বর্তমান তারিখ:18 September, 2019

লাখো সদস্যের ফেসবুক গ্রুপে খোলাখুলি ভাবে বিক্রি হচ্ছে অবৈধ ক্রেডিট কার্ড!

লাখো সদস্যের ফেসবুক গ্রুপে খোলাখুলি ভাবে বিক্রি হচ্ছে অবৈধ ক্রেডিট কার্ড!

ফেসবুকে এমন কিছু কিছু জিনিষ কিনতে পাওয়া যায় যেগুলো আপনি কল্পনাও করতে পারবেন না, শুধু জানতে হবে কোথায় আর কিভাবে খুঁজতে হবে। সম্প্রতি Cisco Talos security গবেষক টিম — কিছু ফেসবুক গ্রুপ খুঁজে পেয়েছে, এই গ্রুপে সবাই নানান অবৈধ জিনিষ বিক্রি করে টাকা উপার্জন করে। তাছাড়া আপনি চাইলে হ্যাকার গ্রুপ ভাড়া করে ফিশিং স্ক্যাম, ডিডস অ্যাটাক, ট্রেডিং হ্যাক, ব্যাংক পাসওয়ার্ড চুরি ইত্যাদি অবৈধ কাজ গুলো সঙ্ঘটিত করাতে পারবেন।

আর সবচাইতে বড় কথা হচ্ছে এরা গোপনে কাজ করেনা, সরাসরি খোলা-খুলি ভাবে স্ক্যাম করা ক্রেডিট কার্ড সেল করা হচ্ছে এই গ্রুপে। আপনি ক্রেডিট কার্ড কিনলে আপনাকে এর তিন সংখ্যার CVV কোড, আসল কার্ড হোল্ডারের নাম, কার্ডের ছবি, কার্ড হোল্ডারের ঠিকানা, কার্ড হোল্ডারের আসল ছবি গুলো পর্যন্ত দিয়ে দেওয়া হবে।

তাছাড়া ক্রেডিনশিয়াল হ্যাকিং করার মাধ্যমে এরা মোটা টাকা ইনকাম করছে, সাথে ফেইক পাসপোর্ট তৈরি করার কাজ ও করছে। এই গবেষক দল যে নতুন এরকম তথ্য খুঁজে বের করেছে, এরকম নয় কিন্তু। ফেসবুকে অনেক আগে থেকেই এরকম সাইবার ক্রাইম ঘটিত হয়েই আসছে। ২০১৮ সালে Brian Krebs Security ঠিক এরকমই একটি রিপোর্ট সামনে তুলে ধরেছিল, যেখানে হ্যাকিং, বটনেট, ফিশিং ওপেন ভাবে করা হচ্ছিল!

তবে ফেসবুক যে পরিমাণে বড়, সেক্ষেত্রে ফেসবুকের নিজে থেকে এরকম সকল অবৈধ গ্রুপের উপরে নজর রাখা সম্ভব নয়। ফেসবুক সিকিরিটি টিমের সাথে Talos researcher রা যোগাযোগ করেন, সাথে সাথেই কিছু গ্রুপ বন্ধ করে দেওয়া হয়। কিছু গ্রুপের শুধু কিছু পোস্ট ডিলিট করা হয়েছে, আবার কোন গ্রুপ গুলো আগের মতোই অক্ষত রয়েছে, তবে নতুন নতুন গ্রুপ আবার একই নামেই বা নতুন নামে তৈরি হতে দেখা যাচ্ছে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image Credit: By Jakraphong Photography/Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *