বর্তমান তারিখ:23 August, 2019

ইন্টারনেটকে ফাস্ট করবে ক্লাউডফ্লেয়ারের নতুন 1.1.1.1 অ্যাপ

ইন্টারনেটের ওভারঅল স্পিড এবং রেসপনসিভনেসের ক্ষেত্রে আইএসপি এবং রাউটারের ডিএনএস যে অনেক গুরুত্বপূর্ণ একটি ভুমিকা পালন করে, তা আর বলার অপেক্ষা রাখে না। ডিএনএস মুলত ওয়েব ব্রাউজারে কোন ওয়েবসাইটের অ্যাড্রেস টাইপ করার পড়ে সেই অ্যাড্রেসটি থেকে সেই ওয়েবসাইটটির আইপি অ্যাড্রেস খুঁজে বের করে। এই অ্যাড্রেস থেকে আইপি অ্যাড্রেস খুঁজে বের করার প্রোসেসটি যত দ্রুত হবে, আপনার কাঙ্খিত ওয়েবসাইটটির সার্ভারের কাছে আপনার রিকুয়েস্টটিও তত দ্রুত পৌঁছাতে পারবে। তাই আপনার আইএসপির ডিফল্ট ডিএনএস চেঞ্জ করে কোন একটি ভালো এবং ফাস্ট ডিএনএস প্রোভাইডারের ডিএনএস ব্যাবহার করা খুবই গুরুত্বপূর্ণ। ডিএনএস সম্পর্কে বিস্তারিত জানতে এই আর্টিকেলটি পড়তে পারেন।

কাস্টম ডিএনএস সার্ভার হিসেবে ক্লাউডফ্লেয়ারের 1.1.1.1 ডিএনএস সবথেকে জনপ্রিয় এর সহজ আইপি অ্যাড্রেস, ফাস্ট রেসপন্স টাইম এবং এটি সম্পূর্ণ ফ্রি হওয়ায়। ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যাবহার করলে খুব সহজেই রাউটার এবং কানেক্টেড ডিভাইসগুলোর ডিএনএস সার্ভার চেঞ্জ করে ক্লাউডফ্লেয়ারের ডিএনএস ব্যাবহার করা যায়। তবে থ্রিজি/ফোরজি মোবাইল ইন্টারনেট ব্যাবহার করলে সহজে নেটওয়ার্কের ডিএনএস সার্ভার চেঞ্জ করা সম্ভব হয়না। এই সমস্যার সমাধান করার জন্যই ক্লাউডফ্লেয়ার রিলিজ করেছে তাদের নতুন 1.1.1.1 ডিএনএস অ্যাপ। এই অ্যাপটি বর্তমানে অ্যান্ড্রয়েড এবং আইওএসে এভেইলেবল।

এই অ্যাপটি ব্যাবহার করে এক ক্লিকেই ক্লাউডফ্লেয়ারের নিজস্ব ভিপিএন সার্ভিসের মাধ্যমে ক্লাউডফ্লেয়ারের এই ফাস্টেস্ট 1.1.1.1 ডিএনএস সার্ভার ব্যাবহার করা সম্ভব হবে। অ্যাপটির ইউজার ইন্টারফেসও খুবই সহজ এবং মিনিমাল। এই অ্যাপটি ওয়াইফাই এবং মোবাইল ডাটা দুটির ক্ষেত্রেই কাজ করবে, যেহেতু এটি একটি প্রাইভেট ভিপিএন সার্ভারের মাধ্যমে কাজ করে। এছাড়া আপনি যদি ওয়াইফাই ইউজার হয়ে থাকেন এবং রাউটারের কনট্রোল প্যানেলে ঢুকে ম্যানুয়ালি ডিএনএস সার্ভার চেঞ্জ করা আপনার কাছে কনভেনিয়েন্ট মনে না হয়, তাহলে আপনি আপনার স্পেসিফিক ডিভাইসগুলোতে এঈ অ্যাপটি ইন্সটল করে এর সাহায্যে এক ক্লিকেই প্রত্যেকটি ডিভাইসে 1.1.1.1 ডিএনএস সার্ভার ব্যাবহার করতে পারেন।

তবে, মনে রাখবেন, ডিএনএস কখনোই আপনার ইন্টারনেটকে তার নির্ধারিত স্পিডের তুলনায় আরো বেশি ফাস্ট করবে না। যেমন- আপনার ৫ এমবিপিএস স্পিডের ইন্টারনেট ডিএনএস ব্যাবহার করলে ১০ এমবিপিএস হয়ে যাবে না। ভালো ডিএনএস সার্ভার ব্যাবহার করলে মুলত আপনার ইন্টারনেট আরেকটু রেসপনসিভ হবে এবং পেজ লোডিং টাইম কিছুটা ইম্প্রুভ হবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Download 1.1.1.1 App

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *