বর্তমান তারিখ:26 June, 2019

গুগলের ফিউসিয়া ওএসে থাকতে পারে অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট

এতদিনে আমরা প্রায় সবাই জানি যে গুগল তার নিজের তৈরি নতুন স্মার্টফোন অপারেটিং সিস্টেম আনতে চলেছে যার নাম ফিউসিয়া (Fuchsia)। তবে চিকেন এন্ড এগ সিচুয়েশনে পড়তে না চাইলে তাদেরকে অবশ্যই যথেষ্ট পরিমান অ্যাপসের ব্যাবস্থা করতে হবে যদি তারা এটিকে একটি মেজর স্মার্টফোন ওএস হিসেবে প্রতিষ্ঠিত করতে চায়। শুধুমাত্র এই অ্যাপস প্রবলেমের কারনেই মাইক্রোসফট তাদের উইন্ডোজ ফোন ওএসকে মার্কেটে টিকিয়ে রাখতে পারেনি। তবে গুগল এই ব্যাপারে সবসময়ই খুব সচেতন ছিলো।

ক্রোম ওএসে প্রথমত যথেষ্ট পরিমান ফুল ফিচারড অ্যাপস না থাকায় গুগল খুব দ্রুত ক্রোম ওএসে বিল্ট ইন গুগল প্লে স্টোর এবং অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যাবহার করার সুযোগ দিয়েছিলো। গুগল তাদের নতুন ফিউসিয়া ওএসেও এমন কিছু করারই প্ল্যান করছে। ফিউসিয়া ওএস যাতে অ্যাপ-গ্যাপ সমস্যার সম্মুখীন না হয়, সেজন্যই মুলত গুগল এই পরিকল্পনাটি করেছে।

9To5Google এর তথ্যমতে, ফিউসিয়া ওএসে ART (Android Runtime) এর একটি স্পেশালাইজড ভার্সন রান করবে, যা ফিউসিয়া ওএসে অ্যান্ড্রয়েড অ্যাপ রান করার সুযোগ দেবে ইউজারদেরকে। তবে ART ফিউসিয়া ওএসে কিভাবে রান করবে, তা এখনো সঠিকভাবে জানা যায়নি। হতে পারে, উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে লিনাক্স সাবসিস্টেম যেভাবে রান করে, অনেকটা সেই ধরনের কোন ভার্চুয়ালাইজেশন টেকনোলজির সাহায্যেই ফিউসিয়া ওএসে রান করা হবে অ্যান্ড্রয়েড অ্যাপস। তবে এক্ষেত্রে সব ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপস রান করা সম্ভব হবে কি না এবং অ্যাপসের ফিচারস এবং পারফরমেন্স কোনভাবে অ্যাফেক্টেড হবে কিনা সে বিষয়ে নিশ্চিত কোন তথ্য জানা যায়নি।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *