বর্তমান তারিখ:17 September, 2019

শাওমির মোবাইল অ্যাপে মারাত্মক সিকিউরিটি সমস্যা খুঁজে পাওয়া গেছে!

শাওমি, বর্তমান বড় বড় মোবাইল নির্মাতা কোম্পানিকে ঘোল খাইয়ে বিশ্বে ৩য় স্থান তৈরি করে নিয়েছে এই টেক কোম্পানিটি। শুধু স্মার্টফোন নয়, এদের টেকি ও নন টেকি অনেক প্রোডাক্ট রয়েছে মার্কেটে। যেহেতু কোম্পানিটির হিউজ ইউজার রয়েছে, তাই সম্প্রতি খুঁজে পাওয়া অ্যাপ সিকিউরিটি সমস্যা থেকে কোটি কোটি ইউজার হ্যাকের শিকার হতে পারেন।

Check Point Research এর এক্সপার্টরা জানান, শাওমি ফোনের বিল্ডইন অ্যাপে এই সিকিউরিটি ত্রুটিটি রয়েছে, এর মানে এই ত্রুটি পূর্ণ অ্যাপটি বেশিরভাগ শাওমি ফোনে আগে থেকেই ইনস্টল করা রয়েছে।

এই ত্রুটিকে কাজে লাগিয়ে হ্যাকাররা ফোন থেকে ডাটা হাইজ্যাক করতে পারবে এবং নানান ম্যালিসিয়াস সফটওয়্যার ইনস্টল করিয়ে দিতে পারবে। শাওমির ফোন গুলোকে সিকিউরিটি গার্ড অ্যাপ প্রি-ইনস্টল করানো থাকে, যে অ্যাপটিকে বিশেষ ভাবে রাখা হয় যাতে ফোনে ম্যালওয়্যার আক্রমণ না করতে পারে।

যদি সেই অ্যাপই নিজে থেকে ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয় সেক্ষেত্রে ইউজাররা সেটা বুঝতেই পারবে না। গবেষক দলটি জানিয়েছেন, শাওমির এই সিকিউরিটি গার্ড অ্যাপটি নানান তৃতীয়পক্ষ Software Development Kits (SDKs) দ্বারা কাজ করে, সাথে এটি আলাদা আলাদা তিনটি এন্টিভাইরাস ব্র্যান্ড এর সাথে কানেক্টেড, যেটা ইউজাররা ইচ্ছা মত সিলেক্ট করতে পারেন, Avast, AVL এবং Tencent থেকে।

যেহেতু একই অ্যাপে আলাদা আলাদা এসডিকে ইউজ করা হয়েছে এবং অ্যাপের আন-সিকিউরড নেটওয়ার্ক এক্টিভিটি থেকে কেউ যদি একই ওয়াইফাই নেটওয়ার্ক এ কানেক্টেড হয় সেক্ষেত্রে ম্যান-ইন-মিডল আক্রমণ চালিয়ে ফোনের মধ্যে নানান ম্যালওয়্যার ইনস্টল করিয়ে দেওয়া সম্ভব।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তবে গবেষকগণ সাথে সাথে ব্যাপারটি শাওমিকে জানিয়ে দেন, আর তারা এর প্যাচ ফিক্সিং করার কাজে লেগে পড়েছে ইতিমধ্যে! হয়তো সিকিউরিটি আপডেট প্রদান করার মাধ্যমে এই এট্যাক ঠেকানো হবে। তবে এই সময়ের মধ্যে বেস্ট হবে ইউজার’রা ম্যান-ইন-মিডল এট্যাক আটকানোর মতো কোন সিকিউরিটি অ্যাপ যেন ইউজ করে!

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

3 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *