বর্তমান তারিখ:26 June, 2019

গুগল সার্চ করার সময় “Unusual Traffic” এরর আসছে? কিভাবে ফিক্স করবেন?

গুগল সার্চ করার সময় "Unusual Traffic" এরর আসছে? কিভাবে ফিক্স করবেন?

আমার সাথে কিন্তু এটা প্রায়ই ঘটে, আমি জানি এটা আপনাদের সাথেও ঘটে। গুগল সার্চ করার সময় গুগল মাঝে মাঝে সার্চ রেজাল্ট পেজ না দেখিয়ে “Unusual Traffic” (আন-ইউজুয়াল ট্র্যাফিক) এরর পেজ সামনে নিয়ে আসে। যেখানে সাধারণত লেখা থাকে;

Unusual traffic from your computer network

অথবা অনেক সময়, নিচের এই ম্যাসেজটি শো করে;

Our systems have detected unusual traffic from your computer network.

অনেক সময় অনেক ফেসবুক গ্রুপে অনেকেই এই ব্যাপারটি নিয়ে প্রশ্ন করে দেখেছি। তো আসলে এটি কেন ঘটে, কেন গুগল আপনাকে সার্চ রেজাল্ট দেখানোর বদলে এরকম এরর পেজ ধরিয়ে দেয়? — এই এরর পেজটি ঠিক তখনই আসে যখন গুগল মনে করে আপনার নেটওয়ার্ক থেকে সার্চ রেজাল্টটি স্বয়ংক্রিয়ভাবে সেন্ড করা হয়েছে। কোন রোবট সিস্টেম থেকে বা হতে পারে কোন ম্যালিসিয়াস সফটওয়্যার বা ভাইরাস নিজে থেকে এই সার্চটি করেছে।

তবে এখানে একটি ব্যাপার মাথায় রাখা ভালো, সেটা হলো; গুগল এই এরর পেজটি দেখিয়েছে এর মানে কিন্তু এটা প্রমাণিত নয় আপনার সিস্টেমে ভাইরাস থাকার কারণে এমন হচ্ছে। জাস্ট গুগল সিস্টেমের কাছে কিছু একটা খটকা লেগেছে তাই এরকম এরর পেজ শো করানো হয়েছে। চলুন এবার নিচে আলোচনা করা যাক, ঠিক কি কি ব্যাপারের উপর ভিত্তি করে গুগল এরকম এরর পেজ শো করে এবং কিভাবে এই পেজ বাইপাস করা যেতে পারে বা এরকম এরর পেজ না আসার জন্য করনীয় কি হতে পারে।

কেন এই এরর পেজটি আসে?

অনেক কারণেই এই এরর পেজটি আসতে পারে। তবে কিছু সম্ভাব্য কারণ রয়েছে যেগুলো ঘটলে আপনি সার্চ রেজাল্ট পেজ না পেয়ে উলটা Unusual Traffic পেজটি পেয়ে যাবেন!

  • অনেক সময় আপনি অনেক দ্রুত একের পর এক সার্চ করতে থাকেন, ফলে এই পেজটি আসতে পারে। গুগল মনে করে এতো দ্রুত তো স্বাভাবিক মানুষ সার্চ করে না, হয়তো কোন অটো সিস্টেম থেকে এতো দ্রুত সার্চ করা হচ্ছে।
  • আপনি ফ্রি বা পেইড ভিপিএন সফটওয়্যারের সাথে কানেক্টেড থাকলেও এরকম এরর ম্যাসেজ আসতে পারে। বেশিরভাগ সময় ফ্রি ভিপিএন থেকে এরকম প্রবলেম হয়। অনেকেই ফ্রি ভিপিএন ইউজ করে, আর আপনি যে সার্ভার ইউজ করছেন হতে পারে সেই সার্ভারের আইপি ব্যবহার করে আগে কেউ ম্যালিসিয়াস কাজ করেছে এবং গুগল সিস্টেমে সেটা ফ্ল্যাগ হয়ে রয়েছে।
  • আপনি যদি শেয়ার্ড আইপি অ্যাড্রেস নেটওয়ার্ক ব্যবহার করেন সেক্ষেত্রেও এই এরর পেজটি আসতে পারে। আপনার আইপি অ্যাড্রেসে একসাথে অনেক ডিভাইজ কানেক্টেড রয়েছে, কেউ হয়তো দ্রুত সার্চ করছে বা ম্যালিসিয়াস কাজ করছে, তাই গুগল হয়তো আপনার ঐ আইপিকে ফ্ল্যাগ করে দিয়েছে।
  • হতে পারে আপনার ব্রাউজারে কোন সার্চ টুল এক্সটেনশন ইন্সটল করা রয়েছে যেটা স্বয়ংক্রিয় সার্চ রিকোয়েস্ট সেন্ড করছে গুগলের কাছে।
  • আপনি যদি মোবাইল ডাটা ইউজার হয়ে থাকেন সেক্ষেত্রে এই সমস্যাটি ঘটতেই পারে। যেহেতু ইন্টারনেট কানেক্ট/ডিস্কানেক্ট করার সাথে সাথে মোবাইল ইন্টারনেট ইউজারদের আইপি অ্যাড্রেস পরিবর্তন হয়ে যায়, মানে ডাইন্যামিক আইপি অ্যাড্রেস ব্যবহার করা হয়। তাই হয়তোবা আপনার বর্তমান আইপি অ্যাড্রেসটি পূর্বে কেউ ব্যবহার করছিল সেখানে হয়তো সে কোন ম্যালিসিয়াস কাজ করেছে আর সেই আইপি এখন আপনার কাছে তাই গুগল আপনাকে এই এরর পেজটি দেখাতে পারে।

কিভাবে এই এরর ফিক্স করা যেতে পারে?

এই এরর ফিক্স করা বা বাইপাস করা অনেক সহজ। তবে এটা মাথায় রাখা ভালো যে এই এরর যদি আপনার জন্যই হয় তাহলে ঠিক আছে সমস্যা নেই। যদি সত্যিই আপনার সিস্টেমে ম্যালওয়্যার থাকে সেটা কিন্তু সমস্যার। অবশ্যই আপনাকে ভালো এন্টি-ম্যালওয়্যার দ্বারা আপনার সিস্টেম স্ক্যান করাতে হবে। নিচে কিছু ফিক্স দেওয়া হলো, যেগুলোর মাধ্যমে এই এরর বাইপাস করা যেতে পারে।

  • এই এরর পেজে অবশ্যই একটি ক্যাপচা বা গুগল রি-ক্যাপচা থাকবে, সেটা সল্ভ করার মাধ্যমে আপনি পরবর্তী সার্চ পেজে চলে যেতে পারবেন। তবে এইটা সল্ভ করে হয়তো একবার বাঁচতে পারবেন, পরবর্তী নতুন সার্চ করার ক্ষেত্রে আবার এই এরর পেজটি আসতে পারে।
  • যদি অনেক দ্রুত সময়ের মধ্যে অনেক সার্চ করেন, তবে কিছু সময় অপেক্ষা করে আবার সার্চ করুণ, মানে সার্চ করার স্পীড একটু কমিয়ে দিন।
  • যদি কোন ভিপিএন ইউজ করার পরে এই পেজটি আসে, ভিপিএন ডিস্কানেট করে দেখতে পারেন।
  • যদি আপনি মোবাইল ইন্টারনেট ইউজার হোন, সেক্ষেত্রে ডাটা কানেকশন অফ করে আবার অন করুণ, এতে আপনার বর্তমান আইপি রিলিজ হয়ে আবার নতুন একটি আইপি যুক্ত হবে এবং আপনার সমস্যা সমাধান হয়ে যেতে পারে।
  • যদি আপনার মনে হয় আপনার পিসিতে ম্যালওয়্যার ইনফেকশন রয়েছে, অবশ্যই সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করুণ।
  • যথাক্রমে, ইন্টারনেট ব্রাউজার, কম্পিউটার, রাউটার ইত্যাদি রিস্টার্ট করেও দেখতে পারেন।

কোনভাবে গুগল সিস্টেমের খটকা লাগলেই ব্যাস এই এরর পেজটি সামনে চলে আসতে পারে। যদি এটা তেমন সমস্যার নয়, তারপরেও এটা কেন আসছে বা এ থেকে মুক্তি পাওয়ার উপায় গুলো তো জেনেই গেলেন!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image Credit: By PeterPhoto123/Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

6 Comments

  1. Partha Reply

    এই সমস্যাটার জন্য আমাকে গুগল এর বদলে বিং ইউজ করতে হচ্ছে।
    বাই দি ওয়ে কোনো এক আশ্চর্য কারণে আমাকে ক্যাপচা অপশন দেখানোই হয় না !

  2. Salam Ratul Reply

    নাইচ ইনফরমেশন এন্ড ট্রিকস। থ্যাংকইউ। তাহমিদ বোরহান ভাইয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *