ক্লাউড কম্পিউটিংটিউটোরিয়াল

ডিজিটাল ওসেন টিউটোরিয়াল [পর্ব-২] : ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস ড্রপলেট নাকি OpenLiteSpeed ওয়ার্ডপ্রেস?

4
ডিজিটাল ওসেন

প্রথমেই বলে নেই, আপনি ডিজিটাল ওসেনে আপনার ওয়েবসাইট হোস্ট করার চিন্তা করেছেন এটা অবশ্যই একটি ভালো ব্যাপার। আর আপনাকে সকল প্রকারের সাহায্য করার জন্যই আমার এই বিস্তারিত টিউটোরিয়াল সিরিজ তৈরি করা। অনেকে ক্লাউড বলতে ভয় পান, অনেকেই সি-প্যানেল নির্ভর ওয়েব সার্ভার ইউজ করে অভ্যস্ত। আর এটাই স্বাভাবিক, কেননা সি-প্যানেল ইউজ করা অনেক সহজ। যদি ক্লাউডে কম্যান্ড লাইন ইন্টারফেস ইউজ করে সকল কাজ কনফিগার করতে হতো, তবে হ্যাঁ ব্যাপারটা সত্যিই মুশকিলের, বিশেষ করে বিগেনারদের জন্য।

কিন্তু বড় বড় ক্লাউড প্ল্যাটফর্ম, যেমন- ডিজিটাল ওসেন বা গুগল ক্লাউড এদের নিজস্ব অ্যাপ মার্কেট প্লেস রয়েছে। জনপ্রিয় প্রায় সকল ওয়েব অ্যাপ গুলো এক ক্লিকেই ক্লাউড সার্ভারে ইন্সটল করা যায়।

আপনি যদি ডিজিটাল ওসেনে ১ ক্লিকে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চান, সেক্ষেত্রে দুইটি অপশন দেখা যেতে পারে। প্রথমত ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস অ্যাপ এবং দ্বিতীয়ত ওপেন লাইট স্পীড সার্ভারে ওয়ার্ডপ্রেস অ্যাপ। এখন প্রশ্ন হচ্ছে আপনি কোনটি নির্বাচন করবেন? এই ব্যাপারেই বিস্তারিত আলোচনা করে আজকের টিউটোরিয়ালটি সাজিয়েছি। পাশাপাশি পরবর্তী পর্বে দেখানোর চেষ্টা করবো ওপেন লাইট স্পীড (OpenLiteSpeed) সার্ভারে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন। যাইহোক, শুরু করা যাক…

ওয়ার্ডপ্রেস বনাম OpenLiteSpeed ওয়ার্ডপ্রেস

তো আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটির জন্য ডিজিটাল ওসেন ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস অ্যাপ ইন্সটল করবেন নাকি ওপেন লাইট স্পীড (OpenLitespeed) সার্ভারে ওয়ার্ডপ্রেস অ্যাপ ইন্সটল করবেন? — দেখুন উত্তরটি এক কথায় দেওয়া সম্ভব নয়, কেননা এই দুইটি সফটওয়্যার স্ট্যাকস এর মধ্যে আলাদা আলাদা বিশিষ্ট গত পার্থক্য রয়েছে। আমি ব্যাপার গুলো সহজ ভাষায় তুলে ধরার চেষ্টা করছি।

সফটওয়্যার স্ট্যাকস

ডিজিটাল ওসেন ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস স্ট্যাকসের ফিচার গুলো প্রথমে দেখে নেওয়া যাক!

  • লেটেস্ট ওয়ার্ডপ্রেস
  • অপারেটিং সিস্টেম – উবুন্টু ১৮.০৪
  • অ্যাপাচি ওয়েব সার্ভার (২.৪.২৯)
  • MySQL সার্ভার (৫.৭.২৩)
  • পিএইচপি (৭.২)
  • সার্টবোর্ড (০.২৬.১)
  • পোস্টফিক্স (৩.৩.০)

এবার ডিজিটাল ওসেন ওপেন লাইট স্পীড স্ট্যাকের ফিচার গুলো দেখা যাক!

  • লেটেস্ট ওয়ার্ডপ্রেস
  • অপারেটিং সিস্টেম – উবুন্টু ১৮.০৪
  • ওপেন লাইট স্পীড ওয়েব সার্ভার
  • MySQL সার্ভার (৫.৭.২৪)
  • পিএইচপি (৭.২)
  • লাইট স্পীড ক্যাশ

ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস ড্রপলেট

যদিও এক কথায় এটা বিবেচনা করা মুশকিল, কিন্তু যদি এক কথায় উত্তর দিতেই বলেন, আমি বলবো সিমপ্লিসিটির জন্য আপনি ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস স্ট্যাক ইউজ করে আপনার সাইট হোস্ট করতে পারেন। এতে আপনার কোনই টেকনিক্যাল জ্ঞান থাকার প্রয়োজন পরবে না। এই স্ট্যাকটি ডিজিটাল ওসেন নিজেরায় অপ্টিমাইজ করে এবং সকল সফটওয়্যার গুলো লেটেস্ট ভার্সনেই থাকে।

ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস ড্রপলেট

যেহেতু ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস স্ট্যাকটি বেশি ব্যবহৃত হয়, তাই ডকুমেন্টেশনও বেশি খুঁজে পাবেন। যেমন ধরুন আপনার সার্ভারে এসএসএল সার্টিফিকেট ইন্সটল করার প্রয়োজন পড়ল, আপনি ১০ সেকেন্ডের মধ্যেই সেটা ইন্সটল করে ফেলতে পারবেন, জাস্ট দুই এক লাইনের কম্যান্ডই যথেষ্ট! যেখানে ওপেন লাইট স্পীড সার্ভারে এসএসএল ইন্সটল করতে আপনাকে খানিকটা বেশি কাজ করতে হবে, আপনাকে লাইট স্পীড সার্ভার ড্যাশবোর্ড বার্তি করে কনফিগ করার প্রয়োজন পরবে।

ওপেন লাইট স্পীড ওয়ার্ডপ্রেস ড্রপলেট

ওপেন লাইট স্পীড হচ্ছে লাইট স্পীড টেকনোলোজির ওপেন সোর্স সার্ভার সফটওয়্যার ভার্সন, এদের এন্টারপ্রাইজ স্ট্যাকও রয়েছে যেখানে আরো ফিচার রয়েছে। যাই হোক, এই স্ট্যাকটিও সেটআপ করা অনেক সহজ, ঝামেলার তেমন কিছুই নেই, তবে ডিফল্ট ওয়ার্ডপ্রেস ড্রপলেট কনফিগ করা তুলনামূলক আরো সহজ।

যদি আপনি অ্যাডভান্স ইউজার হোন এবং আপনার ড্রপলেটের সকল পাওয়ার আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ঢেলে নিঙরে ব্যবহার করতে চান, সেক্ষেত্রে আমি ওপেন লাইট স্পীড ওয়ার্ডপ্রেস ড্রপলেট ইউজ করার পরামর্শ করবো।

ওপেন লাইট স্পীড ওয়ার্ডপ্রেস ড্রপলেট ব্যবহার করার সবচাইতে মারাত্মক সুবিধাটি হচ্ছে অ্যাডভান্স ক্যাশিং ম্যাথোড রয়েছে। অ্যাপাচি সার্ভারের সাথে মানে ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস ড্রপলেটের ক্ষেত্রে আপনাকে ক্যাশ প্লাগইন হিসেবে W3Total Cache বা WP Rocket ইউজ করতে হয়, যেটার অনেক ফিচার আনলক করার জন্য প্রিমিয়াম ভার্সন কিনতে হয়। কিন্তু লাইট স্পীড সার্ভারের সাথে অফিশিয়াল ফ্রি ক্যাশ প্লাগইন রয়েছে, যেটা মারাত্মক খারাপ রকমের ভালো।

আপনাকে বলে রাখি, ওয়েবসাইটে ক্যাশ টেকনোলোজি কিন্তু এমন কোন জিনিষ নয় যে জাস্ট প্লাগইন ইন্সটল করলেন আর বাকিটা প্লাগইনই দেখবে। আসলে অবশ্যই আপনাকে জানতে হবে আপনি ঠিক কি করছেন, ঠিক তারপরেই আপনি মারাত্মক ফাস্ট একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। আমি হলফ করে বলতে পারি, মার্কেটে যতো পেইড ক্যাশিং প্লাগিন রয়েছে এর চেয়ে ফ্রি লাইট স্পীড ক্যাশ প্লাগিন কোন অংশে কম নয়।

ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস ড্রপলেট নাকি ওপেন লাইট স্পীড ওয়ার্ডপ্রেস?

তাছাড়া ওপেন লাইট স্পীড সার্ভারের গ্রাফিক্যাল কন্ট্রোল প্যানেল রয়েছে। মানে সার্ভার রিস্টার্ট করা, সার্ভার লোড চেক করা, বা হোস্টনেম ঠিক করা সবই কন্ট্রোল প্যানেল থেকে করতে পারবেন। যেখানে ডিফল্ট ওয়ার্ডপ্রেস ড্রপলেটে কম্যান্ড লাইন ইউজ করে এই কাজ গুলো করতে হবে, যদিও অনেক সহজ কম্যান্ড, কিন্তু তারপরেও অনেকেরই কম্যান্ড লাইন ইউজ করতে একটু চুল্কানি থাকে!

আরেকটি ব্যাপার আমি নিজে প্রত্যক্ষ করে দেখেছি। একই সাইজের ড্রপলেটে অ্যাপাচি সার্ভার থেকে ওপেন লাইট স্পীড সার্ভার অনেক বেশি ট্র্যাফিক হ্যান্ডেল করার ক্ষমতা রাখে। আপনি এই বেঞ্চমার্ক রিপোর্ট থেকে আরো বিস্তারিত জানতে পারবেন!

শেষ সিদ্ধান্ত

অবশ্যই ওপেন লাইট স্পীড ওয়ার্ডপ্রেস ড্রপলেট আরো বেশি ফাস্ট পারফর্ম করে সাথে এর অফিশিয়াল ফ্রি ক্যাশিং প্লাগিন রয়েছে। তাছাড়া এটি অ্যাপাচি থেকে বেশি ট্র্যাফিক নিয়ন্ত্রণ করার ক্ষমতা রাখে। অপরদিকে নর্মাল ওয়ার্ডপ্রেস ড্রপলেট সেটআপ করা বেশি আরামদায়ক এবং অনেক বেশি অনলাইন ডকুমেন্টেশন রয়েছে। আপনি যদি একেবারেই ঝামেলা অপ্রিয় হয়ে থাকেন, ডিফল্ট ওয়ার্ডপ্রেস ড্রপলেটই ইউজ করতে পারেন!


Images: WiREBD

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

ডেভেলপার ও প্রোগ্রামারদের জন্য ৫টি বেস্ট লিনাক্স ডিস্ট্র! [২০১৯]

Previous article

নোড কি? নেটওয়ার্কিং এ কম্পিউটার নোডের গুরুত্ব কি? [বিস্তারিত!]

Next article

You may also like

4 Comments

  1. আচ্ছা যদি আপই প্রথমে ট্রাডিশনাল ওয়ার্ডপ্রেসে ইনস্টল দেই সেখান থেকে পরে ওপেন লাইট স্পিড এ মুভ করা যাবে??

    1. হ্যাঁ, করা যাবে, নতুন একটি ড্রপলেট ক্রিয়েট করতে হবে তারপরে ওয়ার্ডপ্রেস সাইট মাইগ্রেসন করতে হবে। আপনার বর্তমান ওয়ার্ডপ্রেস সাইট কিভাবে মাইগ্রেশন করে আলাদা সার্ভারে নিয়ে যাবেন এই নিয়ে টিউটোরিয়াল আসছে!

  2. Thanks Bro.

  3. Vai… Domain add korar tutorial den. Badly needed.

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *