লিনাক্স

ডেভেলপার ও প্রোগ্রামারদের জন্য ৫টি বেস্ট লিনাক্স ডিস্ট্র! [২০১৯]

1
ডেভেলপার ও প্রোগ্রামারদের জন্য বেস্ট লিনাক্স ডিস্ট্র

লিনাক্স শুধু ডেস্কটপ অপারেটিং সিস্টেম পর্যন্তই সিমাবদ্ধ নয়, লিনাক্স ইউজ করে যেকোনো কিছু করা সম্ভব, যেকোনো প্রজেক্টে একে ফিট করানো যেতে পারে। আর অনেকের মতে লিনাক্স ডেভেলপার ও প্রোগ্রামারদের প্রথম পছন্দ! আর হবেই না কেন বলেন? — লিনাক্স ওপেন সোর্স সাথে অগুনতি ফাংশন যুক্ত করা এবং কাজের বেশিরভাগ টুলস আগে থেকেই ইন্সটল করা থাকে।

যাইহোক, এই আর্টিকেলে আমি ডেভেলপার ও প্রোগ্রামারদের জন্য বেস্ট লিনাক্স ডিস্ট্র গুলোর লিস্ট প্রদান করলাম। আপনি যদি বিগেনার হয়ে থাকেন, অবশ্যই পরে মনে মনে আমাকে ধন্যবাদ জানাবেন!

উবুন্টু

উবুন্টুকে নং ১ স্থানে না রাখলে বড় ধরনের পাপ হয়ে যাবে। আপনি প্রোগ্রামার হোন আর না হোন উবুন্টুকে পছন্দ করবেন না এমনটা হতেই পারে না। ডেভেলপার আর প্রোগ্রামার গন উবুন্টু ব্যবহার করেন বিশেষ করে এর এলটিএস ভার্সনের জন্য। কারণ উবুন্টু লিনাক্সের সবচাইতে স্ট্যাবল ডিস্ট্র গুলোর মধ্যে অন্যতম, সাথে এটি রেগুলার আপডেট করা হয়।

ডেভেলপার ও প্রোগ্রামারদের জন্য বেস্ট লিনাক্স ডিস্ট্র! [২০১৯]

সাথে উবুন্টু আপনার সিস্টেমে ইন্সটল করা কিন্তু পানির মতো সহজ কাজ। আপনি যদি একজন সফটওয়্যার ডেভেলপার হোন, অবশ্যই আপনি উবুন্টুকে পছন্দ করবেন এবং উবুন্টুর জন্য সফটওয়্যার তৈরি করবেন, হিসেবটা অনেক সাধারণ কেননা এর হিউজ পরিমাণে ইউজার রয়েছে। তাই এটা বলার আর দেরি রাখে না, প্রোগ্রামার বা ডেভেলপারদের জন্য উবুন্টু একটি বেস্ট অপারেটিং সিস্টেম।

ফেডোরা

শুধু প্রোগ্রামার আর ডেভেলপারদের নয়, লিনাক্সের খোদা লাইনাস টোরভাল্ডস এর রেকমেন্ডেড ওস হচ্ছে এই লিনাক্স ফেডোরা। শুধু ইন্সটল করাই ইজি নয় সাথে এর আপডেট করার সিস্টেমও পেইনলেস বলতে পারেন। ফেডোরা প্রজেক্টের স্পন্সর হচ্ছে রেড হ্যাট ইন্টারপ্রাইজ। আরামে ফেডোরার ৬ মাস পর পর রিলিজ সাইকেল পেয়ে যাবেন।

ফেডোরার তিনটি কোর ভার্সন পেয়ে যাবেন, ফেডোরা ওয়ার্কষ্টেশন, ফেডোরা সার্ভার এবং ফেডোরা অ্যাটমিক। একই সাথে এটি আপনার ল্যাপটপে ইউজ করতে পারবেন, সার্ভারে রান করাতে পারবেন আবার ক্লাউড সার্ভিস গুলোও সচল করতে পারবেন এই মারাত্মক ওএসটি ব্যবহার করে।

সেন্ট ওএস

ফেডোরার মতো সেন্ট ওএস ও রেড হ্যাটের সাথে সম্পর্ক যুক্ত। আপনি যদি কোন পাঁথরের মতো শক্ত সিস্টেম খুঁজে থাকেন তো সেন্ট ওএস আপনার পছন্দের অন্যতম কারণ হিসেবে প্রমাণিত হতে পারে। সাথে এটিও একটি স্ট্যাবল লিনাক্স ডিস্ট্র, তবে একে আমি তখনই ব্যবহার করতে রেকমেন্ড করবো বিশেষ করে যখন আপনি এন্টারপ্রাইজ সফটওয়্যার ডেভেলপ করবেন।

বিশেষ করে যে সফটওয়্যার গুলো রেড হ্যাট লিনাক্সের জন্য তৈরি করা হয় সেগুলোকে সেন্ট ওসেও রান করানো যায়। এর মানে বুঝতেই পারছেন, টাকা পয়সা বেশি বেশি ইনকাম করতে চাইলে এন্টারপ্রাইজের সাথে কাজ করতে হবে আর এজন্য সেন্ট ওএস আর Yum প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেম শিখে ফেলা আপনার ক্যারিয়ারের জন্য অত্যন্ত বেশি গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে।

ডেবিয়ান

জনপ্রিয় লিনাক্স অপারেটিং সিস্টেম গুলোর আম্মাজান বলতে পারেন এই ডেবিয়ানকে। আপনি অবশ্যই প্রোগ্রামিং এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর কাজের জন্য ডেবিয়ান ব্যবহার করতে পারেন,সাথে অবশ্যই হয়তো জানেন আপনার প্রিয় উবুন্টুর আম্মা এই ডেবিয়ান। একে তো এটিও এক সুপার স্ট্যাবল ওএস আর দ্বিতীয়ত আপনি .deb প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে খেলতে পারবেন।

আপনি যদি বিগেনার হন, বিশেষ করে আমি ডেবিয়ানই রেকোমেন্ড করবো, কেননা ইন্টারনেটে পাওয়া বেশিরভাগ টিউটোরিয়াল গুলো ডেবিয়ান নির্ভরশীল। হঠাৎ করে এমন অজানা এরর ম্যাসেজ হয়তো আলাদা ডিস্ট্র গুলোতে মাথা ঘুরিয়ে দিতে পারে কিন্তু ডেবিয়ান বা ডেবিয়ান নির্ভর অপারেটিং সিস্টেম গুলোর ক্ষেত্রে বেশিরভাগ সময় টিউটোরিয়াল খুঁজে পেয়ে যাবেন।

কালি লিনাক্স

আপনি যদি সিকিউরিটির উপর বিশেষ করে জোর দিয়ে প্রোগ্রামার হতে চান, সেক্ষেত্রে কালি লিনাক্স ছাড়া কোন কথায় চলবে না। এটির ও আম্মা ডেবিয়ান, মানে উপরে যেগুলো বয়ান পেশ করেছি সেগুলো কালির জন্যও খাটে। এটি অসাধারণ এক অপারেটিং সিস্টেম যেটা বিশেষ করে সিকিউরিটি ফোকাস দিয়ে তৈরি করা হয়েছে।

মজার ব্যাপার হচ্ছে অনেক সিকিউরিটি এবং পেন টেস্টিং টুল এর সাথে বিল্ডইন ভাবেই যুক্ত থাকে। John the Ripper, a password cracker, pen testing suite Aircrack-ng, এবং ওয়েব অ্যাপ সিকিউরিটি স্ক্যানার OWASP ZAP.— এগুলোকে এক সাথেই পেয়ে যাবেন। বর্তমানে যেহেতু রাসবেরি পাই ইউজ করে প্রোগ্রামিং অনেক জনপ্রিয়তা লাভ করেছে, তাই কালিকে রাসবেরি পাইতেও ব্যবহার করতে পারবেন। আর হ্যাঁ, এটি ডেবিয়ান থেকে তৈরি এর মানে মারাত্মক পরিমাণে স্ট্যাবল!

আপনার কল্পনার প্রায় যেকোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজই লিনাক্স সমর্থন করে, তাই লিনাক্স নির্ভর অপারেটিং সিস্টেম গুলো প্রোগ্রামার এবং ডেভেলপার গনদের জন্য স্বর্গরাজ্য! সাথে অনেক ডিস্ট্র গুলোতে বিল্ডইন নানান টুলস থাকে যেটা প্রোগ্রামারদের জন্য আদর্শ।

একেক প্রোগ্রামারদের একেক পছন্দ, কেউ উবুন্টু বা ডেবিয়ান নির্ভর সিস্টেম বেশি পছন্দ করে। আবার কেউ বা একটু অ্যাডভান্স লেভেলের ওএস যেমন আর্চ লিনাক্স পছন্দ করে। তবে লিনাক্স যে প্রথম পছন্দ এতে কোন সন্দেহ নেই। তো আপনি বিশেষ করে কোন ওএসটি ব্যবহার করেন, কেন ব্যবহার করেন? আমাদের নিচে কমেন্ট করে জানাতে পারেন।


Feature Image Credit: Shutterstock.com

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

ডিজিটাল ওসেন টিউটোরিয়াল [পর্ব-১] : ওয়ার্ডপ্রেস সেটআপ! [২০১৯]

Previous article

ডিজিটাল ওসেন টিউটোরিয়াল [পর্ব-২] : ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস ড্রপলেট নাকি OpenLiteSpeed ওয়ার্ডপ্রেস?

Next article

You may also like

1 Comment

  1. Thanks

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *