বর্তমান তারিখ:13 October, 2019

ডিজিটাল ওসেন টিউটোরিয়াল [পর্ব-১] : ওয়ার্ডপ্রেস সেটআপ! [২০১৯]

ডিজিটাল ওসেন

প্রথমেই আপনাকে স্বাগতম জানাতে চাই, আপনি ক্লাউডে ওয়ার্ডপ্রেস হোস্ট করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। আমি ২০১০ থেকে নানান ওয়েবসাইট হোস্ট করে আসছি, ২০১১ তে প্রথম ওয়ার্ডপ্রেসের সাথে কাজ করতে শুরু করেছিলাম এবং ২০১৬ থেকে সম্পূর্ণ ক্লাউড নির্ভরশীল হয়ে পরি। সত্যি বলতে ক্লাউডে আসার পরেই আমি আসল পারফর্মেন্স ও স্পীড ফিল করতে শুরু করেছি, যেটা ট্র্যাডিশনাল হোস্টিং থেকে পাওয়া মুশকিল। আপনি যদি ক্লাউড এবং সাধারন হোস্টিং এর মধ্যে পার্থক্য না জানেন, এই আর্টিকেলটি পড়ার জন্য রেকোমেন্ড করবো!

যেহেতু এটা ক্লাউড কম্পিউটিং সিরিজের প্রথম টিউটোরিয়াল, তাই এখানে কিছু ফ্রি বাক্য ঝেরে নিতে চাই। দেখুন, আপনি যেকোনো শেয়ার্ড হোস্টিং কিনেও আপনার ওয়েবসাইট হোস্ট করতে পারেন বা ওয়ার্ডপ্রেস সাইট রান করাতে পারেন। কিন্তু যদি কথা বলেন পারফর্মেন্স নিয়ে, যদি কথা বলেন একটি স্মুথ ওয়েবসাইট নিয়ে, ইয়েস! — আপনাকে ক্লাউড সার্ভার ইউজ করতে হবে।

ডিজিটাল ওসেনে ওয়ার্ডপ্রেস রান করানোর মাধ্যমে আপনার সাইটকে নেক্সট লেভেলে নিয়ে যেতে পারবেন!

তবে একটা ব্যাপার আপনাকে মাথায় রাখতেই হবে, আপনি যতোই হাই পারফর্মেন্স ওয়ালা ক্লাউড সার্ভারে আপনার সাইটটি হোস্ট করে থাকুন না কেন, সাইট কতো দ্রুত লোড হবে বা কতোটা রেস্পন্সিভ হবে সেটা নির্ভর করে আপনার সাইট অপটিমাইজেশন টেকনিকের উপরে। আপনি যতো ভালো ক্যাশ টেকনিক ইউজ করতে পারবেন, ঠিক ততোদ্রুত লোড হবে আপনার সাইট। তবে হ্যাঁ, ক্লাউডের সবচাইতে বড় সুবিধাটি পাবেন সেটা হচ্ছে লো লেটেন্সি নেটওয়ার্ক এবং বেশি ট্রাফিক হ্যান্ডেল করার ক্ষমতা। তাছাড়া আপনার ওয়েব অ্যাপ্লিকেশনটি যদি সাইজে বড় হয়ে থাকে, ধরুন আপনার ওয়েবসাইট থিম অনেক বড় সাইজের বা আপনি অনেক প্লাগইনস ইউজ করেন, সেক্ষেত্রে বেশি হার্ডওয়্যার রিসোর্স প্রয়োজনীয় হবে, আর ক্লাউডে এক ক্লিকেই সেগুলোকে বাড়িয়ে নিতে পারবেন!

চলুন শুরু করা যাক…

যাই হোক, কথা দিচ্ছি আর একটাও ফাও প্যাঁচালে জড়াবো না, সরাসরি টিউটোরিয়ালে চলে যাচ্ছি। যেহেতু আপনি ডিজিটাল ওসেন (DigitalOcean) এ আপনার ওয়ার্ডপ্রেস সাইট’টি সেটআপ করতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনার একটি ডিজিটাল ওসেন অ্যাকাউন্ট লাগবে, রাইট? (কমনসেন্স!)

ডিজিটাল ওসেন ক্লাউডে অ্যাকাউন্ট তৈরি করা পানির মতোই সহজ। এটা নিয়ে আবার লিখতে শুরু করলে এই সিরিজের ইজ্জত থাকবে না! যাই হোক, তারপরেও অনেক ভাই রয়েছেন যারা নতুনের ও নতুন। আপনি ফ্রিতে ডিজিটাল ওসেন ক্লাউডে যুক্ত হতে পারেন। আপনাকে যেটা করতে হবে, এই লিংক থেকে ডিজিটাল ওসেন রেজিস্ট্রেশন পেজে প্রবেশ করতে হবে। তারপরে জাস্ট আপনার ইমেইল অ্যাড্রেস আর পাসওয়ার্ড প্রবেশ করালেই কেল্লা ফতেহ!

আমি যে রেজিস্ট্রেশন লিংকটি শেয়ার করেছি, সেটা আমার রেফার লিংক, এর মানে আপনি এই লিংক থেকে অ্যাকাউন্ট তৈরি করলে 100$ ফ্রি বোনাস পাবেন, যেটার মেয়াদ থাকবে ৬০ দিন এবং এটি যেকোনো ডিজিটাল ওসেন প্রোডাক্ট ট্রায় করার কাজে ব্যবহার করতে পারবেন। সরাসরি রেজিস্ট্রেশন করলে এই 100$ ফ্রি ক্রেডিট নাও পেতে পারেন, তবে হ্যাঁ, আপনাকে যদি বিশাল হিংসুটে হয়ে থাকেন আর আমাকে হালকা কমিশন পেতেও সাহায্য না করাতে চান, সেক্ষেত্রেও পথ রয়েছে; আপনি https://try.digitalocean.com/performance/ — এই লিংক থেকে রেজিস্ট্রেশন করলেও 100$ ফ্রি পেয়ে যাবেন!

আপনার ইমেইল অ্যাড্রেস আর পাসওয়ার্ড প্রবেশ করানোর পরে আপনার মেইল ইনবক্সে একটি ভেরিফিকেশন মেইল সেন্ড করা হবে এবং সেখানের লিংকে প্রবেশ করলে অ্যাকাউন্ট সেটআপ প্রসেস শুরু হবে। এবার আপনাকে অবশ্যই একটি ভ্যালিড ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ডিটেইলস প্রবেশ করাতে হবে। যেহেতু আমাদের বেশিরভাগের কাছেই ক্রেডিট কার্ড নেই, তাই পেপ্যাল ইউজ করেও এটি বাইপাস করতে পারেন। পেপ্যাল ইউজ করলে 5$ চার্জ করা হবে যেটা আপনার ডিজিটাল ওসেন অ্যাকাউন্টে যুক্ত হয়ে যাবে আর আপনি পেয়ে যাবেন মোট 105$ ক্রেডিট! — পেমেন্ট সম্পূর্ণ হওয়ার পরে সাথে সাথে আপনাকে ড্যাশবোর্ডের আক্সেস দিয়ে দেওয়া হবে এবং আপনি ডিজিটাল ওসেন প্ল্যাটফর্মে যেকোনো টাইপের ক্লাউড কম্পিউটিং করার জন্য এখন প্রস্তুত!

ডিজিটাল ওসেন ড্রপলেটে ওয়ার্ডপ্রেস

ডিজিটাল ওসেনে ওয়ার্ডপ্রেস ইন্সটল করা দুনিয়ার সবচাইতে সহজ কাজ। আপনি নানান পদ্ধতি অ্যাপ্লাই করে ডিজিটাল ওসেন এ ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারেন। যেহেতু এটি একটি ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্ম, তাই এখানে শুধু আপনি একটি লিমিটেড ওয়েব হোস্টিং পাবেন না, বরং ফুল ভার্চুয়াল কম্পিউটার পাবেন, যেটাকে ইচ্ছা মতো যেকোনো ফিজিক্যাল কম্পিউটারের মতোই ব্যবহার করতে পারবেন।

যাইহোক, নতুন ইউজারদের জন্য এদের ১ ক্লিকে ইন্সটল করা যায় এমন অ্যাপ মার্কেট প্লেস রয়েছে। চলুন, স্টেপ বাই স্টেপ দেখে নেওয়া যাক, কিভাবে ডিজিটাল ওসেনে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন…

প্রথমে ডিজিটাল ওসেন ড্যাশবোর্ড থেকে Manage ফোল্ডের উপর ক্লিক করুণ এবং Droplets অপশনটির উপরে ক্লিক করুণ!

এবার সাধারণভাবে এই Create Droplet বাটনটিতে ক্লিক করুণ!

এবার আপনাকে একটি ইমেজ সিলেক্ট করতে হবে। আপনি কম্পিউটার অপারেটিং সিস্টেম সিলেক্ট করেও ম্যানুয়ালভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে নিতে পারেন। কিন্তু কে করবে এতো ঝামেলা বলুন, যেখানে ডিজিটাল ওসেন নিজে থেকেই ১ ক্লিকে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার সুবিধা প্রদান করছে। ১ ক্লিক ইন্সটল সকল অ্যাপ লিস্ট আক্সেস করতে Marketplace ট্যাবটিতে ক্লিক করুণ।

মার্কেটপ্লেসে একটু নিচের দিকে স্ক্রোল করলেই সবার শেষে ডিজিটাল ওসেন ট্র্যাডিশনাল ওয়ার্ডপ্রেস অ্যাপটি পেয়ে যাবেন। জাস্ট এটাকে সিলেক্ট করুণ! চিন্তার কোন কারণ নেই, কেননা এখানে সবসময়ই লেটেস্ট ওয়ার্ডপ্রেস লভ্য থাকবে, সাথে এই অ্যাপ ব্যান্ডেলে সার্ভার সফটওয়্যার হিসেবে থাকে অ্যাপাচি ওয়েব সার্ভার, এবং MySQL server, PHP, Fail2ban, Postfix, Certbot — এগুলো প্রি-ইন্সটল করা থাকে ও লেটেস্ট ভার্সনে থাকে।

বিদ্রঃ এখানে OpenLightSpeed সার্ভারের সাথেও ওয়ার্ডপ্রেস অ্যাপ রয়েছে, সেটা সিলেক্ট করেও ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারবেন আপনার ড্রপলেটে, কিন্তু সে এক আলাদা পরিবেশ, আমি এই সিরিজের দ্বিতীয় পর্বে ঐ অ্যাপ নিয়ে টিউটোরিয়াল পাবলিশ করবো!

ওয়ার্ডপ্রেস অ্যাপ সিলেক্ট করার পরে আপনাকে এবার একটি সার্ভার প্ল্যান নির্বাচন করতে হবে। যদি পার্সোনাল ওয়েবসাইট হয়ে থাকে সেক্ষেত্রে Standard প্ল্যানটি চয়েজ করতে পারেন। যদি হাই এন্ড অ্যাপ্লিকেশন হয়ে থাকে বা অনেক ট্র্যাফিক হ্যান্ডেল করা জরুরী, সেক্ষেত্রে CPU Optimized প্ল্যানটি সিলেক্ট করতে পারেন। যাইহোক, বেসিক ওয়ার্ডপ্রেসের জন্য আমি Standard প্ল্যানটিই নির্বাচন করতে বলবো।

তারপরে আপনাকে ভার্চুয়াল মেশিন সিলেক্ট করতে হবে। এখানে নানান টাইপের প্ল্যান দেখতে পাবেন, আপনি 5$/মাস থেকে শুরু করে অনেক বড় বড় সার্ভার প্ল্যান দেখতে পাবেন। বেসিক সাইটের জন্য 5$ এর বেসিক ভার্চুয়াল সার্ভার দিয়েই শুরু করতে পারেন, পরে প্রয়োজন অনুসারে যেকোনো সময় সার্ভার আপগ্রেড করে নিতে পারবেন, জাস্ট ২-৩ ক্লিকের কাজ!

এবার আপনাকে ব্যাকআপ ড্রাইভ অ্যাড করতে বলা হবে। দেখুন আপনি যদি আলাদা টাইপের ওয়েব অ্যাপলিকেশন ব্যবহার করেন যেমন ধরুন আপনি শুধু HTML পেজ হোস্ট করেছেন, তো সেক্ষেত্রে মাসে আরো 1$ বেশি খরচ করে সাপ্তাহিক ব্যাকআপ নেওয়া অনেক ভালো ব্যাপার হতে পারে। কিন্তু যেহেতু আপনি ওয়ার্ডপ্রেস ইউজ করছেন, আর ওয়ার্ডপ্রেসে অনেক ফ্রি ব্যাকআপ নেওয়ার পদ্ধতি রয়েছে, তাই এটাতে সাবস্ক্রাইব না করলেও চলবে!

এবার আসে ডাটা সেন্টার লোকেশন সিলেক্ট করার পালা, আপনার ওয়েবসাইটটি কোন দেশ টার্গেট করে তৈরি করা বা আপনার ওয়েবসাইটে কোন এলাকা থেকে বেশি ভিজিটর প্রবেশ করে সে অনুসারে ডাটা সেন্টার লোকেশন সিলেক্ট করতে পারেন। আপনার যদি বাংলাদেশী ভিজিটর বেশি থাকে তাহলে Singapore বা Bangalore লোকেশন সিলেক্ট করতে পারেন!

Select additional options থেকে জাস্ট Monitoring এ মার্ক করে দিন। Private Networking, IPv6, বা User data মার্ক করার প্রয়োজন নেই!

ব্যাস, এবার আপনি সর্বশেষ পর্যায়ে পৌঁছে গেছেন। জাস্ট ইচ্ছা মতো একটি হোস্ট নেম সিলেক্ট করুণ আর Create বাটনটিতে ক্লিক করলেই আপনার ওয়ার্ডপ্রেস যুক্ত ভার্চুয়াল সার্ভারটি ডেপলয় হওয়া শুরু হয়ে যাবে!

তারপরে এই নীল প্রগ্রেসবারটি লোড হতে আপনাকে মাত্র কয়েক সেকেন্ড অপেক্ষা করতে হবে, আর কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার সার্ভার সম্পূর্ণরুপে প্রস্তুত হয়ে যাবে!

ব্যাস, সার্ভার রেডি হয়ে যাওয়া মাত্রই সার্ভারের নামের পাশে একটি সবুজ বাতি জ্বলে উঠবে এবং সার্ভারের সাথে একটি ডেডিকেটেড আইপি অ্যাড্রেস যুক্ত হয়ে যাবে। সার্ভার নামের উপরে ক্লিক করলে সার্ভারের সকল অপশন গুলো আক্সেস করতে পারবেন।

সার্ভার তৈরি হয়ে যাওয়ার সাথে সাথে সার্ভার আক্সেস করার ইউজার নেম এবং পাসওয়ার্ড আপনাকে ইমেইল করে পাঠিয়ে দেওয়া হবে, এটা অলমোস্ট ইনস্ট্যান্টই হয়ে থাকে। এবার আপনার সার্ভারে ওয়ার্ডপ্রেস এনাবল করে দেওয়ার জন্য জাস্ট সার্ভারে একবার লগইন করলেই হয়ে যাবে।

সার্ভারে লগইন করার জন্য সার্ভার ড্যাশবোর্ড থেকে Access অপশনটি ক্লিক করুণ, তারপরে Launch Console বাটনটিতে ক্লিক করুণ!

কনসোল একটি নতুন উইন্ডো নিয়ে ওপেন হবে। তারপরে আপনাকে ইমেইল করা ইউজারনেম এবং পাসওয়ার্ড প্রবেশ করান। একবার পাসওয়ার্ড প্রবেশ করানোর পরে আবারো একবার একই পাসওয়ার্ড প্রবেশ করাতে বলবে। কেননা সিকিউরিটির খ্যাতিরে আপনাকে নতুন পাসওয়ার্ড সেট করতে বলা হবে, খুব সতর্কতার সাথে নতুন পাসওয়ার্ডটি সেট করুণ। যেহেতু এটি আপনার সার্ভার রুট পাসওয়ার্ড তাই অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুণ।

নতুন পাসওয়ার্ড সেট হওয়ার সাথে সাথেই আপনার ওয়ার্ডপ্রেসটি এনাবল হয়ে যাবে। এবার আপনাকে ওয়ার্ডপ্রেস সেটআপ করে নিতে হবে।

ব্রাউজারে এবার আপনার সার্ভার আইপি অ্যাড্রেসটি প্রবেশ করান, দেখতে পাবেন ওয়ার্ডপ্রেস সেটআপ করতে বলা হচ্ছে। প্রথমে ভাষা নির্বাচন করে Continue বাটনটি প্রেস করুণ।

এবার সাইট টাইটেল, ওয়ার্ডপ্রেস ইউজার নেম এবং একটি শক্তিশালী ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড পছন্দ করুণ। এখানে উল্লেখ্য যে, আপনার পূর্বের সার্ভার পাসওয়ার্ড এবং বর্তমান ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড দুইটা কিন্তু দুই জিনিষ। আর অবশ্যই দুই জায়গাতে একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না। সবশেষে Install WordPress বাটনটিতে ক্লিক করলেই কাজ শেষ!

তো ব্যাস এভাবেই আপনি অনেক সহজেই আপনার প্রথম ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটি ডিজিটাল ওসেন ক্লাউড সার্ভারে সেটআপ করে ফেললেন। আগেই বলেছিলাম, জ্বলের মতো সহজ ব্যাপার।

পরের পর্ব গুলোতে, ডিজিটাল ওসেন সার্ভারের সাথে আপনার ডোমেইন সেটআপ করা দেখাবো, সার্ভারে ফ্রি এসএসএল সার্টিফিকেট ইন্সটল করা শেখাবো এবং আলাদা সার্ভারে থাকা ওয়ার্ডপ্রেস সাইট ডিজিটাল ওসেন ক্লাউডে কিভাবে ট্রান্সফার করবেন সেটার বিস্তারিত টিউটোরিয়াল নিয়ে আসব!

[বাকি টিউটোরিয়াল গুলো পাবলিশ হয়ে গেলে এখান থেকেই সেগুলোর লিংক পাওয়া যাবে!]

WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: WiREBD

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

12 Comments

  1. কৌশিক Reply

    আর্টিকেল টা অসাধারণ ছিল। অসংখ্য ধন্যবাদ এরকম একটা সিরিজ শুরু করার জন্য। আর নেক্সট পার্টে OpenLightSpeed ইন্সটলেশন নিয়ে একটু বিস্তারিত আশা করছি।

    1. তাহমিদ বোরহান Post author Reply

      আজই আসছে ভাই! অ্যান্ড নিয়মিতই হবে, কেননা মোটেই ৪-৫ পর্বে ডিজিটাল ওসেন শেষ হয়ে যাবে! মানে ওয়ার্ডপ্রেস চ্যাপ্টার আর কি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *