বর্তমান তারিখ:13 October, 2019

অ্যামাজন ৩,২৩৬টি স্যাটেলাইট উন্মুক্ত করবে, যাতে গোটা দুনিয়ায় মহাকাশ থেকে ইন্টারনেট পৌঁছানো যায়!

অ্যামাজন গোটা দুনিয়ার মধ্যে সবচাইতে অন্যতম সফল একটি কোম্পানি, কি পাওয়া যায় না এই সাইটে? অবশেষে এরা বই ও বিক্রি করতে শুরু করেছে, তাছাড়া নেটফলিক্সের মতো এদের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও রয়েছে। ইন্টারনেটের এই মারাত্মক সফল আর দৈত্যাকার সাইজের কোম্পানিটি অনেক সায়েন্স ফিকশন টাইপের প্রোজেক্ট হাতে তুলে নিতে আগ্রহী হচ্ছে, যেমন- ড্রোন ব্যাবহার করে প্রোডাক্ট ডেলিভারি বা উড়ন্ত ওয়্যার হাউজ!

এবার অ্যামাজন মহাকাশে ৩,২৩৬টি স্যাটেলাইট উন্মুক্ত করার পরিকল্পনা করছে, যাতে সম্পূর্ণ পৃথিবীর প্রায় ৯৫% জনসংখ্যাকে স্যাটেলাইট হাই স্পীড ব্রডব্যান্ড সেবার আওতাভূক্ত করা যেতে পারে। এটি অবশ্যই একটি বৃহৎ প্রজেক্ট, যেটার নাম দেওয়া হয়েছে “Project Kuiper” – এই প্রোজেক্টটির প্রধান লক্ষ্য হচ্ছে মহাকাশে তিনটি আলাদা আলাদা উচ্চতায় স্যাটেলাইট উৎক্ষেপণ করা।

৭৮৪টি স্যাটেলাইট ৩৬৭ মাইল উচ্চতায়, ১,২৯৬টি স্যাটেলাইট ৩৭৯ মাইল উচ্চতায়, এবং ১,১৫৬টি স্যাটেলাইট ৩৯১ মাইল উপরে সেট করা হবে। আর এই তিন আলাদা উচ্চতার স্যাটেলাইট গুলো দুনিয়ার ৯৫% জনসংখ্যাকে ইন্টারনেটে কানেক্টেড করবে। পৃথিবীর মোট জনসংখ্যা ৭ বিলিয়ন+ সেখানে Amazon Prime এর সাবস্ক্রাইবার শুধু আমেরিকাতে ১০০ মিলিয়ন, তবে ৭ বিলিয়নের কাছে এই ১০০ মিলিয়ন কিছুই না!


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Project Kuiper ঠিক কবে থেকে শুরু হবে এর নিশ্চয়তা এখনো দেওয়া যাচ্ছে না, তবে the International Telecommunication Union (ITU) এবং United Nations এজেন্সি সকল ব্যাপার গুলো দেখা শুনা করবে!

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *