আবারো ফেসবুকের ডাটা লিক হয়েছে!

ফেসবুক ইউজারদের আবারো নিরাপত্তার খাতিরে একাউন্ট পাসওয়ার্ড পরিবর্তন করা জরুরি হয়ে পড়েছে। সিকিউরিটি গবেষকগণ Amazon S3 পাবলিক ক্লাউডে কোটি কোটি ফেসবুক ডাটা খুঁজে পেয়েছেন, যেগুলো যেকেউ দ্বারা একসেস করা যাচ্ছিল এবং কোন পাসওয়ার্ড দ্বারা প্রটেক্ট পর্যন্ত করা ছিল না। এই ডাটা গুলোর মধ্যে ছিল ইউজার ইমেইল এড্রেস, ফেসবুক একাউন্ট পাসওয়ার্ড, লাইক ডাটা, কমেন্ট ডাটা ইত্যাদি।

সিকিউরিটি ফার্ম Upguard এই লিক হওয়া ডাটা গুলো খুঁজে বের করে। ডাটা গুলো দুইটি সোর্স থেকে পাওয়া গেছে এবং উভয় সেটই Amazon S3 buckets এ পাবলিকভাবে এক্সেস করা যাচ্ছিল। তাহলে ফেসবুকের সার্ভার থেকে এই ডাটা গুলো পাবলিক ক্লাউডে গেল কিভাবে? ওয়েল, ফেসবুক নিজে থেকে এই কাজ করেনি বরং ডাটা গুলো তৃতীয়পক্ষ সোর্স থেকে লিক হয়েছে।
Cultura Colectiva নামক এক মিডিয়া কোম্পানির “At the Pool.” নামক এক অ্যাপ থেকে এই লীকেজ টি সংঘটিত হয়। Upguard এর অনুসারে ৫৪০ মিলিয়ন ইউজার আইডি, ডাটা, লাইক, কমেন্ট রেকর্ড ছিল ফুল ডাটাবেজটিতে। Upguard অবশ্য Cultura Colectiva কোম্পানিটির সাথে যোগাযোগ করার চেষ্টা চালিয়েছিল, কিন্তু কোন রেসপন্স পাওয়া যায়নি।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তবে ফেসবুক এই ব্যাপারটি জানতে পাওয়ার সাথে সাথেই এমাজনের সাথে যোগাযোগ করে এবং পাবলিক ক্লাউড থেকে ডাটা গুলো ডাউন করে দেওয়া হয়, সাথে ফেসবুক তাদের প্ল্যাটফর্ম সিকিউর করার কাজে লেগে পরে।

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।