টার্ট মেন্যু ওপেন” এগুলো করতে হবে না!

তবে হ্যাঁ ফুল স্ক্রীন গেম যেন ওপেন করতে যাবেন না এভাবে। সেক্ষেত্রে গোলমাল পাকীয়ে ফেলবেন। ব্রাউজার, চ্যাট সফটওয়্যার, মিউজিক প্লেয়ার, ফটোশপ — এগুলোকে এভাবে একসাথে খুলতে পারেন, বেস্ট হবে!

আশা করছি, এই ছোট্ট ট্রিকটি আপনার দৈনন্দিন কম্পিউটিং লাইফকে আরেকটু সহজ করে তুলতে সক্ষম হবে! ওয়্যারবিডি নিয়মিত ভিজিট না করলে কিন্তু কুইক টেক গুলো জানতে পারবেন না! সাথেই থাকুন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image Credit: By ra2studio/Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *