কুইক টেক [পর্ব-২] : কিভাবে সরাসরি ফেসবুক থেকেই ভিডিও ডাউনলোড করবেন?

কিভাবে সরাসরি ফেসবুক থেকেই ভিডিও ডাউনলোড করবেন?

ফেসবুক নিজে থেকে আপনার মোবাইলে বা পিসিতে ভিডিও ডাউনলোড করার অপশন প্রদান করেনা। যদি কোন ভিডিও ভালো লাগে আর পরবর্তী সময়ে সেটাকে দেখতে চান, আবার ফেসবুকে প্রবেশ করতে হবে আর ভিডিওটি রিপ্লে করতে হবে। যাইহোক, ফেসবুক ভিডিও ডাউনলোড করতে অ্যালাউ করে না, এর মানে এটা নয় আপনি ডাউনলোড করতেও পারবেন না!

আপনি যেকোনো মোবাইল, কম্পিউটার থেকেই ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন, আর এর জন্য তৃতীয়পক্ষ কোন অ্যাপ বা ডেক্সটপ সফটওয়্যার বা ফেসবুক ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট ব্যবহার করতে হবে না।

পিসির জন্য ভিডিও ডাউনলোড সফটওয়্যার ও ব্রাউজার এক্সটেশন রয়েছে, মোবাইলের জন্যও অনেক তৃতীয়পক্ষ অ্যাপ রয়েছে, কিন্তু এগুলো ব্যবহার করা বেশিরভাগ সময়ের জন্যই বিপদজনক, কেননা এগুলো ম্যালিসিয়াস সফটওয়্যার হয়ে থাকে। তো যাইহোক, সরাসরি কাজের মধ্যে প্রবেশ করা যাক…

মোবাইল/পিসিতে ফেসবুক ভিডিও ডাউনলোড

আবারো বলছি, এই কাজের জন্য অনেক তৃতীয়পক্ষ টুলস রয়েছে, কিন্তু আমি সেগুলোকে ব্যবহার করতে রেকমেন্ড করি না, কেননা বেশিরভাগ টুলস গুলোই ম্যালিসিয়াস হয়ে থাকে। আপনি যদি আইডিএম (ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার) ব্যবহার করে থাকেন, তাহলে ওয়েবপেজ থেকে যেকোনো ভিডিও ডাউনলোড করা বামহাতের খেল। কিন্তু অনেকের এই সফটওয়্যার কিনে চালানোর মতো সামর্থ্য নেই, আর ওয়্যারবিডি কখনোই ক্র্যাক ইউজ করতে সমর্থন করে না।

যাই হোক, বিস্তারিত প্রসেস এ চলে যাওয়া যাক…

আমি ছোট্ট একটি ট্রিক অনুসরণ করে সহজেই সরাসরি ফেসবুক থেকেই যেকোনো ভিডিও ডাউনলোড করতে পারবেন। হোক সেটা মোবাইল থেকে বা পিসি থেকে।

১। অবশ্যই সেই ভিডিওটি খুঁজে বের করুণ, যেটা আপনি ডাউনলোড বা অফলাইনে সেভ করতে চান।

২। যখন আপনার ভিডিওটি প্লে হয়ে যাবে জাস্ট ভিডিওটির উপরে রাইট ক্লিক করুণ এবং “show video URL.” অপশনটি নির্বাচন করুণ!

৩। ভিডিও ইউআরএল টিতে ক্লিক করুণ, এবং কপি করে নিন! (লিংক কপি করতে কীবোর্ড থেকে Ctrl+C বাটন প্রেস করুণ)

৪। এবার ব্রাউজারের নতুন একটি ট্যাব/উইন্ডো ওপেন করুণ এবং কপি করা লিংকটি পেস্ট করুণ। তবে এন্টার বাটন প্রেস করবেন না, মানে এখনই লিংকটি ভিজিট করবেন না!

৫। কপি করা লিংক থেকে “www” অংশটি “mbasic” লিখে রিপ্লেস করে দিন। (না বুঝতে পারলে নিচের স্ক্রীনশটটি খেয়াল করুণ!)

৬। এবার এন্টার প্রেস করে লিংকটি ভিজিট করুণ। দেখবেন একটি মোবাইল অপটিমাইজ পেজ ওপেন হবে। আবার ঐ পেজটি থেকে ভিডিওটির গায়ে ক্লিক করুণ।

৭। ভিডিওটি আবার প্লে হয়ে যাবে, কিন্তু সেটা মোবাইল ডিভাইজ অপটিমাইজ প্লেয়ার হিসেবে প্লে হবে। এবার ভিডিওটির গায়ে রাইট ক্লিক করুণ, আর “Save Video As…” অপশনটি নির্বাচন করুণ। ব্যাস, ভিডিওটির একটি নাম দিন আর আপনার কম্পিউটারে সেভ করে নিন!

ফেসবুক ভিডিও ডাউনলোড

ব্যাস, ভিডিওটি এখন আপনার কম্পিউটারে ডাউনলোড হয়ে যাবে। কাজ শেষ! আর হ্যাঁ, একই ট্রিক্স আপনি মোবাইলের ক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন। আপনাকে গুগল ক্রোম ব্রাউজার বা যেকোনো জাভা স্ক্রিপ্ট সাপোর্টেড মোবাইল ব্রাউজার থেকে ফেসবুক ভিজিট করতে হবে, তারপরে কাঙ্ক্ষিত ভিডিওটি খুঁজে বের করতে হবে। ভিডিও পেজে থাকা কালীন সময় থেকে উপরের টিউটোরিয়াল এর (৫) অংশ থেকে অ্যাপ্লাই করতে শুরু করুণ। মোবাইল ইউআরএল এ “www” থাকবে না, বরং “m” থাকবে, সেটাকে “mbasic” দিয়ে রিপ্লেস করতে হবে। আর বাকি কাজ গুলো একই!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Feature Image: By Jakraphong Photography/Shutterstock

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।