কুইক টেক [পর্ব-১] : কিভাবে গুগল রি-ক্যাপচা (reCAPTCHA) বাইপাস করবেন?

কিভাবে গুগল রি-ক্যাপচা (reCAPTCHA) বাইপাস করবেন?

ওকে, লং স্টরি শর্ট, অনেক রিডার রয়েছেন যাদের কুইক নলেজ অর্জন করা বেশি পছন্দ। যদি আপনার বিস্তারিত জ্ঞানের দরকার পরে তো ঠিক আছে, ওয়্যারবিডি আগে থেকেই আপনার জন্য স্বর্গরাজ্য। কিন্তু অনেকেই লং আর্টিকেল পড়তে বোর ফিল করেন। তাদের জন্য এই সিরিজ, যেখানে অত্যন্ত দ্রুত টেক টিপস প্রদান করার চেষ্টা করা হবে। তো শুরু করা যাক…

জানি, সুচনার কোন দরকার নেই, গুগল রি-ক্যাপচার সাথে সকলেই পরিচিত আর এটা বিরাট বিরক্তিকর ব্যাপার। বিশেষ করে যখন খুব প্রয়োজনীয় কাজ দ্রুত করার প্রয়োজন পরে ক্যাপচা এসে এমনি আঁটকে দেয়, কি আর বলবো! কম্পিউটার তুলে আছাড় মারলেও গায়ের রাগ শেষ হবে না।

যদিও গুগল তাদের এই বিশেষ জিনিষকে দিনের পর দিন আরো উন্নত করছে, বিশেষ করে রোবটের জন্য আরো কঠিন এবং মানুষের জন্য সহজ (ঘণ্টা সহজ!)। কিন্তু তারপরেও ছোট্ট একটি ট্রিক খাটিয়ে এই বিরক্তিকর জিনিষটি থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ওকে, প্যাঁচাল শেষ, পুরা কাজে দৌড়… (বড় লেখা অভ্যাসে পরিণত হয়ে গেছে!)

গুগল রি-ক্যাপচা বাইপাস

আরে ভাই, আমরা তো মানুষই নাকি? বারবার গুগল এসে পরীক্ষা নিতে চাইবে “I’m not a robot” — এটা সম্পূর্ণ মানবজাতির জন্য লজ্জার ব্যাপার (বেশি ইমোশনাল হওয়ার দরকার নেই!) যাইহোক, আপাতত মোবাইলের জন্য কোন উপায় নেই, তবে পিসি ইউজারগন, বিশেষ করে ক্রোম ওয়ালারা এবং ফায়ারফক্স ওয়ালারা আপনাদের ব্রাউজারে এক ছোট্ট এক্সটেনশন ডাউনলোড করার মাধ্যমে আরামে গুগল রি-ক্যাপচা বাইপাস করতে পারবেন।

ক্রোমের জন্য এখান থেকে এবং ফায়ারফক্স ইউজার’রা এখান থেকে এক্সটেনশনটি ডাউনলোড করুণ!

এক্সটেনশনটি ইমেজ ক্যাপচা সল্ভ করতে সক্ষম নয়, তবে দ্রুতই এই ফিচারটিও এড করা হবে। যাইহোক, ক্যাপচা ওপেন হওয়ার সাথে সাথেই নিচের ইমেজের মতো দেখতে পাবেন, মানে এক্সটেনশনটি অ্যাক্টিভেট হয়ে গেছে।

রি-ক্যাপচা বাইপাস

এবার জাস্ট অডিও চ্যালেঞ্জ গ্রহণ করুণ তারপরে এক্সটেনশন টিক মার্ক আইকনটিতে ক্লিক করুণ, আপনাকে অডিও শুনে ক্যাপচা পুরন করতে হবে না, আপনার হয়ে এক্সটেনশনটি ক্যাপচাটি পুরন করে দেবে।

ব্যাস, সেকেন্ডের মধ্যে গুগল রি-ক্যাপচা বাইপাস করা সম্ভব হবে। যদিও এই এক্সটেশনটি ১০০% নির্ভুল কাজ করে না, বাট বিশ্বাস করুণ আমি দিনে অন্তত ১০ বার ইউজ করি, আর মোটেও ক্যাপচা পুরন করা নিয়ে প্যারা পোহাতে হয় না।

যদিও কুইক টিপস শেষ, তারপরেও কিছু এক্সট্রা টিপস দিয়ে রাখি। অনেক সময় ভালো ভিপিএন ইউজ করলে ক্যাপচাতে চ্যালেঞ্জ বাইপাস করা অনেক সহজ হয়ে যায়। তাছাড়া আপনি চাইলে নিজে থেকেও অডিও চ্যালেঞ্জ সল্ভ করতে পারেন, এটা ভিজুয়াল চ্যালেঞ্জ থেকে অনেক সহজ।

গুগল মেশিন লার্নিং ম্যাথড ইউজ করে সত্যিই এই ক্যাপচা প্যারাবিহীন করার জন্য অনেক কাজ করে চলেছে, আমি সত্যিই সেটার কদর করি, কিন্তু আপনি এই আর্টিকেলটি ওপেন করেছেন, এর মানে আমি ঠিকই আপনার দুঃখ বুঝতে পেরেছি!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: WiREBD

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।