বর্তমান তারিখ:13 October, 2019

জোবাইক (JoBike) : ঢাকার নতুন বাইক রেন্টাল সল্যুশন

চট্টগ্রামের জনপ্রিয় বাইসাইকেল রাইড শেয়ারিং/রেন্টাল সার্ভিস “জোবাইক (JoBike)” কিছুদিন আগে তাদের সার্ভিস বাংলাদেশের রাজধানী, ঢাকাতে চালু করেছে। টু হুইলার বা বাইসাইকেলকে ব্যাস্ত রাজধানীর রাস্তার একটি বিকল্প ট্রান্সপোর্টেশন সিস্টেম হিসেবে চালু করার লক্ষ্যেই JoBike এর এই নতুন উদ্যোগ।

বর্তমানে ঢাকায় শুধুমাত্র মিরপুর DOHS এরিয়াতে এভেইলেবল, যেখানে বর্তমানে ৫০ টি JoBike বাইসাইকেল এভেইলেবল আছে ওয়ান টাইম পাইলট বেসিসে। অর্থাৎ JoBike এর বাইক স্টেশন থেকে চাইলে যে কেউ নামেমাত্র ফি এর পরিবর্তে একটি বাইক রেন্ট করতে পারবেন এবং নিজের ইচ্ছামতো ব্যাবহার করতে পারবেন সম্পূর্ণ ঢাকা শহরের ভেতরে।

উল্লেখ্য, ঢাকায় JoBike এর সার্ভিস চালু করার আগেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং কক্সবাজারে JoBike এর বাইক রেন্টাল সার্ভিস কয়ে বছর আগে থেকেই এভেইলেবল ছিলো এবং চট্টগ্রাম নগরীতে বেশ ভালো পরিমান জনপ্রিয়তাও পেয়েছে JoBike।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে JoBike

JoBike থেকে একটি বাইক রেন্ট করার জন্য রাইডারকে JoBike এর স্মার্টফোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হবে এবং রাইডার অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হবে। পেমেন্ট ইনফরমেশন কনফার্ম করার পরে অ্যাপে কাছের বাইক স্টেশনে এভেইলেবল থাকা বাইকগুলো দেখানো হবে। রাইডার সেখানে গিয়ে অ্যাপের সাহায্যে বাইকের সিট এর পেছনে থাকা QR কোডটি স্ক্যান করেই বাইকটি আনলক করতে পারবে এবং ব্যাবহার করতে পারবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

রাজধানীতে JoBike রাইডের জন্য প্রটি মিনিটের জন্য ১ টাকা চার্জ করা হবে রাইডারকে। ঢাকার বিভিন্ন এরিয়াতে JoBike কিছু রিটেইল পয়েন্ট তৈরি করেছে যেখানে গিয়ে রাইডাররা তাদের JoBike অ্যাপের ব্যালেন্স টপ-আপ করতে পারবে।বর্তমানে শুধুমাত্র ঢাকা এবং চট্টগ্রামে এভেইলেবল হলেও আগামী ১ বছরের মধ্যেই JoBike বাংলাদেশের অন্যান্য মেজর জেলা/বিভাগগুলোতে তাদের সার্ভিস চালু করার প্রতিশ্রুতি দিয়েছে।

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *