বর্তমান তারিখ:22 July, 2019

প্রোটন মেইল : সবচাইতে নিরাপদ ফ্রি ইমেইল সার্ভিস | এনক্রিপটেড মেইল | সুবিধা ও অসুবিধা গুলো!

প্রোটন মেইল : সবচাইতে নিরাপদ ফ্রি ইমেইল সার্ভিস | এনক্রিপটেড মেইল | সুবিধা ও অসুবিধা গুলো!

হলিউড মুভি ফ্যান হলে নিশ্চয় খেয়াল করে থাকবেন অনেক মুভিতে এফবিআই এজেন্টরা এমন ইমেইল এর সম্মুখীন হোন মাঝে মাঝে যেগুলো এনক্রিপশন করানো থাকে, মানে মেইলটি ওপেন করতে হলে বিশেষ পাসওয়ার্ড বা কী প্রয়োজনীয় হয়। আপনি হয়তো সারাজীবনই ভেবে এসেছেন, “আরে আমার তো ইমেইল খুলতে কিছুই লাগেনা, জিমেইল লগইন করি, আর ইনবক্স থেকে সব মেইল গুলো আরামে আক্সেস করি!” — হ্যাঁ, এনক্রিপটেড মেইল সবার জন্য নয়, তবে আপনি যদি সিকিউরিটি নিয়ে মারাত্মক সতর্ক হয়ে থাকেন, অবশ্যই প্রোটন মেইল ইউজ করতে পারেন।

প্রোটন মেইল নিরাপদ মেইল সার্ভিস, আপনি এন্ড-টু-এন্ড এনক্রিপশন ম্যাথড ইউজ করে মেইল সেন্ড করতে পারবেন। আপনার ইমেইলটি হবে সুপার সিকিউর, আর মজার ব্যাপার হচ্ছে এই সার্ভিসটি আপনি ফ্রিতে উপভোগ করতে পারছেন! ফ্রি অ্যাকাউন্টে ৫০০ মেগাবাইট অনলাইন স্টোরেজ থাকছে, আর প্রিমিয়াম অ্যাকাউন্টে ২০ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ পেতে পারবেন!

এনক্রিপটেড মেইল বা ইমেইল এনক্রিপশন

ইন্টারনেট মোটেও সিকিউর প্লেস নয়, বিশেষ করে যখন কোন তথ্য আদান প্রদানের ব্যাপার সামনে আসে। লাখো আর কোটি কম্পিউটার মিলে ইন্টারনেট তৈরি করেছে, এর মানে আপনি কাউকে কোন ম্যাসেজ সেন্ড করলে সেটা একাধিক কম্পিউটার টপকে তারপরে গন্তব্যে গিয়ে পৌঁছায়, তাহলে চিন্তা করে দেখুন আপনার ডাটা হাইজ্যাক করা কতো ইজি ব্যাপার হতে পারে। আর এই জন্যই এনক্রিপশন ম্যাথড ব্যবহার করা হয়। আমি এনক্রিপশন কি এবং কিভাবে কাজ করে এর উপরে বিস্তারিত আর্টিকেল আগে থেকেই লিখে রেখেছি এখান থেকে সেটা চেক করতে পারেন।

চিন্তা করার দরকার নেই, আমি এখন আপনাকে ক্রিপটোগ্রাফি বুঝিয়ে বোর ফিল করাবো না! — আপনি যখন কাউকে কোন ইমেইল সেন্ড করেন সেটা আপনার ইমেইল ক্লায়েন্ট থেকে বা ব্রাউজার থেকে, সেটা প্রাপকের মেইল সার্ভারে পাঠিয়ে দেওয়া হয়। প্রাপক তার ইমেইল সার্ভার আক্সেস করার মাধ্যমে মেইলটি পড়তে পারে। কিন্তু এখানে শুধু আপনি আর প্রাপক একা কাজ করে না, মেইলটি প্রাপকের কাছ পর্যন্ত পৌছাতে অনেক আলাদা আলাদা সার্ভার কাজ করে। বেস্ট হয়, আপনি যদি আমার লেখা ইন্টারনেট কি, কিভাবে কাজ করে — এই আর্টিকেলটি পড়েন, এতে আপনারই বুঝতে সুবিধা হয়!

তবে আপনার সিস্টেম থেকে মেইলটি ইমেইল সার্ভারে পৌঁছানোর সময় অবশ্যই সিকিউর কানেকশন ব্যবহার করে। বিশেষ করে এসএসএল সার্টিফিকেট ব্যবহার করে এই সিকিউর কানেকশনটি তৈরি করা হয়। এর মানে আপনি HTTPS এনাবল সাইট থেকে মেইল সেন্ড করার সময় যদি আপনার ওয়াইফাই ট্র্যাফিক কেউ ট্যাপ করে বা আপনার রাউটার যদি হ্যাকার কন্ট্রোল করে সেন্ড করা ডাটা কালেক্ট করার চেষ্টা করে — তারা আসল ম্যাসেজটি দেখতে পাবে না!

কিন্তু সমস্যাটি হচ্ছে আপনার মেইল সার্ভার এবং প্রাপক মেইল সার্ভার — উভয় সার্ভারেই ইমেইল গুলো আন-এনক্রিপটেড অবস্থায় স্টোরড থাকে। এর মানে আপনার আর আপনার মেইল প্রাপকের সার্ভারের মধ্যের যে কোন সার্ভার থেকে আপনার আন-এনক্রিপটেড মেইল গুলোকে ক্যাপচার করা যেতে পারে।

আরো জানুনঃ ইমেইল কিভাবে কাজ করে?

এন্ড-টু-এন্ড এনক্রিপশন

এন্ড-টু-এন্ড এনক্রিপশন হচ্ছে সেই ম্যাথড যার মাধ্যমে আপনার মেইলটি সেন্ড করার সাথে সাথেই এনক্রিপ্টেড করানো হয় এবং কেবল প্রাপক সার্ভারই মেইলটি ডিক্রিপ্ট করার ক্ষমতা রাখে, এর মধ্যের যেকোনো সার্ভার থেকে মেইলটি ডিক্রিপ্ট করানো সম্ভব নয়, কেননা এনক্রিপশন করানোর সময় প্রাপক সার্ভারের পার্সোনাল কী ব্যবহার করা হয়। (প্রাইভেট কী, পাবলিক কী এই টার্ম গুলো বুঝতে পূর্বে এই আর্টিকেলটি চেক করুণ!)

প্রোটন মেইল ইউজ করে আপনি এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধাটি পাবেন, এর মানে আপনার মেইল শুধু মাত্র আপনি যাকে পাঠিয়েছেন সে ছাড়া আর কেউ খুলতে পারবে না। মাঝ পথে হ্যাকার আলাদা সার্ভার থেকে চুরি করতে পারবে না। যদিও প্রসেসটি কিভাবে কাজ করে সেটা বোঝা সাধারণ ইউজারের জন্য কনফিউজিং তবে এতোটুকু জেনে রাখুন, এটা ট্র্যাডিশনাল যেকোনো সাধারণ মেইল সার্ভিস থেকে অনেক বেশি সিকিউর!

প্রোটন মেইল

তো বুঝতেই পারছেন, প্রোটন মেইল একটু আলাদা স্টাইলে কাজ করে। আর সেটা যে স্টাইলে কাজ করে, এতে আপনার ইমেইল গুলো আরো বেশি নিরাপদ হয়ে যায়। আপনি এবং আপনার ইমেইল প্রাপক দুইজনেই যদি প্রোটন মেইল ইউজার হয়ে থাকেন, সেক্ষেত্রে স্বয়ংক্রিয় একে অপরের কী ব্যবহার করে আপনাদের ইমেইল গুলো এনক্রিপ্টেড এবং ডিক্রিপ্ট হবে। আপনি যদি নন-প্রোটন মেইল ইউজারকে প্রোটন মেইল থেকে মেইল সেন্ড করেন সেক্ষেত্রে আপনার মেইলটি পাসওয়ার্ড ইউজ করে লক করার সুবিধা পাবেন।

প্রাপক সেই মেইলটি প্রোটন মেইল ওয়েব ইন্টারফেস থেকে আপনার সেট করা পাসওয়ার্ড ব্যবহার করে ডিক্রিপ্ট করতে পারবেন। প্রোটন মেইলের ক্রিপটোগ্রাফি ফিচার আপনাকে আরো সিকিউর কিছু ফিচার প্রদান করতে সক্ষম। যেমন আপনি কোন মেইলে টাইম সেট করে দিতে পারবেন, সেই টাইম পরে মেইলটি স্বয়ংক্রিয় ধ্বংস হয়ে যাবে। সাথে অসাধারণ ফিচার সম্পন্ন ওয়েব ইন্টারফেস থাকা সত্ত্বেও প্রোটন মেইলের অ্যান্ড্রয়েড অ্যাপ ও আইওএস অ্যাপ মারাত্মক চমৎকার!

প্রোটন মেইলের কিছু ডাউন সাইড

আপনার যদি সুপার সিকিউর মেইল সার্ভিস প্রয়োজনীয় হয়ে থাকে, হ্যাঁ প্রোটন মেইল মারাত্মক সলিউশন হিসেবে প্রমাণিত হতে পারে, অন্তত এই আর্টিকেলটি লেখার সময় এটিই বেস্ট সলিউশন, যদিও ১০০% পারফেক্ট নয়।

ডাউন সাইড হিসেবে দেখতে গেলে প্রোটন মেইল IMAP অথবা POP আক্সেস প্রদান করে না, এবং আপনি আলাদা অ্যাকাউন্ট থেকে মেইল কালেক্ট করতে পারবেন না। হাস্যকর ব্যাপার হলেও সত্যি এতো অ্যাডভান্স লেভেলের সিকিউর মেইল সলিউশন প্রদান করার পরেও এদের সামান্য টু-স্টেপ ভেরিফিকেশন সিস্টেম নেই, যেটা সম্পূর্ণ সিস্টেমকে আরো নিরাপদ করতে পারতো। তাছাড়া এই মেইল সার্ভিসটি মেইল অরগানাইজ করার জন্য একেবারেই যা ইচ্ছা তাই মনে হয়েছে আমার কাছে!

আপনার যদি সচরাচর মেইল এনক্রিপটেড করানোর প্রয়োজন পরে, আপনি অবশ্যই প্রোটন মেইল ট্রায় করতে পারেন, নিরাপত্তা সবার আগে, আর আজকের যুগের হ্যাকারদের সাথে তাল মেলাতে আপনাকেও আরো অ্যাডভান্স হতে হবে। এর কিছু ডাউন সাইড ও রয়েছে, তবে আশা করা যায় সময়ের সাথে সাথে এগুলো আরো উন্নত হয়ে উঠবে।

Proton Mail



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: By bluebay/shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

5 Comments

  1. কৌশিক Reply

    যদিও প্রোটন মেইল সার্ভিস সম্পর্কে আগেই ধারণা ছিল তবে এদের এনক্রিপশন সিস্টেম সম্পর্কে তেমন কিছু জানা ছিল না। ধন্যবাদ নতুন কিছু জানানোর জন্য।

  2. Rayhan Reply

    Thanks vai. always fresh kichu jante pari jeta sotti marattok lage. WIREBD is The BesTTT.
    SIAM Vaiyake dekhi na ken ar? Missing Siam Vai’s POST TOOOO Badly. BTW. You are rocks Tahmid VAI. LOVE.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *