বর্তমান তারিখ:22 August, 2019

হার্ড ড্রাইভ থেকে সম্পূর্ণ ডাটা ওয়াইপ করার ১০টি বেস্ট সফটওয়্যার টুল!

হার্ড ড্রাইভ থেকে সম্পূর্ণ ডাটা ওয়াইপ করার ১০টি বেস্ট সফটওয়্যার টুল!

হার্ডডিস্ক থেকে সকল ডাটাকে সম্পূর্ণভাবে ডিলেট বা Wipe করার সফটওয়্যারগুলোকে Data Destruction Software বা অনেক সময় Data Sanitizaiton Software বা Hard Drive Eraser সফটওয়্যার হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে। এটি হচ্ছে একটি হার্ডডিস্ক থেকে ডাটাসমূহকে “সম্পূর্ণ রূপে” মুছে ফেলার একটি সফটওয়্যার-ভিক্তিক মেথড। আপনি যখন পিসিতে কোনো কিছু ডিলেট করেন তখন সেটা Recycle Bin য়ে চলে যায়।

তারপর যখন Recycle Bin থেকে ডাটাকে মুছে দেন তখনও কিন্তু আপনি ওই ডাটাকে সম্পূর্ণভাবে মুছে ফেলেন না। আপনি তখন শুধুমাত্র ডাটার রেফারেন্সকে ডিলেট করে দেন যাতে OS ডাটাকে খুঁজে না যায়। কিন্তু ওই ডাটা যখন অন্য কোনো ডাটা দিয়ে ওভাররাইট হয়ে যায় তখনই স্থায়ীভাবে সেটা মুছে যায় আর সেটা না হবা পর্যন্ত আপনি যেকোনো ফাইল রিকোভারী টুল দিয়ে সেই ডাটাকে আবারো ফিরিয়ে আনতে পারবেন।

তবে এই Data Destruction Software দিয়ে কোনো কিছু মুছে ফেলা হয়ে সেটা পরবর্তীতে কোনো প্রকার রিকোভারী টুল দিয়ে ফিরিয়ে আনা যায় না। প্রতিটি Data Destruction টুলগুলো এক বা একাধিক data sanitizaiton মেথড ব্যবহার করে ডাটাগুলো ডিলেট করে এবং রেফারেন্সগুলোকেও ওভাররাইট করে ফেলে।

আর আজকের পোষ্টে আমি হার্ডডিস্ক থেকে সম্পূর্ণরূপে ডাটা মুছে দেবার ১০টি সেরা ফ্রি টুলসদের নিয়ে আলোচনা করবো। তো চলুন ভূমিকায় আর কথা না বাড়িয়ে মূল পোষ্টে চলে যাই।


DBAN (Darik’s Boot and Nuke)


Darik’s Boot and Nuke টুলটি রয়েছে আমাদের আজকের লিস্টের ১ম স্থানে। এই টুলটিকে DBAN নামে অধিকাংশ সময় রেফার করা হয়ে থাকে। এটা হচ্ছে অন্যতম বেস্ট ফ্রি ডাটা destruciton টুল। টুলটি দেখতে কমান্ড লাইনের মতো হলেও এটি ব্যবহার করা বেশ সহজ।

DBAN সফটওয়্যারটিকে আপনি ISO ফরম্যাটেই ডাউনলোড করতে পারবেন, এতে শুধুমাত্র ডাউনলোড করেই iso কে পেনড্রাইভে বা ডিক্সে বার্ন করে সরাসরি ব্যবহার করা শুরু করে দিতে পারেন। আর তাই এই টুলটি অপারেটিং সিস্টেমের বাইরে থেকে কাজ করে বিধায় উইন্ডোজ, ম্যাকওএস লিনাক্স সব ধরণের OS য়েই টুলটি কাজ করবে। DBAN টুলটি একটি ওপেন সোর্স প্রজেক্ট আর এটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

CBL Data Shredder

CBL Data Shredder টুলটিকে আপনি ২টি আলাদা ফর্মে পাবেন। প্রথম ফর্মে আপনি টুলটিকে iso আকারে ডিক্স বা ইউএসবি ড্রাইভে বার্ন করে বুটেবল সেক্টর থেকে রান করতে পারবেন (DBAN এর মতো), আবার আরেকটি ফর্মে আপনি টুলটিতে উইন্ডোজের ভেতর যেকোনো রেগুলার প্রোগ্রাম হিসেবে ব্যবহার করতে পারবেন।

তবে উইন্ডোজ পার্টিশন সহ একটি হার্ডডিস্ককে erase করতে চাইলে আপনাকে iso বার্ন করে বুটেবল আকারে টুলটি ব্যবহার করতে হবে। তবে অন্য কোনো ইন্টারনাল বা এক্সটারনাল হার্ডডিস্ক আপনি উইন্ডোজ ভার্সন থেকেই করে নিতে পারবেন। উইন্ডোজ ভার্সনটি উইন্ডোজ এক্সপি থেকে উইন্ডোজ ১০ পর্যন্ত সার্পোট করে। CBL Data Shredder টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

MHDD

Secure Erase পদ্ধতিতে ডাটা ওয়াইপ করার আরেকটি টুল হচ্ছে MHDD। আর টুলটি কিভাবে ব্যবহার করবেন এ বিষয়ে তাদের সাইটে আলাদা করে FAQ এবং ফোরাম রয়েছে। টুলটিকে আপনি iso ফাইল আকারে ফ্ল্যাশ ড্রাইভে বার্ন করে নিয়ে বুটেবল আকারে ব্যবহার করতে পারবেন, তবে টুলটির কোনো উইন্ডোজ ভার্সন নেই। তবে টুলটি তখনই Secure Erase মেথডটি ব্যবহার করতে যখন আপনি টুলটির FASTERASE অপশনটি ব্যবহার করবে। MHDD টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

PCDiskEraser


কম্পিউটার বুট আপ হবার আগেই আপনি এই PCDiskEraser টুলটি চালাতে পারবেন, অর্থাৎ লিস্টের উপরের টুলসগুলোর মতোই এটিও একটি বুটেবল প্রোগ্রাম হিসেবে কাজ করবে। আর লিস্টের এটাই প্রথম টুল যেটার ইউজার ইন্টারফেস বেশ সহজ, জাস্ট আপনি টুলটিতে কোন ডিক্সটি মুছবেন সেটা সিলেক্ট করুন, কনফার্ম করুন আর ব্যাস টুলটি তারপরেই ডিক্সকে মোছা শুরু করে দিবে।

তবে উল্লেখ্য যে মাঝে মাঝে টুলটিতে মাউস কার্সর ব্যবহার করতে কিছুটা সমস্যা হতে পারে। PCDiskEraser টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

KillDisk


KillDisk হচ্ছে একটি ফ্রিওয়্যার ডাটা ইরেজার টুল, যেটা KillDisk Pro ইউটিলিটির মিনি সংষ্করণ হিসেবে আনা হয়েছে। টুলটিতে আপনি বুটেবল হিসেবে iso ফাইল আকারে ডাউনলোড করতে পারবেন এবং একই সাথে টুলটির OS ভার্সনও রয়েছে যা আপনি উইন্ডোজ থেকেই ব্যবহার করতে পারবেন।

তবে দুঃখের বিষয় হচ্ছে টুলটির অনেক এডভান্স সেটিংস শুধুমাত্র প্রো সংস্করণটিতেই রয়েছে। টুলটির OS ভার্সনটি উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাকে আপনি ব্যবহার করতে পারবেন। KillDisk টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Macrorit Data Wiper


আমাদের আজকের লিস্টের প্রথম পোর্টেবল টুল হচ্ছে এই Macrorit Data Wiper। এই টুলটির কোনো বুটেবল সংষ্করণ নেই। আর ইউজার ইন্টারফেস বেশ সহজ সরল হওয়ায় টুলটি ব্যবহার করতে আপনার তেমন কস্ট হবে না। শুধুমাত্র যে হার্ডডিস্ক কে erase করতে চান সেটি সিলেক্ট করুন, তারপর Wipe Now বাটনে ক্লিক করুন এবং বক্সে WIPE লিখে কনফার্ম করুন আর সবশেসে Start বাটনে ক্লিক করে ডাটা ইরেজিং প্রক্রিয়াটি শুরু করে দিন।

তবে টুলটির কোনো বুটেবল ভার্সন না থাকায় এটি দিয়ে আপনি প্রাইমারি ডিক্সকে মুছতে পারবেন না। Macrorit Data Wiper কে ডাউনলোড করুন এখানে ক্লিক করে।

Eraser


লিস্টের অন্যতম সহজে ব্যবহারযোগ্য টুল হচ্ছে Eraser। এর ডিজাইনটাও সহজ-সরল এবং ছিমছাম। আর এডভান্স অপশনের কথা বলতে গেলে এই টুলটিতে আপনি প্রায় সকল Data Cleaning এর এডভান্স অপশনগুলো পেয়ে যাবেন। একই সাথে শিডিউল আকারেও আপনি ডাটা মুছতে পারবেন এই টুলটির মাধ্যমে।

তবে একটি ড্রব্যাক হচ্ছে এই টুলটির বুটেবল সংষ্করণ নেই, উইন্ডোজের মধ্যে নরমাল সফটওয়্যারের মতো ব্যবহার করতে হয় তাই আপনি এই টুলটি দিয়ে C ড্রাইভ বা যে ড্রাইভে উইন্ডোজ ইন্সটল করা রয়েছে সে ড্রাইভটিকে ক্লিন করতে পারবেন না। Eraser টুলটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Remo Drive Wipe


লিস্টের ৮ নাম্বারে রয়েছে Remo Drive Wipe। এই টুলটির ইউজার ইন্টারফেস বেশ চমৎকার দেখতে। আর কাজের ব্যাপারেও টুলটি বেশ পটু। আর Remo Drive Wipe হচ্ছে একটি সিম্পল টুল, এখানে আপনি wizard ভিক্তিতে আপনার কাঙ্খিত ড্রাইভকে wipe করতে পারবেন। প্রতিটি ড্রাইভ মোছার জন্য আপনি টুলটিতে তিনটি ভিন্ন অপশন পাবেন। Remo Drive Wipe ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

CCleaner


ওয়েল! CCleaner টুলটি আমাদের অনেকেই ইতিমধ্যে ব্যবহার করছেন, কিন্তু Data Wipe টুল হিসেবে নয় বরং এটাকে মূলত Temporary উইন্ডোজ ফাইলস এবং অনান্য ইন্টারনেট বা Cache ফাইলস আর রেজিস্ট্রি ক্লিনার হিসেবেই আমরা ব্যবহার করে থাকি। কিন্তু CCleaner এর ভেতর কিছু ইনবিল্ট টুলস রয়েছে যাদের মধ্যে রয়েছে Drive Wiper।

এই টুলটি দিয়ে আপনি যেকোনো পার্টিশনকে wipe করে নিতে পারবেন, তবে C ড্রাইভকে ছাড়া, কিন্তু এই টুলটি দিয়ে সি ড্রাইভের খালি স্থানগুলোকে Wipe করা যাবে। মানে হচ্ছে অপারেটিং সিস্টেমের অংশগুলো ছাড়া সি ড্রাইভের বাকি সব জায়গাকে ক্লিন করতে পারবেন আপনি CCleaner দিয়ে। CCleaner ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

CopyWipe


আমাদের আজকের লিস্টের একদম শেষ স্থানে রয়েছে CopyWipe। CopyWipe টুলটিকে আপনি বুটেবল আকারে কিংবা উইন্ডোজ এর মধ্যেও চালাতে পারবেন CopyWipe for Windows সংষ্করণটি দিয়ে। তবে সম্পূর্ণ হার্ডডিস্ককে মুছে ফেলতে চাইলে আপনাকে বুটেবল ভার্সনটি ব্যবহার করতে হবে।

টুলটির ড্রব্যাক হচ্ছে এতে কোনো গ্রাফিক্যাল ইন্টারফেস নেই, অনেকটা DOS স্টাইলের ইন্টারফেস আপনি এই টুলটিতে পাবেন। তাই সবাই এই টুলটি ব্যবহার নাও করতে পারেন। অন্যদিকে উইন্ডোজ সংষ্করণটি সম্পূর্ণ পোর্টেবল তাই আলাদা ভাবে ইন্সটলের ঝামেলা নেই এতে। CopyWipe ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।


এই ছিলো আজকের টপ ১০ সিরিজের পোষ্ট। যারা যারা সম্পূর্ণ হার্ডডিস্ক কে wipe করতে চান তাদেরকে আমি বলবো ব্যবহার করতে কস্ট হলেও বুটেবল টুলগুলোকে ইউজ করা। কারণ উইন্ডোজ সংষ্করণের টুলগুলো থেকে আপনি C ড্রাইভকে মুছে ফেলতে পারবেন না। তবে আপনি যদি চান যে C ড্রাইভে শুধুমাত্র উইন্ডোজের ফাইলসগুলো থাকবে এবং হার্ডডিস্কের বাকি সকল ডাটাকে wipe করে ফেলবেন তাহলে CCleaner টুলটি ব্যবহার করতে পারেন।

আজ এ পর্যন্তই, আগামীতে টপ ১০ এর আরেকটি পর্ব নিয়ে আমি চলে আসবো আপনাদেরই প্রিয় WireBD তে!



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image: Shutterstock & Wirebd

যান্ত্রিক এই শহরে, ভিডিও গেমসের উপর নিজের সুখ খুঁজে পাই। যার কেউ নাই তার কম্পিউটার আছে! কম্পিউটারকে আমার মতো করে আপন করে নিন দেখবেন আপনার আর কারো সাহায্যের প্রয়োজন হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *