বর্তমান তারিখ:17 August, 2019

ডিজিটাল ওসেন টিউটোরিয়াল [পর্ব-৪] : ওয়ার্ডপ্রেস ড্রপলেটে ফ্রি এসএসএল সার্টিফিকেট সেটআপ!

ডিজিটাল ওসেন টিউটোরিয়াল [পর্ব-৪] : ওয়ার্ডপ্রেস ড্রপলেটে ফ্রি এসএসএল সার্টিফিকেট সেটআপ!

এটি একটি কুইক টিউটোরিয়াল, যেখানে আপনি জানবেন কিভাবে ডিজিটাল ওসেন ওয়ার্ডপ্রেস ড্রপলেটে ফ্রি এসএসএল সার্টিফিকেট ইন্সটল এবং ওয়ার্ডপ্রেস সাইটের সাথে সেটা সেটআপ করবেন। এই টিউটোরিয়ালটি ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস ড্রপলেটের জন্য প্রযোজ্য। OpenLiteSpeed ওয়ার্ডপ্রেস ড্রপলেটে এটি কাজ করবে না, সেটার জন্য আলাদা টিউটোরিয়াল পাবলিশ করা হবে।

টিউটোরিয়ালের বিস্তারে যাওয়ার পূর্বে আমাদের স্পন্সর নিয়ে একটু গলা ফাটাতে চাই! আপনার ওয়েবসাইট/ব্লগকে নেক্সট লেভেলে নিয়ে যাওয়ার জন্য অবশ্যই ক্লাউডের কোনই বিকল্প নেই। তবে আপনি যদি একেবারেই নতুন হয়ে থাকেন, সেক্ষেত্রে ঝামেলা ফ্রি আর অনেক সস্তাতে (ক্লাউড কিন্তু মোটেও সস্তা নয়!) আপনার প্রথম ওয়েবসাইটটি হোস্ট করতে এক্সেলনোড ট্রায় করতে পারেন। “WIREBD” প্রমো কোড ব্যবহার করে ৫০% ছাড়ে সি-প্যানেল নির্ভর পাওয়ারফুল শেয়ার্ড হোস্টিং পেতে পারবেন, সাথে ডিস্কাউন্টে ডোমেইন এবং ২৪/৭ ডেডিকেটেড সাপোর্ট তো থাকছেই! এক্ষুনি, বিস্তারিত আরো তথ্যের জন্য এক্সেলনোড ভিজিট করুণ!

এক্সেলনোডকে এক্ষুনি কল করুণ!

এবার ফিরে আসা যাক মূল টিউটোরিয়ালে, তবে কিছু বাক্য ঝেরে নিতে চাই! এখনো যারা এসএসএল সার্টিফিকেট কি সেটা জানেন না, বা এর উপকারিতা সম্পর্কে ধারণা নেই, তারা এই আর্টিকেলটি পড়ে নিতে পারেন পূর্বে। — বলে রাখছি, হ্যাঁ ক্লাউড সার্ভিস গুলো নতুনদের জন্য একটু কঠিন। তবে আমি গুগল ক্লাউড, অ্যামাজন ক্লাউড, আলিবাবা ক্লাউড সব গুলোই প্রায় বিস্তারিত ভাবে ব্যবহার করেছি। আর এগুলোর তুলনায় ডিজিটাল ওসেন অনেক সহজ, বিশেষ করে এসএসএল সার্টিফিকেট ইন্সটল ডিজিটাল ওসেনে পান্তাভাতের মতোই সোজা কাজ!

টিউটোরিয়ালটি শুরু করার পূর্বে;—

ব্যাস! এবার শুরু করা যাক…

আপনার ড্রপ্ললেট’টি কানেক্ট করুণ

প্রথমে আপনার ডিজিটাল ওসেন ওয়ার্ডপ্রেস ড্রপলেট’টি SSH কানেক্ট করার প্রয়োজন পরবে। আপনি তৃতীয়পক্ষ টুল Putty ব্যবহার করেও কানেক্ট করতে পারেন, কিন্তু ডিজিটাল ওসেনের ডিফল্ট SSH টার্মিনাল রয়েছে যেখানে কানেক্ট করা আরো অনেক সহজ।

ডিজিটাল ওসেন ড্যাশবোর্ড ওপেন করে Projects ট্যাব থেকে আপনার কাঙ্ক্ষিত ড্রপলেটটির উপরে ক্লিক করুণ!

এবার Access ট্যাব থেকে Launch Console বাটনটিতে ক্লিক করুণ!

এবার একটি পপআপ উইন্ডো নিয়ে আপনার ড্রপলেট আক্সেস করার জন্য SSH টার্মিনালটি ওপেন হবে। টার্মিনালে ড্রপলেটটির রুট ইউজার নেম এবং পাসওয়ার্ড প্রবেশ করিয়ে লগইন করুণ!

ডিজিটাল ওসেন ওয়ার্ডপ্রেস ড্রপলেটে আগে থেকেই Certbot প্রি-ইন্সটল করা থাকে, তাই আপনি একটি মাত্র কম্যান্ড লাইন প্রবেশ করানোর মাধ্যমেই আপনার ড্রপলেটে এসএসএল ইন্সটল করে সেটআপ করে ফেলতে পারবেন। জাস্ট নিচের কম্যান্ড লাইনটি প্রবেশ করান।

certbot --apache -d example.com -d www.example.com

এখানে example.com এর স্থানে অবশ্যই আপনার ওয়েবসাইট ডোমেইন নেম রিপ্লেস করতে হবে। আমার ডোমেইন নেম হচ্ছে wirebd.xyz সুতরাং আমার কম্যান্ড লাইনটি হবে…

certbot --apache -d wirebd.xyz -d www.wirebd.xyz

ব্যাস! এবার পরবর্তী ইন্সট্রাকশন গুলো অনুসরণ করতে থাকুন!

এবার আপনার একটি ভ্যালিড ইমেইল অ্যাড্রেস প্রবেশ করান এবং এন্টার হিট করুণ!

ইমেইল অ্যাড্রেস প্রবেশ করানোর পরে টার্মস অ্যান্ড কন্ডিশন অ্যাগ্রি করতে A কম্যান্ড প্রবেশ করান এবং এন্টার হিট করুণ!

তারপরে আবার জাস্ট Y লিখুন এবং এন্টার হিট করুণ!

এবার আপনার সার্টিফিকেট জেনারেট হওয়া শুরু হয়ে যাবে এবং জেনারেট হয়ে গেলে দুইটি অপশন প্রদান করবে। প্রথমত, Https বাদে সার্ভার সেটআপ হবে এবং দ্বিতীয়ত, সকল ট্র্যাফিক Https এর মধ্যদিয়ে রিডাইরেক্ট করা হবে। অবশ্যই দ্বিতীয় অপশনটি নির্বাচন করতে হবে। তাই 2 লিখে এন্টার প্রেস করুণ!

সবকিছু কাটায় কাটায় ঠিক থাকলে, এবার আপনার সামনে Congratulation ম্যাসেজটি আসবে! মানে আপনি সম্পূর্ণই সেট!

এবার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড ওপেন করে, Settings > General অপশনটি নির্বাচন করুণ এবং WordPress Address (URL) ও Site Address (URL) — এই দুই ফাঁকা অংশে আপনার ডোমেইন নেমটির আগে https:// যুক্ত করে দিন। তারপরে Save Changes বাটনটিতে ক্লিক করলেই আপনার কাজ শেষ!

তো এই ছিল একটি কুইক টিউটোরিয়াল, যেখানে সহজেই ডিজিটাল ওসেন ওয়ার্ডপ্রেস ড্রপলেটে ফ্রি এসএসএল ইন্সটল করা শেখা গেলো! এই পর্বটি নিয়ে যেকোনো প্রশ্নে অবশ্যই আমাকে নিচে কমেন্ট করতে পারেন।

এক্সেলনোড — ডোমেইন/হোস্টিং কোম্পানিকে আমি বিশেষ ধন্যবাদ জানাতে চাই, তারা এই সিরিজকে স্পন্সর করেছে, ফলে নিয়মিত আপনাদের সামনে ফ্রি ক্লাউড কম্পিউটিং টিউটোরিয়াল পাবলিশ করা সম্ভব হবে! সাশ্রয়ী মূল্যে ডোমেইন/শেয়ার্ড হোস্টিং কেনার জন্য তাদের সাইট ভিজিট করতে পারেন, পূর্বে তাদের রিভিউটি পড়ে নিতে পারেন।

আর হ্যাঁ, নিয়মিত নতুন টিউটোরিয়াল আপডেট গুলো পেতে অবশ্যই আমাদের নোটিফিকেশন সিস্টেম সাবস্ক্রাইব করে রাখুন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images: WiREBD

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

2 Comments

  1. কৌশিক Reply

    খুবই চমৎকার লিখেছেন। তবে কিছু প্রশ্নের উত্তর জানার আগ্রহ ছিল।
    ১। এই এসএসএল সার্টিফিকেট কি “লের্টস এনক্রিপ্ট” এর না “ডিজিটাল ওসেন” এর নিজস্ব সার্ভিস?
    ২। আর এটার ভ্যালিডিটি কতদিন থাকে? ম্যানুয়ালি রিনিউ করতে হয় না অটো রিনিউ হয়?

    1. তাহমিদ বোরহান Post author Reply

      ১) এটা Let’s Encrypt Free SSL
      ২) মূলত ৩ মাসের জন্য ভ্যালিড থাকে, তবে স্বয়ংক্রিয় রিনিউ হবার কথা, যেহেতু Certbot ডিজিটাল ওসেন ম্যানেজ করে। তবে ইমেইল করে এলার্ট দিয়ে দেয়, আবার ১ লাইনের কমান্ডটি রান করলেই নতুন সার্টিফিকেট জেনারেট হয়ে যাবে!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *