বর্তমান তারিখ:17 August, 2019

ডিজিটাল ওসেন টিউটোরিয়াল [পর্ব-৩] : কিভাবে ডিজিটাল ওসেন ক্লাউড হোস্টিং এ ডোমেইন সেটআপ করবেন?

ডিজিটাল ওসেন

ডিজিটাল ওসেন ক্লাউড হোস্টিং এ আপনার প্রথম ওয়ার্ডপ্রেস সাইটটি ইন্সটল করা শেষ এবার আপনাকে যেটা করতে হবে তা হচ্ছে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের সাথে একটি ডোমেইন যুক্ত করে দিতে হবে।

সি-প্যানেল নির্ভর ওয়েব হোস্টিং প্রোভাইডার (যেমন- এক্সেলনোড) ডোমেইন পয়েন্ট করা অনেক সহজ। সে তুলনায়, যেকোনো ক্লাউড হোস্টিং সাথে ডিজিটাল ওসেনে ব্যাপারটি একটু কঠিন, তবে এই স্টেপ বাই স্টেপ টিউটোরিয়াল থেকে সহজেই ডোমেইন সেটআপ করে ফেলতে পারবেন!

ডোমেইন রেজিস্ট্রেশন

ডোমেইন সেটআপ করার ক্ষেত্রে অবশ্যই প্রথমে আপনাকে একটি ডোমেইন রেজিস্ট্রেশন করতে হবে, অথবা আগে থেকেই একটি ডোমেইন রেজিস্টার করা থাকতে হবে। প্রথমেই ক্ল্যাসিক ডোমেইন এক্সটেনশন .com বা .net রেজিস্টার করার চেষ্টা করতে পারেন। তবে নতুন এক্সটেনশন গুলো যেমন- .xyz বা .site, .clud – এগুলো অনেক কম দামে রেজিস্ট্রেশন করা যেতে পারে।

আপনি যদি কমদামে .com, .net, .info, বা .xyz ডোমেইন কিনতে চান, সেক্ষেত্রে আমি এক্সেলনোড রেকোমেন্ড করবো। যেকোনো প্রভাইডার ৭০০-৮০০ টাকার মধ্যে এই এক্সটেনশন গুলো সেল করে থাকে। এক্সেলনোড থেকে প্রমোতে প্রথম বছরের জন্য ৩৯৯ টাকায় .com, .net এক্সটেনশন ২৯৯ টাকায় .info এক্সটেনশন এবং ১২০ টাকায় .xyz এক্সটেনশন কিনতে পারবেন! — পরবর্তীতে আপনার যখন ইচ্ছা যেকোনো প্রভাইডারের কাছে আপনার ডোমেইনটি ট্র্যান্সফার করে নিতে পারবেন।

প্রথমে, এই লিংকে ক্লিক করে এক্সেলনোড ডোমেইন রেজিস্ট্রেশন পেজে চলে যান! তারপরে ডোমেইন সার্চ পেজ থেকে আপনার কাঙ্ক্ষিত ডোমেইন নেমটি লিখে সার্চ করুণ। যদি নামটি ফাঁকা থাকে তাহলে নিচের স্ক্রীনশটের মতো দেখতে পাবেন।

ডোমেইনটি কেনার জন্য আপনাকে Add to Cart বাটনে ক্লিক করতে হবে। তারপরে বাটনটি স্বয়ংক্রিয় Checkout বাটনে পরিণত হয়ে যাবে এবং আপনাকে সেখানে ক্লিক করতে হবে। তারপরে আপনাকে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং পেমেন্ট কমপ্লিট করে চেকআউট করতে হবে!

আপনার ডোমেইন রেজিস্ট্রেশন সম্পূর্ণ হয়ে গেলে আপনাকে ডিজিটাল ওসেন ক্লাউডে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হবে এবং আপনি এই টিউটোরিয়ালটির জন্য সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবেন!

ডিজিটাল ওসেনে ডোমেইন সেটআপ

ডোমেইন রেজিস্ট্রেশন করার পরে ডিজিটাল ওসেন অ্যাকাউন্টে লগইন করুণ। ডিজিটাল ওসেন ড্যাশবোর্ড থেকে Manage > Networking অপশনটি নির্বাচন করুণ।

ডিজিটাল ওসেন ক্লাউড হোস্টিং এ ডোমেইন সেটআপ

এবার এখানে আপনার ডোমেইনটি যুক্ত করার জন্য একটি ফাঁকাঘর দেখতে পাবেন। আপনার ডোমেইন নেমটি লিখুন এবং Add Domain বাটনটিতে ক্লিক করুণ!

ডোমেইনটি এড করার পরে এবার ডোমেইন রেকর্ড সেট করার প্রয়োজন পরবে। আপনার ডিজিটাল ওসেন ড্রপলেটের সাথে ডোমেইনটিকে লিংক করে দিতে হবে। নিচের HOSTNAME ফাঁকা অংশে @ চিহ্নটি ব্যবহার করুণ, WILL DIRECT TO ফাঁকা অংশে ক্লিক করলে আপনার সকল ড্রপলেট লিস্ট বের হয়ে যাবে, যে ড্রপলেটটিতে ডোমেইনটি সেটআপ করতে চান সেটা নির্বাচন করুণ এবং Create Record বাটনটিতে ক্লিক করুণ!

আপনি যদি WWW ভার্সনে ডোমেইন নেম সেটআপ করতে চান সেক্ষেত্রে আপনাকে CNAME Record তৈরি করতে হবে, যদি প্লেন ডোমেইন ইউজ করতে চান, যেমনটা আমি ইউজ করি ওয়্যারবিডির ক্ষেত্রে, সেক্ষেত্রে আপনার কাজ শেষ! যাইহোক, WWW সেট করার জন্য CNAME ট্যাবটিতে ক্লিক করুণ।এবার HOSTNAME এর ফাঁকা অংশে WWW লিখুন, IS AN ALIAS OF হিসেবে @ চিহ্নটি সেট করুণ এবং আবার Create Record বাটনটিতে ক্লিক করুণ! (www সাব-ডোমেইন ইউজ না করলে এই স্টেপটি স্কিপ করতে পারেন!)

ব্যাস! ডিজিটাল ওসেন প্যানেলে আপনার কাজ শেষ। এবার আপনাকে ডোমেইন প্রভাইডার প্যানেল ওপেন করতে হবে এবং আপনার ডোমেইনটিকে ডিজিটাল ওসেন নেম সার্ভারে পার্ক করতে হবে। যেকোনো ডোমেইন প্রভাইডারের নেম সার্ভার পরিবর্তন সিস্টেম অনেকটা একই। তবে আপনার ডোমেইন নেম সার্ভার পরিবর্তন না করতে পারলে আপনার প্রভাইডারের সাথে যোগাযোগ করতে পারেন বা আমাকে নিচে কমেন্ট করে জানাতে পারেন।

নেম সার্ভার কনফিগারেশন

টিউটোরিয়ালের এই অংশে আপনার ডোমেইনের নেম সার্ভারকে ডিজিটাল ওসেনে টার্গেট করতে হবে, যাতে ডিজিটাল ওসেন ডোমেইন প্যানেল থেকে ডোমেইনটি কন্ট্রোল করা যেতে পারে। আমি এখানে এক্সেলনোড থেকে নেম সার্ভার পরিবর্তন করা দেখালাম। তবে প্রায় সব প্রভাইডারই একই ফাংশন প্রদান করে!

ডিজিটাল ওসেনে ডোমেইন A Record এবং ডোমেইন CNAME Record সেট করার পরে DNS records থেকে আপনি মোট তিনটি রেকর্ড দেখতে পাবেন। CNAME, A, এবং NS রেকর্ড (NS রেকর্ড স্বয়ংক্রিয় তৈরি হয়)। এই তিনটি NS রেকর্ড কপি করতে হবে!

এবার আপনার ডোমেইন প্রভাইডার ওয়েবসাইট লগইন করুণ, যেখান থেকে আপনি ডোমেইনটি পারচেজ করেছেন।

এবার Nameservers ট্যাব থেকে “Use custom nameservers (enter below)” অপশনটি মার্ক করুণ। এবার ডিজিটাল ওসেন নেম সার্ভার রেকর্ড গুলো পেস্ট করুণ আর Change Nameservers বাটনটিতে ক্লিক করুণ!

আপনার কাজ অলমোস্ট শেষ, এবার আপনাকে জাস্ট ওয়ার্ডপ্রেস সাইট থেকে ডোমেইনটি পরিবর্তন করে নিতে হবে। আর হ্যাঁ, ডোমেইন নেম সার্ভার পরিবর্তন করার পরে সর্বচ্চ ২৪ ঘণ্টা পর্যন্ত দেরি করতে হতে পারে, নতুন ডিএনএস রেকর্ড কাজ করার জন্য। তবে সাধারণত কয়েক মিনিট/ঘণ্টার মধ্যেই কাজ করতে শুরু করবে।

ওয়ার্ডপ্রেসে ডোমেইন সেটআপ

টিউটোরিয়ালের এই অংশে ওয়ার্ডপ্রেস সাইটের ডোমেইন পরিবর্তন করা দেখানো হয়েছে। এটা যেকোনো ওয়ার্ডপ্রেস সাইটের ক্ষেত্রে একই!

আপনার ড্রপলেটের আইপি অ্যাড্রেস ইউজ করে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের অ্যাডমিন প্যানেল লগইন করুণ।

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড ওপেন করে, Settings > General অপশনটি নির্বাচন করুণ এবং WordPress Address (URL) ও Site Address (URL) — এই দুই ফাঁকা অংশে আপনার ডোমেইন নেমটি প্রবেশ করান। তারপরে Save Changes বাটনটিতে ক্লিক করলেই আপনার কাজ শেষ!

নেম সার্ভার পরিবর্তন হয়ে কাজ করার জন্য কিছুটা সময় লাগতে পারে। যদি দেরি করে, সেক্ষেত্রে আপনার কম্পিউটারে ভিপিএন কানেক্ট করুণ, তাহলেই সাইট রান হয়ে যাবে! আপনার ডিফল্ট আইপিতে সর্বচ্চ ১ ঘণ্টা পর্যন্ত সময় লাগতে পারে।

ব্যাস কাজ শেষ!

ব্যাস! আপনার ডোমেইনটি এভাবে ডিজিটাল ওসেন ক্লাউড হোস্টিং এর সাথে কাজ করতে শুরু করে দেবে। আগেই বলেছি, সাইট আক্সেস হতে সর্বচ্চ ২৪ ঘণ্টা লাগতে পারে, তবে আমার ক্ষেত্রে ৩০ মিনিটের মধ্যেই কাজ করেছে।

এক্সেলনোড — ডোমেইন/হোস্টিং কোম্পানিকে আমি বিশেষ ধন্যবাদ জানাতে চাই, তারা এই সিরিজকে স্পন্সর করেছে, ফলে নিয়মিত আপনাদের সামনে ফ্রি ক্লাউড কম্পিউটিং টিউটোরিয়াল পাবলিশ করা সম্ভব হবে! সাশ্রয়ী মূল্যে ডোমেইন/শেয়ার্ড হোস্টিং কেনার জন্য তাদের সাইট ভিজিট করতে পারেন, পূর্বে তাদের রিভিউটি পড়ে নিতে পারেন।

এই টিউটোরিয়াল নিয়ে যেকোনো প্রশ্ন বা সমস্যার মধ্যে পরলে আমাকে নিচে কমেন্ট করে জানাতে পারেন। আমি সমাধান করার চেষ্টা করবো!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Images; WiREBD

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

4 Comments

  1. আরভিন Reply

    পরের পর্ব কি নিয়ে হবে? HTTPS এনাবল করা নিয়ে আলাদা একটা টিউটোরিয়াল চাই

  2. কৌশিক Reply

    অসাধারণ হয়েছে। তবে ওপেন লাইট স্পীড (OpenLiteSpeed) সার্ভারে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় তা এই পর্বে দেখানোর কথা ছিল। আশা করছি পরবর্তী পর্বে দেখা মিলবে।

  3. রকি Reply

    ভাই নেমচিপ থেকে ডোমেইন কেনা কি বেশি বেটার হবে না? কি বলেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *