বেস্ট ওয়েবসাইট

ফ্রি স্টক ইমেজ ডাউনলোড করার ৭টি বেস্ট ওয়েবসাইট! — যেগুলো আমি ব্যবহার করি!

7
ফ্রি স্টক ইমেজ ডাউনলোড সাইট

আপনি যদি আমার মতো ব্লগার হয়ে থাকেন বা, আপনার অনলাইন সোশ্যাল প্রোফাইলে বা আপনার ওয়েবসাইটে বা যেকোনো কাজে অবশ্যই আপনার হাই কোয়ালিটি ইমেজের প্রয়োজন পরবে। বিশেষ করে অনলাইনে যেখান থেকে ইচ্ছা সেখান থেকে ইমেজ ডাউনলোড করে ব্যবহার করা যায় না, কপিরাইট আইন বলে ব্যাপার রয়েছে, তারপরেও গুগল সার্চ করে কিন্তু সব ইমেজের হাই কোয়ালিটি ভার্সন পাওয়া যায় না। আর এই ক্ষেত্রে ফ্রি স্টক ইমেজ ডাউনলোড করার ওয়েবসাইট গুলো বেশ কাজের হিসেবে প্রমাণিত হতে পারে।

অনলাইনে স্টক ইমেজের অনেক ওয়েবসাইট রয়েছে। এদের মধ্যে বেশিরভাগ সাইটই পেইড, যেগুলো ফ্রি সাইট রয়েছে তাদের আবার ক্রেডিট প্রদান করতে হয়। আজকের আর্টিকেলে আমি এমন কিছু ফ্রি স্টক ইমেজ ডাউনলোড করার ওয়েবসাইট লিস্ট প্রকাশ করেছি, যেগুলোর হিউজ লাইব্রেরি রয়েছে এবং কোন প্রকারের ক্রেডিট না দিয়েই আপনি আনলিমিটেড ভাবে যেকোনো কাজে ইমেজ গুলো ব্যবহার করতে পারবেন।

ফ্রি স্টক ইমেজ ডাউনলোড করার বেস্ট ওয়েবসাইট

Unsplash.com

ফ্রি স্টক ইমেজ ডাউনলোড সাইট হিসেবে unsplash.com অনেক বেশি জনপ্রিয়। সবচাইতে ভালো ব্যাপার হচ্ছে, এই সাইটে নিয়মিত নতুন নতুন ইমেজ গুলো যুক্ত করা হয়। ফ্রিতে বেস্ট সকল ইমেজ গুলো এখানে সহজেই ডাউনলোড করা যেতে পারে। তাছাড়া এই ওয়েবসাইটে আপনি নিজের অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন এবং আপনি কোন ইমেজ গুলো ডাউনলোড করেছেন সেগুলোর ট্র্যাক রাখতে পারবেন।

ফ্রি স্টক ইমেজ ডাউনলোড করার ৭টি বেস্ট ওয়েবসাইট! — যেগুলো আমি ব্যবহার করি!

ইমেজ সার্চ করার সময় আপনার বর্তমান ইমেজের ট্যাগ অনুসারে নতুন ইমেজ সাজেস্ট করবে এই সাইটটি যেটা অনেক গুরুত্বপূর্ণ একটি ফিচার বলতে পারেন। তবে যেহেতু এই সাইটটি অনেক জনপ্রিয় তাই ইউনিক কোন ইমেজ এখানে খুঁজে খুব কম পাওয়া যাবে, অলরেডি অনেকেই এই সাইটের ইমেজ গুলো প্রতিনিয়ত ব্যবহার করছে!

Pexels.com

হাজার হাজার ফ্রি স্টক ফটো ডাউনলোড করার জন্য অন্যতম আরেকটি সাইট হচ্ছে এই Pexels.com। পৃথিবী জুড়ে অনেক মেধাবী ফটোগ্রাফার গন এই সাইটে নিয়মিত তাদের ফটো ফ্রিতে আপলোড করে এবং সেগুলোকে পুরা দুনিয়ার জন্য উন্মুক্ত করা হয়েছে। এদের হিউজ পরিমাণে বড় ইমেজ লাইব্রেরি থেকে কাজের প্রায় সকল ইমেজ গুলোই খুঁজে পাওয়া যেতে পারে। আর এদের ইমেজ কোয়ালিটি সত্যিই মারাত্মক ভালো। ব্লগ, কন্টেন্ট, আর ডিজাইনে তো অবশ্যই এগুলো আদর্শ, পাশাপাশি ডেক্সটপ ওয়ালপেপার বানানোর জন্যও ইমেজ গুলো মন্দ নয়।

আপনার সার্চ করার উপর ভিত্তি করে এখানেও রিলেটেড ইমেজ গুলো দেখতে পাবেন, সাথে ফ্রি স্টক ইমেজের পাশাপাশি এই সাইটে ফ্রি স্টক ভিডিও ফুটেজ গুলোও পাওয়া যায়। যদিও ভিডিও লাইব্রেরি খুব বিশাল আকারের নয়, কিন্তু কাজ চলে যেতে পারে। আমার কাছে একটায় খারাপ লেগেছে এই সাইট সম্পর্কে, সেটা হচ্ছে এই সাইটে পেইড স্টক ইমেজ সাইটের অ্যাড শো করে। পেইড ইমেজ গুলোর কোয়ালিটি আরো বেশি মারাত্মক হবে এটাই স্বাভাবিক, আর সেগুলো দেখে আর ফ্রি ইমেজ ভালো লাগে না!

Pixabay.com

বর্তমানে আমরা শাটারস্টক এর পেইড ইমেজ গুলো ওয়্যারবিডি ব্লগে ব্যবহার করি, কিন্তু ২০১৬ সাল পর্যন্ত সবচাইতে বেশি ইমেজ ডাউনলোড করেছি এই Pixabay.com থেকে। এটি এমন একটি সাইট, অনেক সময় আপনার ভুল করে মনে হতে পারে আপনি কোন পেইড স্টক ইমেজ ডাউনলোড করার সাইটে রয়েছেন। শুধু ফ্রি স্টক ইমেজ নয়, আপনি ফ্রি ভেক্টর ইমেজ, ইলাস্ট্রেশন, এবং ফ্রি স্টক ভিডিও ফুটেজ গুলো ডাউনলোড করতে পারবেন।

সার্চ করার সময় এই সাইটে অ্যাডভান্স ফিল্টার সার্চ করার সুবিধা রয়েছে। তাছাড়া আমি সাজেস্ট করবো একটি ফ্রি অ্যাকাউন্ট তৈরি করে ফেলতে, তাছাড়া ফুল কোয়ালিটি ডাউনলোড করতে পারবেন না এবং বারবার ক্যাপচা এসে বিরক্ত করবে! এই সাইটটি পছন্দ করার আরো কারণ রয়েছে। বিশেষ কারণ হচ্ছে, এদের অফিশিয়াল ওয়ার্ডপ্রেস প্লাগিন রয়েছে, ফলে আপনি ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকেই যেকোনো ফ্রি স্টক ইমেজ পোস্ট এ ইনক্লুড করে দিতে পারবেন। আরেকটি বড় চমক হচ্ছে এদের অ্যান্ড্রয়েড অ্যাপআইওএস অ্যাপ রয়েছে।

Kaboompics.com

উপরের সাইট গুলোর লাইব্রেরির সাথে হয়তো Kaboompics.com এর লাইব্রেরি ও মিলে যাবে, কিন্তু এর ইউনিক ফিচার গুলো হচ্ছে এখানে ফটোশুটের আরো রিলেটেড ইমেজ গুলো ও আপলোড করা হয়। আপনি হয়তো একটি ফটো খুঁজে পেলেন, সাথে রিলেটেড একই ফটোশুটের বেশ কিছু ইমেজ পেয়ে যেতে পারেন।

সবচাইতে বড় ব্যাপার হচ্ছে, আপনি কালার মোটিফ অনুসারে ও ইমেজ সার্চ করতে পারবেন। ডেভেলপার এবং ডিজাইনারদের জন্য কালার প্যালেট হিসেবে ইমেজ গুলোকে খুঁজে পাওয়া অনেক কাজের ব্যাপার হতে পারে। তবে এই সাইটের একটি খারাপ ব্যাপার আছে, যদিও খারাপ কিছু না, তবে আমার মনে হয়েছে ফিচারটি থাকলে বেস্ট হতো। এখানে ইউজার অ্যাকাউন্ট তৈরি করা যায় না, যদি সেটা করা যেতো অনেক ভালো ব্যাপার হতো, এতে ইমেজ ডাউনলোড করার ট্র্যাক রাখা যেতো।

Burst

যদিও এই সাইটে সার্চ করার সময় ফিল্টার করতে পারবেন না, কিন্তু burst.shopify.com — ই-কমার্স প্ল্যাটফর্ম Shopify এর একটি ফ্রি স্টক ইমেজ ডাউনলোড সাইট। ভালো ব্যাপার হচ্ছে আপনি রিয়াল হাই কোয়ালিটি ইমেজ ফ্রিতে ডাউনলোড করতে পারবেন, কোন প্রকারের পেইড ইমেজ সাইটের অ্যাডস গুলো দেখতে হবে না, সাথে আপনি যদি ডেভেলপার, ডিজাইনার, বা টেক কন্টেন্ট নিয়ে কাজ করেন, তো বেশ ভালোই ইমেজ কালেকশন পেয়ে যেতে পারেন এই সাইট থেকে।

এদের ইমেইল সাবস অপশন রয়েছে, যখনই নতুন ইমেজ এড করা হবে আপনাকে ইমেইল করে জানিয়ে দেওয়া হবে আপনি যদি তাদের মেইল লিস্টে থাকেন। তবে এই সাইটেও কোন ইউজার অ্যাকাউন্ট তৈরি করা যায় না, যেটা সত্যিই খারাপ কথা (অন্তত আমার কাছে!) — আর হ্যাঁ আগেই বলেছি সার্চ ফিল্টার কোন সুবিধা নেই।

Picjumbo.com

এই সাইটে ভালো লাগার অনেক ব্যাপার গুলো মিশে রয়েছে, তবে বেটার হয় আপনি সেগুলো নিজে থেকেই অনুভব করুণ। যদি ইউনিক আর মাস্টার পিস কালেকশন ফ্রিতে খুঁজে পেতে চান মাস্ট এই সাইট আপনার টপ লিস্টে থাকবে। যাইহোক, দুনিয়াতে কোন কিছুই ত্রুটি ব্যাতিত নয়। আর এই সাইটের বড় সমস্যা হচ্ছে অ্যাডস, বহু অ্যাডস আপনাকে বিরক্ত করতে পারে।

আরেকটি ইউনিক ফিচার হচ্ছে এদের সাইটের সমস্ত ফটো আপনি এক ক্লিকে এক প্যাকে ডাউনলোড করে নিতে পারবেন, কিন্তু সেটা ফ্রি নয় যদিও! আর হ্যাঁ, সার্চ করা প্রত্যেকটি ইমেজের উপরে “More Images Like This” নামক একটি লেবেল দেখতে পাওয়া যায় যেটা অনেকটা মিস-লিডিং; কেননা শুধু প্রিমিয়াম মেম্বার হলেই এই রিলেটেড ইমেজ গুলো ডাউনলোড করা যেতে পারবে।

Gratisography.com

Gratisography সাইটটি আপনার তখনই প্রয়োজন পরবে, আপনি যখন একটু আজব ধরনের ফটো সার্চ করবেন। তবে এদের কানেকশন এ+ এতে কোনই সন্দেহ নেই। তবে উপরের সাইট গুলোর মতো এদের হাজার হাজার ইমেজ কালেকশন নেই, মাত্র কয়েকশত মারাত্মক আজব টাইপের ফ্রি স্টক ইমেজ ডাউনলোড করতে পারবেন এই সাইট থেকে।

ফানি ফটো খুঁজে পাওয়ার বেস্ট সাইট হতে পারতো এটি যদি এতে কয়েক হাজার ইমেজ থাকতো। যদিও এর লাইব্রেরি থেকে ইমেজ ডাউনলোড করা অনেক সহজ সাথে আপনি অ্যানোনিমাস ভাবে ইমেজ আপলোড তো করতে পারবেন, কিন্তু আপনি ইউজার অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন না!

আমি সচরাচর এরকম আর্টিকেল লিখিনা সেটা ভালো করেই জানেন, হঠাৎ করে আজ ইচ্ছা করলো, ভাবলাম পছন্দের কিছু সাইট শেয়ার করি ভাই ব্রাদারদের সাথে। যখন ২০১৪ সালে প্রফেশনাল ব্লগিং শুরু করি, এই ইমেজ ফ্যাক্টরটি অনেক মাথা ঘামিয়েছে আমার। কিন্তু আমি থাকতে সেটা আপনার সাথে হবে না!

যাইহোক, কোন সাইটটি বেশি ভালো লেগেছে বা কোন সাইটটি আপনি আগে থেকেই ইউজ করেন কিন্তু এই লিস্টে নেই, আমাকে কমেন্ট করে জানান!


Feature Image Credit: Shutterstock.com

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

ডিজিটাল ওসেন টিউটোরিয়াল [পর্ব-৩] : কিভাবে ডিজিটাল ওসেন ক্লাউড হোস্টিং এ ডোমেইন সেটআপ করবেন?

Previous article

নতুন ক্রোমিয়াম নির্ভর মাইক্রোসফট এজ ব্রাউজার লিক হয়েছে! — আপনি এক্ষুনি ট্রায় করতে পারেন!

Next article

You may also like

7 Comments

  1. Wow bro

  2. Thanks bro 😍😍😍😍

  3. অনেক ভালো লেগেছে আমার আর্টিকেলটি এবং অনেক উপকারী। আমি বিশেষ করে pixabay ব্যাবহার করি এবং একাউন্ট আছে। সত্যিই কৃতজ্ঞতা প্রকাশ করছি তাহমিদ বোরহান ভাইয়া। আপনার সুস্থতা কামনা করছি।

  4. ধন্যবাদ ভাই । আমার বেশ বড় রকমের উপকার হল।আশা করি এরকম আরো কিছু পাবো।

  5. Apnar kache kritoggo boss. Thanks a lot boss.

  6. Free stock videos dl deowarr site gulaa share dan plx.

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *