স্মার্টফোনে 10X জুম লেন্সযুক্ত ক্যামেরা ইমপ্লিমেন্ট করবে অপ্পো

চাইনিজ জনপ্রিয় স্মার্টফোন ম্যানুফ্যাকচারার অপ্পো কনফার্ম করেছে যে, তারা স্মার্টফোনের জন্য 10X জুম লেন্সযুক্ত একটি ক্যামেরা সিস্টেম ডেভেলপ করছে। কয়েকবছর আগে অপ্পো একটি 5X জুম লেন্সযুক্ত স্মার্টফোন ক্যামেরা প্রোটোটাইপ শো অফ করেছিলো। এই 10X জুম লেন্সযুক্ত ক্যামেরার টেকনোলজিটিও একই ধরনের। স্মার্টফোনের ক্ষেত্রে এই জুম লেন্সগুলো ব্যবহার করা হয় স্মার্টফোনের Lateral Width ব্যবহার করে, যার সাহায্যে এক ধরনের পেরিস্কোপ স্টাইলের প্রিজম ব্যবহার করে ক্যামেরার ফিজিক্যাল ডেপ্ট এনাবল করা হয়।

অপ্পো ক্লেইম করেছে যে এই ক্যামেরার সাহায্যে স্মার্টফোনে ট্রু লসলেস জুম করা সম্ভব হবে 10X এর ক্ষেত্রে ১০ গুন পর্যন্ত এবং 5X এর ক্ষেত্রে ৫ গুন পর্যন্ত। ক্যামেরাটির লেন্স ১৫.৯ থেকে ১৫০ মিলিমিটার এর ইকুইভিলেন্ট। এই ক্যামেরাটি মুলত একটি আলট্রা ওয়াইড পারসপেক্টিভ থেকে শুরু করে মিডিয়াম টেলিফোটো পর্যন্ত জুম ইন করতে সক্ষম। অর্থাৎ, একটি ক্যামেরায় তিনটি প্রাইম লেন্সের সুবিধা পাওয়া যাবে। তাই সম্পূর্ণ জুম রেঞ্জের মধ্যে অপ্পোর ক্লেইম অনুযায়ী 10X পর্যন্ত লসলেস জুম করতে পারার ব্যাপারটি ১০০% অ্যাকিউরেট নাও হতে পারে।

এই ক্যামেরা সিস্টেমটিতে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশনও আছে, যার ফলে ভিডিওর সময় ফুটেজ অনেকটা স্ট্যাবল হবে। এই ক্যামেরা সিস্টেমটির অ্যাপারচার কত হবে এবং অ্যাপারচার ম্যানুয়ালি চেঞ্জ করা সম্ভব হবে কিনা সে বিষয়ে অপ্পো তেমন কিছুই জানায়নি।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

অপ্পো এই নতুন ক্যামেরা সিস্টেমযুক্ত একটি স্মার্টফোন এবছর MWC 2019 ইভেন্টে শো অফ করবে এই এই ক্যামেরার এবং এই স্মার্টফোনটির বাকি সব স্পেসিফিকেশন এই ইভেন্টে অ্যানাউন্স করবে। তবে এই স্মার্টফোনটি কোন কমার্শিয়াল প্রোডাক্ট হবে কিনা এবং সাধারন কনজিউমারদের জন্য মার্কেটে এভেইলেবল করা হবে কিনা সে বিষয়েও তেমন কিছু জানা যায়নি।