বর্তমান তারিখ:19 October, 2019

এবার Android Q তে আসছে অ্যাপেল 3D টাচের নকল ফিচার “ডীপ প্রেসেস”!

এবার Android Q তে আসছে অ্যাপেল 3D টাচের নকল ফিচার "ডীপ প্রেসেস"!

অ্যান্ড্রয়েড বেশ কিছু দিক থেকে যে অ্যাপেলকে অনুসরণ করে, এটা নতুন কোন ব্যাপার নয়। আইফোন এক্স বের করার পর থেকে প্রায় সকল অ্যান্ড্রয়েড ফোনে নচ দেওয়া ট্রেন্ড হিসেবে দাঁড়িয়েছে। তাছাড়া অ্যান্ড্রয়েড তাদের অপারেটিং সিস্টেমের মধ্যেও নচ সাপোর্ট রেখে দিয়েছে। তবে অ্যান্ড্রয়েডের বর্তমান ভাবমূর্তি থেকে ধারণা করা যেতে পারে এই অ্যাপেলকে অনুসরণ করার আইডিয়া সামনের দিকেও চলতেই থাকবে!

অ্যান্ড্রয়েড কিউ (Android Q) তে নতুন একটি ফিচার যুক্ত হতে চলেছে যেটার নাম দেওয়া হয়েছে ডীপ প্রেসেস (Deep Presses), যেটা অ্যাপেলের 3D ট্যাচ এর মতোই কাজ করবে, এর মানে আপনি ডিসপ্লেতে খানিকটা জোর লাগিয়ে প্রেস করলে আলাদা অপশন পাবেন। তবে পূর্বে জেনে নিতে পারেন, ৩ডি টাচ কি? — সেই সম্পর্কে!

অ্যাপেলের ৩ডি টাচ ফিচারটি কয়েক বছর আগে সামনে আসে, এরপরে মোটামুটি একই রকমের ফিচার অ্যান্ড্রয়েড অরিওতে এড করা হয়েছিল যেটার নাম হচ্ছে long press gestures। তবে এতোদিন অ্যান্ড্রয়েড এক ধাপ পিছিয়ে ছিল বলতে পারেন, এখন এই নতুন ডীপ প্রেসেস ফিচারটি উন্মুক্ত করে অ্যান্ড্রয়েড অ্যাপেল 3D টাচের সাথ ধরতে চাচ্ছে!

অ্যাপ আইকন বা আলাদা আলাদা ক্ষেত্রে অ্যান্ড্রয়েড ডীপ প্রেসেস ফিচারটি ইউজ করে মানে ডিসপ্লেতে হালকা জোরে চাপ দিয়ে নতুন মেন্যু অপশন পাওয়া যাবে, যেটা অ্যান্ড্রয়েডকে আরো আইওএস লাইক করে তুলবে।

অ্যাপেলের 3D টাচ প্রযুক্তিতে আপনি ডিসপ্লেতে কতোটুকু চাপ প্রদান করছেন সেটা হার্ডওয়্যার পরিমাপ করতে পারে। কিন্তু এটা নিশ্চিত করে এখনো জানা যায় নি, অ্যান্ড্রয়েড ডীপ প্রেসেস ফিচারটির জন্য নতুন প্রযুক্তির কোন ডিসপ্লে প্রয়োজন পরবে নাকি পুরাতন ডিসপ্লেতেই সফটওয়্যার ট্রিক খাটিয়ে কাজ করানো যাবে। যাইহোক, কোন ডিসপ্লে প্রস্তুতকারী কোম্পানি থেকে এরকম নিউজ পাওয়া যায়নি তাদের ডিসপ্লে অ্যান্ড্রয়েড ডীপ প্রেসেস ক্ষমতা থাকবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তবে এটা Android Q এর সাথে আসছে, এই নিউজ অফিশিয়াল! — এখন শুধু সময়ের অপেক্ষা করার পালা!

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *