কুইক টেক [পর্ব-৩] : কিভাবে সহজেই ভিডিও থেকে অডিও আলাদা করবেন?

নানান কারণে ভিডিও থেকে অডিও আলাদা করার প্রয়োজন পড়তে পারে। হতে পারে কোন মিউজিক ভিডিও থেকে আপনি জাস্ট অডিও মিউজিকটি আলাদা করতে চান, হতে পারে কোন মুভির ডায়ালগ আপনি ফোনে রিংটোন হিসেবে সেট করতে চান, হতে পারে অডিওটি আপনি রিমিক্স করতে চান — কারণ যেটাই হোক, সলিউশন কিছু হেব্বি ইজি, তো চলুন কুইক টেক পদ্ধতি গুলো জেনে নেওয়া যাক…

অনলাইন টুল

সেই ছোট্ট বেলায়ই ওয়েব অ্যাপ আর ক্লাউড কম্পিউটিং এর পাওয়ার বুঝে গেছিলাম।জাভা মোবাইল ইউজ করতাম, কিন্তু ওয়েব অ্যাপের সাহায্যে এইচডি কোয়ালিটি ভিডিওকে কনভার্ট করে 240p রেজুলেশন বানিয়ে ফোনে প্লে করতাম। যাইহোক, “Audio Extractor” অনলাইন টুলটি ইউজ করে সহজেই ভিডিও থেকে অডিও আলাদা করা সম্ভব।

Audio Extractor — এই কাজের জন্য আমার দেখা বেস্ট এবং স্ট্রেইট ফরওয়ার্ড একটি টুল। আপনি যেকোনো ভিডিও ফাইল থেকে অডিও ফাইলটি এক্সট্রাক্ট করতে পারবেন এবং নানান অডিও ফরম্যাটে সেগুলোকে সেভ করতে পারবেন। জাস্ট আপনার ভিডিও ফাইলটি কম্পিউটার থেকে আপলোড করে দিন, বা গুগল ড্রাইভে সেভ করা ভিডিও থাকলে সেটা ড্রাইভ থেকে দেখিয়ে দিন। তারপরে অনলাইন এই পাওয়ার ফুল টুলটি চোখের পলকেই ভিডিও থেকে অডিও আলাদা করে দেবে। ইয়েস, এতোটাই সহজ!

আর যেহেতু, এটা অনলাইন টুল, তাই আপনি মোবাইল থেকে করছেন নাকি পিসি থেকে অথবা ট্যাবলেট থেকে করছেন — কোনই যায় আসেনা!

ভিএলসি প্লেয়ার

আপনি যদি উইন্ডোজ ইউজার হয়ে থাকেন, সেক্ষেত্রে ভিএলসি প্লেয়ার ইউজ করে সহজেই ভিডিও থেকে অডিও আলাদা করতে পারবেন, কেননা এটি ভিএলসি প্লেয়ারের একটি ডিফল্ট ফিচার!

প্রথমে, “Media” তে যান তারপরে “Convert/Save.” অপশনটিতে ক্লিক করুণ।

এবার উপরের মতো এই ডায়ালগবক্সটি ওপেন হবে, যেখানে আপনাকে পছন্দের ভিডিও ফাইলটি এড করতে হবে। যদি ভিডিওর নির্দিষ্ট কিছু অংশ কাটতে চান সেক্ষেত্রে “Show more options” চেক বক্সটি মার্ক করুণ। তারপরে “Convert/Save.” বাটনটিতে ক্লিক করুণ!

এবার আপনাকে কনভারসেশন অপশন গুলো প্রদর্শন করানো হবে, আমি আউটপুট ফাইল হিসেবে Mp3 সিলেক্ট করতে বলবো, না হলে অডিও কোয়ালিটিতে অনেক বর্ণনা হারিয়ে যেতে পারে। অডিও ফাইল হিসেবে mp3 সিলেক্ট করার পরে Destination file দেখিয়ে দিতে হবে, না হলে Start বাটনটি শো করবে না।

সব ঠিকঠাক করার পরে জাস্ট, Start বাটনটি ক্লিক করুণ! ব্যাস, ভিএলসি কাজ শুরু করে দেবে!

অ্যান্ড্রয়েড অ্যাপ

আপনি যদি অ্যান্ড্রয়েড ইউজ হয়ে থাকেন, ব্যাপারটা আপনার জন্য আরো সহজ। প্লে স্টোরে একটি অ্যাপ রয়েছে, Extract Audio from Video — জাস্ট অ্যাপটি ডাউনলোড করুণ, তারপরে MP4, 3GP অথবা WEBM ভিডিও ফাইল ইমপোর্ট করুণ তারপরে টার্গেট অডিও ফরম্যাট পছন্দ করুণ আর জাস্ট এক্সপোর্ট করুণ! — আপনার কাজ শেষ!

ভিডিও থেকে অডিও আলাদা


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তো আপনার কাছে কি আরো সোজা ম্যাথড রয়েছে, আমাদের নিচে কমেন্ট করে জানিয়ে দিন, আপনিও তো একজন ওয়্যারবিডি পরিবারের সদস্য নাকি?

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।