অ্যান্ড্রয়েডের জন্য সেরা ২৫টি মিউজিক প্লেয়ার অ্যাপ!

স্মার্টফোন আসার আগে মোবাইল ফোনে আমরা শুধুমাত্র কল দেওয়া এবং কল রিসিভ করা ও টুকটাক এসএমএস করতে পারতাম। কিন্তু স্মার্টফোন আসার পর মোবাইলে এখন অনেক কিছুই করা যায়। বিশেষ করে ছবি তোলা, অডিও ভিডিও গান শোনা, ইন্টারনেট ব্রাউজিং, এইচডি গেমিং সহ বিভিন্ন কাজ এখন স্মার্টফোনেই সেরে নেওয়া যায়। তবে আর যাই হোক, স্মার্টফোনে মিউজিক আমরা সবাই কমবেশি শুনে থাকি। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে মিউজিকের স্বাদ নেবার জন্য রয়েছে অ্যান্ড্রয়েডের নিজস্ব মিউজিক প্লেয়ার এবং গুগলের গুগল প্লে মিউজিক অ্যাপটি।

তবে আপনি চাইলে সহজেই অনান্য সেরা সব মিউজিক অ্যাপগুলো ট্রাই করে দেখতে পারেন যেখানে হয়তোবা আপনি স্টক মিউজিক প্লেয়ারের থেকেও ভালো পারফরমেন্স এবং স্বাদ পেতে পারেন। আজ অ্যান্ড্রয়েডের জন্য সেরা ২৫টি মিউজিক প্লেয়ার অ্যাপ নিয়ে আমি কথা বলবো, আজকের পোষ্টটি পড়ার পর অ্যান্ড্রয়েডে মিউজিক প্লেয়ার অ্যাপ নিয়ে আপনাকে আর অন্য কোথাও খুঁজতে হবে না। তো চলুন আর কথা না বাড়িয়ে চটপট দেখে নেই মিউজিক প্লেয়ার অ্যাপগুলোকে।

Poweramp Music Player

অ্যান্ড্রয়েডের সেরা মিউজিক প্লেয়ারের কথা বললে সবার আগে নাম আছে Poweramp Music Player অ্যাপের। Poweramp Music Player অ্যান্ড্রয়েডের সবথেকে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত মিউজিক প্লেয়ার। এই প্লেয়ারে রয়েছে চমৎকার ইউজার ইন্টারফেস এবং Ten band equalizer, সং স্ক্রিণে গানের লিরিক্স যোগ করার ফিচার সহ বেশ আকর্ষণীয় কয়েকটি ফিচার রয়েছে এতে। বিভিন্ন অডিও ফরম্যাট প্লে করতে পারবে এই অ্যাপটি। আর নিজের মতো করে থিম কাস্টমাইজেশনের সুবিধা তো থাকছেই।

অ্যাপটির গুগল প্লে স্টোর লিংক


Google Play Music

লিস্টের ২য় স্থানে রয়েছে গুগলের নিজস্ব মিউজিক প্লেয়ার Google Play Music । এই প্লেয়ারের বেশ পজিটিভ রিভিউ রয়েছে। দেখতেও বেশ চমৎকার আর অ্যাপের মাধ্যমে গান খুঁজে পেতেও তেমন কোনো অসুবিধা হয় না। আর এই প্লেয়ারের মূল সুবিধা হচ্ছে এতে আপনার সকল প্লেলিস্ট এবং গানগুলো আপনার গুগল একাউন্টের সাথে Sync হয়ে থাকে আর এর মাধ্যমে আপনি পরবর্তীতে  অন্য যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনার গুগল একাউন্টের মাধ্যমে গানগুলো নিয়ে আসতে পারবেন সহজেই। নিজস্ব কোনো Equalizer না থাকলেও ডিভাইসের ডিফল্ট Equalizer ব্যবহার করতে সক্ষম এই প্লেয়ার।

অ্যাপটির গুগল প্লে স্টোর লিংক


n7player Music Player

লিস্টের অনান্য মিউজিক প্লেয়ারের থেকে এটার স্টাইল একটু অন্যরকম। n7player Music Player এর ইউজার ইন্টারফেস কে “tag cloud” স্টাইলে সাজানো হয়েছে যেখানে আর্টিস্ট বা গানের নামগুলো ভাসমান অবস্থায় থাকবে যা আপনাকে অনেকটাই scrapbook এর মতো লুকস দিবে। প্লেয়ারটিতে আপনি সার্পোটেড গানগুলোর লিরিক্সকে ইন্টারনেট থেকে ডাউনলোডের ফিচার পাবেন। আর প্লেয়ারটিতে রয়েছে নিজস্ব Equalizer সেটিংস।

প্লেয়ারটির গুগল প্লেস্টোর লিংক


PlayerPro Music Player

লিস্টের সকল মিউজিক প্লেয়ার অ্যাপের মাঝে এটা আমার ব্যক্তিগত পছন্দ। PlayerPro Music Player কে আপনি নিজের মতো করে কাস্টমাইজেশন করে নিতে পারবেন, মানে অনেকগুলো থিম, স্ক্রিণ এবং ডিজাইন রয়েছে এতে। এছাড়াও রয়েছে নিজস্ব Equalizer এবং আরো রয়েছে লক স্ক্রিণ ফিচার। অর্থাৎ স্মার্টফোনের লক স্ক্রিণ থেকেই আপনি এই প্লেয়ারটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক


Rocket Player

অ্যান্ড্রয়েডের সেরা মিউজিক প্লেয়ার অ্যাপ লিস্টের ৫ম স্থানে রয়েছে Rocket Player। এই প্লেয়ারটিতে রয়েছে বেশ কিছু কাস্টমাইজেবল সেটিংস যা আপনি আপনার পছন্দমতো সেটিংস করে নিতে পারবেন। রয়েছে বিভিন্ন থিম যা নেট থেকে ডাউনলোড করতে নিতে পারবেন। আর সবথেকে বড় কথা হচ্ছে Rocket Player আপনাকে কোনো প্রকার বিরক্তিকর বিজ্ঞাপন দেখাবে না অর্থাৎ সম্পূর্ণ Ad-free পরিবেশ পাবেন আপনি এই প্লেয়ারটিতে।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক


Music

এই মিউজিক অ্যাপটি বানিয়েছে সনি। আর এখানে আপনি পাবেন মিউজিক শোনার চমৎকার এক্সপেরিয়েন্স। আলাদা কোনো Equalizer না থাকলেও প্রতিটি গানকে প্লেয়ারটি অটোমেটিক অপটিমাইজেশন করে নেয় যা বেশ চমৎকার। প্লেয়ারে আপনি পিসি থেকে প্লেলিস্ট ইম্পোর্ট করতে পারবেন, নিজে থেকেই প্লেয়ারে প্লেলিস্ট সাজানো পারবেন ইত্যাদি। এছাড়াও প্লেয়ারটি একটি লাইটওয়েট প্লেয়ার হওয়ায় আপনার স্মার্টফোনের ব্যাটারিও তুলনামূলক কম খরচ করবে।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক


Pi Music Player

লিস্টের ৭নং স্থানে রয়েছে Pi Music Player। যারা প্লেয়ারের ডিজাইন নিয়ে বেশি চিন্তিত থাকেন তাদের জন্য এটা অন্যতম সেরা চয়েস হবে। Pi Music Player য়ে রয়েছে সুন্দর ক্রাফকৃত মেটারিয়াল ডিজাইন যা আপনার কাছে বেশ প্রিমিয়াম একটি ফিল দেবে।  ডিজাইনের পাশাপাশি সকল বেসিক মিউজিক ফিচার আপনি পেয়ে যাবেন Pi Music Playerয়ে।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


AIMP

কম্পিউটারে যারা যারা AIMP প্লেয়ার ব্যবহার করেন তারা ইতিমধ্যেই জানেন প্লেয়ারটি কেমন। আর AIMP এর মোবাইল সংস্করণেও আপনি পাবেন প্রায় ডেক্সটপ এক্সপেরিয়েন্স। প্রায় সকল প্রকার অডিও ফরম্যাট সার্পোট করে এই প্লেয়ারটি। এছাড়াও এতে রয়েছে PowerAMP এর মতো 10-band Equalizer।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক


BlackPlayer Music Player

আরেকটি ফ্রি প্লেয়ার হচ্ছে BlackPlayer Music Player। এখানেও আপনি কোনো প্রকার বিজ্ঞাপনের সম্মুখিন হবেন না এবং এর ডিজাইনও বেশ পরিপাটি লেগেছে আমার কাছে। প্লেয়ারটির রয়েছে বিল্ট ইন Equalizer, Widgets, scrobbling এবং একটি ID3 tag editor ফিচার।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


jetAudio Music Player

যারা পিসিতে jetAudio ব্যবহার করেন তাদের কাছে সফটওয়্যারটি বেশ পরিচিত হবে। jetAudio Music Player হচ্ছে জেটঅডিওর পিসি সংষ্করণের অ্যান্ড্রয়েড ভার্সন যেখানে রয়েছে 10 brands Equalizer এবং বিভিন্ন সাউন্ড ইফেক্ট। প্লেয়ারটি wav, mp3, ogg, flac, m4a, mpc, tta, wma সহ বিভিন্ন অডিও ফরম্যাট চালাতে পারবে। এছাড়াও এতে পাবেন wide, reverb, X-bass সাউন্ড এনহান্সমেন্ট।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


Musixmatch

যারা অডিও গান শুনতে শুনতে লিরিক্স শুনতে বেশ ভালোবাসেন তাদের জন্য Musixmatch প্লেয়ারটি একটি আদর্শ সফটওয়্যার। Musixmatch য়ে রয়েছে বিশ্বের সবথেকে বড় গানের লিরিক্স কালেক্টশন। আপনার স্মার্টফোনের গানের লিরিক্স আপনি সহজেই Musixmatch এর মাধ্যমে ইউটিউব, স্পটিফাই, প্যান্ডোরা সহ বিভিন্ন অনলাইন সোর্স থেকে লিরিক্স নামাতে পারবেন, এছাড়াও গান চালানোর সময় ইন্টারনেট কানেক্ট থাকলে প্লেয়ারটি অটোমেটিক্যালি গানটির লিরিক্স আপনার সামনে প্রদর্শন করবে। অ্যাপটি লক স্ক্রিণে এবং হোম স্ক্রিণে Widget হিসেবেও কাজ করবে।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক


Minima

নতুন এই মিউজিক প্লেয়ারে রয়েছে চমৎকার ডিজাইন এবং টুলের সমাহার। প্লেয়ারটিতে রয়েছে প্লেলিস্ট ব্যবহার করার সুযোগ, রয়েছে নোটিফিকেশন সিস্টেম, রয়েছে বিভিন্ন এডভান্স সেটিংস এবং বিল্ট ইন Equalizer । আর নিয়মিত আপডেট তো থাকছেই।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


DoubleTwist

DoubleTwist কিন্তু শুধুমাত্র একটি মিউজিক প্লেয়ার নয় বরং এটি একই সাথে একটি podcast ম্যানেজার হিসেবেও কাজ করবে। এতে রয়েছে মিউজিক sync ফাংশন যা দিয়ে আপনার সকল ডিভাইসের মিউজিকেই সিঙ্কিং করতে পারবেন, বিশেষ করে আইটিউনস লাইব্রেরি এতে আপনি ইম্পোর্ট করতে পারবেন। ডিজাইনও বেশ চমৎকার এই প্লেয়ারের।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


Phonograph Music Player

আপনি যদি লুকসের উপর ভিক্তি করে অ্যান্ড্রয়েডের মিউজিক প্লেয়ার খুঁজে থাকেন তাহলে Phonograph Music Player আপনার জন্য অন্যতম একটি চয়েজ হবে। Phonograph Music Player এর ইউজার ইন্টারফেস বেশ চমৎকার এবং প্রায় সবারই ডিজাইনটি পছন্দ হবে। এছাড়াও ডিজাইনগুলোকে আপনি নিজের মতো করে কাস্টমাইজেশন করে নিতে পারবেন।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


GoneMAD Music Player

যারা মিউজিক প্লেয়ারে কাস্টমাইজেশন করতে ভালোবাসেন তাদের জন্য এই GoneMAD Music Player অ্যাপটি বেশ জটিল হবে। GoneMAD Music Player য়ে রয়েছে অনেক ধরণের ফিচার এবং কাস্টমাইজেশন করার অপশন। যদি আরো স্পেসিফিক ভাবে বলি তাহলে GoneMAD Music Player অ্যাপটিতে আপনি ২৫০ এর বেশি কাস্টমাইজেবল অপশন পাবেন!

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


Apple Music

ওয়েল! উইন্ডোজ পিসিতে আইটিউনস ব্যবহার করা গেলেও অ্যান্ড্রয়েডের জন্য কিন্তু কোনো আইটিউনসের সংষ্করণ নেই। তবে আন্ড্রয়েডের জন্য রয়েছে Apple Music অ্যাপ। অ্যাপটির মাধ্যমে আপনার ডিভাইসের সকল মিউজিক প্লে করা ছাড়াও আপনি সাবস্ক্রাইবের মাধ্যমে ইন্টারনেটের অসংখ্য গানে একসেস পেয়ে যাবেন। এছাড়াও অ্যাপেলের অ্যাপ হওয়ায় এই প্লেয়ারে আপনি আপনার সম্পূর্ণ iTunes লাইব্রেরিকে sync করার সুযোগ পাবেন।

অ্যাপটির প্লে-স্টোর লিংক


Stellio Music Player

আমাদের আজকের লিস্টের ১৭তম স্থানে রয়েছে Stellio Music Player । এই প্লেয়ারে বিভিন্ন ধরণের সাউন্ড ইফেক্টের পাশাপাশি এতে রয়েছে 12 Band বিশিষ্ট Equalizer। আর এই অ্যাপের রয়েছে পাওয়ারফুল অডিও ইঞ্জিন।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


Shuttle Music Player

আমাদের আজকের লিস্টের প্রথম ওপেন সোর্স অ্যাপ হচ্ছে Shuttle Music Player । প্রায় গুগল মিউজিকের মতোই ডিজাইনের এই অ্যাপটি দেখতে এক রকম হলেও গুগল মিউজিকের থেকে সাইজে বেশ লাইটওয়েট। আপনি অ্যাপটিতে কাস্টমাইজেশনের জন্য পাবেন বিভিন্ন Widgets এবং বেশ কয়েকটি থিম।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


Pulsar Music Player

আপনি যদি কোনো সিম্পল এবং সাইজে ছোটখাট মিনিমালিস্টিক কোনো মিউজিক প্লেয়ার খুঁজে থাকেন তাহলে Pulsar Music Player আপনার জন্য বেস্ট হবে। তবে সিম্পল ডিজাইনের জন্য এতে আলাদা করে কোনো প্লাগইনস এবং থিম আপনি ব্যবহার করতে পারবেন না। প্লেয়ারটি প্রায় সকল প্রকার স্ট্যান্ডার্ড মিউজিক ফাইল যেমন mp3, aac, flac, ogg, wav ইত্যাদিকে সার্পোট করবে।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক


Neutron Music Player

Neutron Music Player হচ্ছে একটি প্রোফেশনাল মিউজিক প্লেয়ার। যা তার ডিজাইন এবং লুকসের মধ্যেই আপনি দেখতে পারবেন। প্লেয়ারটি ৩২/৬৪ বিট দুটোই সার্পোট করে, রয়েছে OS independent audio rendering engine যার মাধ্যমে প্লেয়ারটি আপনাকে বেস্ট কোয়ালিটির সাউন্ড উপহার দিতে পারবেন।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


Dub Music Player + Equalizer

নামের মধ্যেই বুঝতে পারছেন যে এই প্লেয়ারের সাথে আপনি পাবেন Equalizer এবং Bass Booster ফিচার। প্লেয়ারটির মূল উইন্ডোতেই Bass Booster টি দিয়ে রাখা হয়েছে। প্লেয়ারটি সবার পছন্দ নাও হতে পারে এই নিদির্ষ্ট ডিজাইনটির জন্য।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


Mp3 Player

নামেই বোঝা যাচ্ছে যে এটি একটি মিউজিক প্লেয়ার। প্লেয়ারটিতে রয়েছে একটি পাওয়ারফুল Equalizer । তবে ডিজাইনের দিক থেকে প্লেয়ারটি আপনার মন জয় করতে পারবে না কারণ প্লেয়ারটি দেখতে অনেকটাই স্টক অ্যান্ড্রয়েড প্লেয়ারের মতোই । তবে মজার ব্যাপার হচ্ছে Mp3 Player এর সাইজ মাত্র ৫ মেগাবাইটের থেকেও কম, মানে বুঝতেই পারছেন এটি একটি লাইটওয়েট প্লেয়ার।

প্লেয়ারটির প্লে-স্টোর লিংক।


Musicolet Music Player

লিস্টের আরেকটি সিম্পল এবং একই সাথে পাওয়ারফুল অ্যান্ড্রয়েড মিউজিক প্লেয়ার হচ্ছে Musicolet Music Player। এই প্লেয়ারে সকল বেসিক মিউজিক প্লেয়ারের ফিচারের সাথে রয়েছে কিছু এডভান্স ফিচার। তবে প্লেয়ারটির সবথেকে ইউনিক ফিচার হচ্ছে এটায় কোনো প্রকার internet permission এর প্রয়োজন হয় না। মানে একদমই অফলাইন মিউজিক প্লেয়ার এটি।

প্লেয়ারটির প্লেস্টোর ডাউনলোড লিংক।


Pixel Player

গুগল পিক্সেলের স্টক প্লেয়ারের মতোই Pixel Player কে সাজানো হয়েছে। এবং মজার ব্যাপার হচ্ছে এটি দেখতে হুবহু গুগল প্লে মিউজিকের মতোই দেখতে। কিন্তু এখানে পার্থক্য হচ্ছে Pixel Player সম্পূর্ণ একটি অফলাইন মিউজিক প্লেয়ার। প্রায় সকল প্রকার অডিও ফরম্যাট প্লেয়ারটি চালাতে সক্ষম। আর প্লেয়ারটিতে রয়েছে Bass Boost সহ 5 band equalizer ।

প্লেয়ারটির প্লেস্টোর লিংক


Impulse Music Player

আমাদের আজকের লিস্টের একদম শেষে রয়েছে Impulse Music Player। আর শেষে রাখার কারণও রয়েছে।  Impulse Music Player য়ে আপনি পাবেন gesture কনট্রোল। অর্থাৎ gesture ব্যবহার করেই প্লেয়ারটিকে আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন। এছাড়াও প্লেয়ারটিতে রয়েছে 5 band equalizer, bass boost, gapless playback, metadata এডিটিং সহ আরো অনেক কিছু। প্লেয়ারটির প্লে-স্টোর লিংক


তো এই ছিলো অ্যান্ড্রয়েডের জন্য সেরা ২৫টি মিউজিক প্লেয়ার। আশা করবো আজকের পোষ্টটি পড়ার পর অ্যান্ড্রয়েডে মিউজিক প্লেয়ারের জন্য আপনাকে আর অন্য কোথাও খুঁজতে হবে না। পোষ্টটি কাজের মনে হলে অবশ্যই সোশাল মিডিয়াতে শেয়ার করে দিন এবং আপনার বন্ধুদেরও পোষ্টটি দেখার সুযোগ করে দিন।

 


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image Credit : rawpixel.com Via Shutterstock

যান্ত্রিক এই শহরে, ভিডিও গেমসের উপর নিজের সুখ খুঁজে পাই। যার কেউ নাই তার কম্পিউটার আছে! কম্পিউটারকে আমার মতো করে আপন করে নিন দেখবেন আপনার আর কারো সাহায্যের প্রয়োজন হবে না।

5 Comments

  1. shadiqul Islam Rupos Reply

    I am huge fan of Retro music player. Ekhane nai kaan bro? And google play to ar continuing hobe na, sooo why in this list???

    1. ফাহাদ Post author Reply

      লিস্টের বাইরে চলে যাওয়ায় দুঃখিত, প্লে মিউজিক এখনো চলছে তাই লিস্টে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *