বেস্ট উইন্ডোজ সফটওয়্যার

১০টি বেস্ট ফ্রী উইন্ডোজ মিডিয়া প্লেয়ার! [২০১৮ এডিশন]

8

কম্পিউটার আমরা বিভিন্ন কাজের জন্য ব্যবহার করে থাকি। কিন্তু পারসোনাল কম্পিউটার বা পিসি ব্যবহার করার অন্যতম মূল কারণ হচ্ছে “বিনোদন”! হ্যাঁ আপনি আপনার পারসোনাল কম্পিউটারের আপনার অফিসের টুকটাক কাজ করেন কিংবা শুক্রবারে ছুটির দিনে পিসিতে আপনি ব্যবসায়িক ইমেইল এবং অনান্য কাজও সেরে নেন। কিন্তু লক্ষ্য করলে দেখবেন যে পারসোনাল কম্পিউটারে তুলনামূলকভাবে বেশি সময় ধরে “বিনোদনের” জন্য ব্যবহার করা হয়। কম্পিউটারে বিনোদন এক এক জনের কাছে এক এক রকম। কেউ কম্পিউটারে মুভি দেখে মজা পায়, কেউ গান শুনে মজা পায় আবার আমার মতো অনেকেই রয়েছেন কম্পিউটারে বিভিন্ন ধরণের ভিডিও গেমস খেলে মজা পেয়ে থাকে বা বিনোদন নিয়ে থাকে।

তবে সবাই কম বেশি কম্পিউটারে ভিডিও এবং অডিও প্লে করে থাকেন। আর কম্পিউটারে অডিও/ভিডিও চালানোর জন্য প্রথমেই যে জিনিসটি আপনার দরকার তা হলো মিডিয়া প্লেয়ার। মিডিয়া প্লেয়ার সফটওয়্যারের উপরেই আপনার পিসিতে অডিও/ভিডিও চালানোর এক্সপেরিয়েন্সটি নির্ভর করবে। যারা যারা ম্যাক পণ্য ব্যবহার করেন তাদের জন্য আলাদা কোনো মিডিয়া প্লেয়ারের দরকার হয় না কিন্তু আমরা অধিকাংশ ইউজাররাই উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করি আমাদের পিসিতে আর উইন্ডোজের ডিফল্ট মিডিয়া প্লেয়ার আমাদের সকল চাহিদা পূরণ করতে পারে না। আর এখানেই আমার এই পোষ্টটি আপনার কাজে লাগবে। পিসিতে “ফ্রি” কিন্তু সেরা পারফরমেন্সের এবং ফিচারের মিডিয়া প্লেয়ার খুঁজছেন? তাহলে আজকের পোষ্টটি আপনারই জন্য। আজকের পোষ্টে আমি উইন্ডোজের জন্য সেরা ১০টি “ফ্রি” মিডিয়া প্লেয়ার নিয়ে আলোচনা করবো। তো চলুন শুরু করি।

VLC Media Player

উইন্ডোজের জন্য সেরা মিডিয়া প্লেয়ার নিয়ে যেকোনো জায়গায় যদি আপনি কথা তুলতে যান তাহলে সেখানে VLC Media Player এর নাম উঠবেই। কিন্তু কেন? VLC Media Player এর এই পরিমাণ জনপ্রিয়তা কারণ কি? কারণ হচ্ছে VLC Media Player একটি ফ্রি মিডিয়া প্লেয়ার, আর একই সাথে এটি একটি ওপেন-সোর্স মিডিয়া প্লেয়ার যা আপনি প্রায় সকলপ্রকার প্লাটফর্মেই পাবেন (যেমন উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড, আইওএস ইত্যাদি) । আর VLC Media Player প্রায় অনেক প্রকারের অডিও এবং ভিডিও ফাইল সমর্থন করে থাকে যার কারণে অনেকেই VLC Media Player ব্যবহার করে থাকেন।

VLC Media Player কে অনেকেই “Play Everything” খ্যাতি দিয়ে থাকেন অর্থাৎ এই মিডিয়া প্লেয়ারে আপনি সকল প্রকার ফরম্যাটের ফাইলকেই প্লে করতে পারবেন। আর অন্যদিকে লো, মিডিয়াম, পাওয়ারফুল সকল প্রকার পিসিতেই স্মুথ পারফরমেন্স পাবেন আপনি এই VLC Media Player তে। এছাড়াও অনলাইন মিডিয়া স্ট্রিমিংও আপনি করতে পারবেন এই VLC Media Playerটি ব্যবহার করে। যেমন অনলাইন থেকে কোনো মুভি ডাউনলোড করার আগে সেই লিংকটি VLC Media Player দিয়ে মুভিটি চালিয়ে দেখতে পারবেন কোনো প্রকার ডাউনলোড করা ছাড়াই। আর নিয়মিত সফটওয়্যার আপডেট তো থাকছেই!

PotPlayer

আমাদের আজকের লিস্টের ২য় স্থানে রয়েছে PotPlayer। VLC প্লেয়ারের মতোই PotPlayer অনেকেই ব্যবহার করে থাকেন। তবে PotPlayer সম্প্রতি সময়ে জনপ্রিয় হয়েছে। উইন্ডোজ প্লাটফর্মের জন্য বানানো এই প্লেয়ারটি বানিয়েছে Kakao নামের একটি সাউথ কোরিয়ান ইন্টারনেট কোম্পানি। PotPlayer য়ে আপনি পাবেন অনেক প্রকার ফিচার এবং স্পেশালিটি যার কারণে VLC এর সাথে এই প্লেয়ারের বেশ হাড্ডাহাড্ডি লড়াই হবে। VLC এর থেকে PotPlayer য়ে আপনি তুলনামূলকভাবে বেশি কাস্টমাইজেশনের অপশন পাবেন।

যেমন আপনার পিসির সাউন্ড কার্ডস এর মধ্যে কোনটি ব্যবহার করবেন সেটা নির্বাচন করতে পারবেন, কোনো মুভির পছন্দের সিনকে বুকমার্ক করে রাখতে পারবেন এবং পরবর্তীতে সেটাকে দেখতৈ পারবেন, britness, contrast, hue, noise reduction ইত্যাদির উপরেও কাস্টমাইজেশনের অপশন পাবেন আপনি।  এছাড়াও PotPlayer য়ে ব্যবহার করা হয়েছে CUDA, QuickSync এবং DXVA টেকনোলজি যার মাধ্যমে এটায় আপনি দ্রুততর পারফরমেন্স পাবেন লাইটওয়েট এক্সপেরিয়েন্সে। আর তাই PotPlayer টি রয়েছে আমাদের আজকের সেরা মিডিয়া প্লেয়ারের লিস্টের ২য় স্থানে।

KMPlayer

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের জন্য অন্যতম সেরা ফ্রি মিডিয়া প্লেয়ার হচ্ছে KMPlayer। এই প্লেয়ারে আপনি প্রায় সকল প্রকার অডিও/ভিডিও ফাইল চালাতে পারবেন। আর প্লেয়ারে রয়েছে উইন্ডোজ ১০ এর জন্য Inbuilt Codec তাই আপনাকে আলাদা করে কোডেক ডাউনলোড করতে হবে না। তবে আপনি compatibility আরো বাড়াতে চাইলে এক্সটারনাল কোডেক প্লেয়ারে যুক্ত করতে পারবেন। প্লেয়ারটি এছাড়াও পাবেন 3D, 4K এবং UHD সার্পোট, তাই হাই কোয়ালিটির ভিডিও আপনি এই প্লেয়ারের মাধ্যমে উপভোগ করতে পারবেন।

আর অডিও/ভিডিও ফরম্যাটের সার্পোট নিয়েও কোনো টেনশন করার প্রয়োজন নেই কারণ KMPlayer অনেক প্রকারের ফরম্যাট সার্পোট করে থাকে। এই প্লেয়ারেও আপনি ভিডিওগুলোর মধ্যে যেকোনো অংশকে আপনার ফেভারিট হিসেবে মার্ক করে রাখতে পারবেন, তাদেরকে রিপিট, রিম্যাপ করতে পারবেন। আবার KMPlayer য়ে আপনি প্লেয়ারের মধ্যেই সাবটাইটেল এডিট করতে পারবেন। ২০০২ সালে মুক্তি পাওয়া এই প্লেয়ারটি ২০০৭ সালে Pandora নামের একটি কোরিয়ান স্ট্রিমিং কোম্পানি কিনে নিয়েছে।

Media Player Classic – Home Cinema

নামেই বোঝা যায় এটি একটি ক্ল্যাসিক মিডিয়া প্লেয়ার। তবে এখানে একটি ব্যাপার রয়েছ, তা হলো Media Player Classic এর ডেভেলপমেন্ট কার্যক্রম অনেক আগেই বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু আপনি Media Player Classic – Home Cinema সংষ্করণটি পাবেন এখনো। Home Cinema ভার্সনটি এই প্লেয়ারের ফ্যানদের কমিউনিটিরা বানিয়েছে। তাই যারা মনে করেন যে Media Player Classic যা ক্ষ্যাত তাদের জন্য রয়েছে সুখবর। Media Player Classic – Home Cinema টি অরিজিনাল ভার্সন থেকে বেশ দ্রুতগতির পারফরমেন্স দিবে এবং এর সাইজও বেশ Lightweight ।  এছাড়াও আপনি ইন্টারনেটে মিডিয়া প্লেয়ার ক্ল্যাসিক এর Black Edition পাবেন তবে সেটার থেকে হোম সিনেমা এডিশনটি ভালো হবে।

ACG Player

আপনি যদি উইন্ডোজ ১০ এর জন্য ক্লিন কাট ডিজাইনের UWP মিডিয়া প্লেয়ার খুঁজে থাকেন তাহলে আর খুঁজতে হবে না কারণ ACG Player আপনার জন্য সেরা হবে। ACG Player হচ্ছে একটি লাইটওয়েট মিডিয়া প্লেয়ার যেখানে আপনি পাবেন বিভিন্ন ধরণের দরকারি ফিচার যেমন অডিও এবং ভিডিও ইফেক্ট, মিউজিক ভিউজুয়ালাইজার, আর্ট ফ্রন্ট সাবটাইটেল, Gesture কনট্রোল, ব্যাকগ্রাউন্ড মিউজিক ইত্যাদি। আর ACG Player য়ে পাবেন প্রায় সকল ধরণের প্রিলোডেড কোডেক, তবে দরকার পড়লে এক্সট্রাল কোডেড আপনি প্লেয়ারে সংযুক্ত করে নিতে পারবেন। আর ACG Player এর লাইটওয়েট সংস্করণ রয়েছে Ax-Lite নামে, সেখানে কিছু ফিচার আপনি পাবেন না।

GOM Media Player

আমাদের আজকের লিস্টের ৬ষ্ঠ স্থানে রয়েছে GOM মিডিয়াপ্লেয়ার বা Gretech Online Movie Player । নামেই বুঝতে পারছেন যে এই মিডিয়া প্লেয়ারটি আপনাকে অনলাইন ভিডিও প্লেয়ারে বেশি সাহায্য করবে। তবে অফলাইন বিভিন্ন ফরম্যাটের অডিও/ভিডিও যেমন AVI, MKV, MP3, MP4, FLV, MOV ইত্যাদিও চালাতে পারবেন। এছাড়াও GOM প্লেয়ারে পাবেন অনেক প্রকারের ফিচার যেমন A-B রিপিট, মিডিয়া প্লেয়ার ক্যাপচার, স্পিড কনট্রোল, অডিও এবং ভিডিও ইফেক্টস, স্ক্রিণ ক্যাপচার ইত্যাদি।

অন্যদিকে সম্পূর্ণ মিডিয়া প্লেয়ারের থিম পরিবর্তন করে আপনি কাস্টমাইজেবল লুক দিতে পারেন। আর GOM এর নিজস্ব লাইব্রেরি থেকে আপনি হাজার হাজার মুভির বিভিন্ন ভাষার সাবটাইটেল ডাউনলোড দিতে পারবেন। অন্যদিকে আপনার পিসিতে যদি প্রয়োজনীয় কোনো Codec না থাকে তাহলে GOM প্লেয়ারের Codec Finder সার্ভিসের মাধ্যমে আপনি সেগুলোকেও খুঁজে নিয়ে ডাউনলোড এবং ইন্সটল দিতে পারবেন।

DivX Player

DivX Player প্লেয়ারের নির্মাতা প্রতিষ্ঠান একে বিশ্বের প্রথম মিডিয়া প্লেয়ার যেটা HEVC প্লেব্যাক সার্পোট করে বলে আখ্যায়িত করে। আর সে কারণেও DivX Player টি বিশ্বের অন্যতম জনপ্রিয় ফ্রি মিডিয়া প্লেয়ার। প্লেয়ারটি আপনাকে UltraHD (4K) পর্যন্ত প্লেব্যাক দিতে পারবে। আর বিভিন্ন ফরম্যাটের অডিও ভিডিও ফাইলতো চালাতে পারবেনই সাথে বোনাস হিসেবে DivX Player কে আপনি একটি স্ট্রিমিং মিডিয়া প্লেয়ার হিসেবেও ব্যবহার করতে পারবেন যার মাধ্যমে যেকোনো DLNA-compatible ডিভাইসে মিউজিক, ভিডিও এবং ফটো স্ট্রিমিং করতে পারবেন। উইন্ডোজ এক্সপি থেকে উইন্ডোজ ১০ পর্যন্ত অপারেটিং সিস্টেমে আপনি DivX Player কে ব্যবহার করতে পারবেন।

Kodi

এই মিডিয়া প্লেয়ারের আগের নাম ছিলো XBMC । এটা একটি ওপেন সোর্স মিডিয়া প্লেয়ার তবে এটা কিন্তু খুবই উচ্চমানের কাস্টমাইজেবল একটি প্লেয়ার। ল্যাপটপ কিংবা ডেক্সটপ যে প্রকারের কম্পিউটারেই Kodi প্লেয়ারকে ব্যবহার করেন না কেন এটা আপনাকে একটি মিডিয়া সেন্টারের এক্সপেরিয়েন্স দিতে পারবেন।

যদি উইন্ডোজ ১০ য়ে উইন্ডোজের নিজস্ব Windows Media Center কে মিস করে থাকেন তাহলে Kodi কে ব্যবহার করতে পারবেন। আর অনলাইন স্ট্রিমিংয়ের জন্যেও Kodi বেশ জনপ্রিয়। তবে সম্প্রতি সময়ে পাইরেসির সার্পোট নিয়ে প্লেয়ারটি বেশ কয়েকবার ইন্টারনেটের শিরোনাম হয়েছে। Kodi তে আপনি প্রায় সকল প্রকারের মিডিয়া ফাইলস চালাতে পারবেন এবং আলাদা প্লাগ-ইনস ব্যবহারেরও সুযোগ রয়েছে এই প্লেয়ারটিতে।

Plex

২০১৫ সালে Plex তাদের Plex হোম থিয়েটারকে তাদের Plex Media Player এর সাথে পরিবর্তন করে নেয়। তাই আপনি Plex মিডিয়া প্লেয়ারে পাবেন হোম থিয়েটারের ফিচার। এখানে আপনি অডিও, ভিডিও, ফটো , টিভি শো সহ যেকোনো কিছু প্লে করতে পারবেন এবং অনলাইন থেকেও দেখার সুযোগ পাবেন। আর Plex য়ে পাবেন Chromecast সার্পোট, অর্থাৎ এর মাধ্যমে আপনার ভিডিওগুলো বড়সাইজের টিভিতে কাস্ট করতে পারবেন। এছাড়াও Plex এর রয়েছে মোবাইল অ্যাপ যার মাধ্যমে আপনার স্মার্টফোন এবং ট্যাবলেটকেও মিডিয়া প্লেয়ারের নিয়ন্ত্রণে আনতে পারবেন।

5KPlayer

আমাদের আজকের সেরা ১০টি ফ্রি মিডিয়া প্লেয়ারের লিস্টের একদম শেষ স্থানে রয়েছে  5KPlayer । উইন্ডোজ ১০ এর জন্য  5KPlayer এর রেটিং বেশ উচ্চস্থানেই রয়েছে। আর নির্মাতা প্রতিষ্ঠানের ভাষ্যমতে প্লেয়ারটি কোনো প্রকার প্লাগ-ইন ছাড়াই প্রায় সকল প্রকার অডিও/ভিডিও ফরম্যাট চালাতে সক্ষম। প্লেয়ারটি ইউজার ইন্টারফেস বেশ ক্লিন এবং সিম্পল। আর প্লেয়ারে আরো পাবেন অনলাইন স্ট্রিমিং করার ফিচার। আর ইউটিউব ফেসবুক এমটিভি জাতীয় ওয়েবসাইট থেকে  5KPlayer দিয়ে আপনি মিউজিক এবং ভিডিও ইম্পোর্ট করতে পারবেন।


তো কোন ফ্রি মিডিয়া প্লেয়ারটি আপনার কাছে ভালো লেগেছে? কমেন্টে জানানা আর অডিও প্লেয়ারের জন্য সামনে আরেকটি পোষ্ট আসছে যেখানে mp3 বা অডিও ফাইলের প্লেয়ার ফোকাস থাকবে। পোষ্টটি আপনার কাছে কাজের মনে হলে অবশ্যই শেয়ার করুন এবং অন্যকেও দেখার সুযোগ করে দিন।

Image Credit : rawpixel.com Via Shutterstock

ফাহাদ
যান্ত্রিক এই শহরে, ভিডিও গেমসের উপর নিজের সুখ খুঁজে পাই। যার কেউ নাই তার কম্পিউটার আছে! কম্পিউটারকে আমার মতো করে আপন করে নিন দেখবেন আপনার আর কারো সাহায্যের প্রয়োজন হবে না।

ফেক লাইকস এবং ফলোয়ারস ডিলিট করবে ইন্সটাগ্রাম

Previous article

যদি আমরা প্রত্যেকে প্রত্যেকের মন পড়তে পারতাম, তবে মানব সভ্যতা ধ্বংস হয়ে যেতো!

Next article

You may also like

8 Comments

  1. Love pot ??

  2. *VLC ভালো but এটার Interface একদমই সুন্দর না। আর কিছু কিছু মিডিয়া ফাইল প্লে তে একটু সমস্যা করে, maybe Decoder বা Rendering এ সমস্যা।

    *KMP এতদিন পর্যন্ত বেস্ট মিডিয়া প্লেয়ার ছিলো কিন্তু বর্তমানে slowness, ad showing, crashing এর জন্য এটা জঘন্য হয়ে গেছে।

    *Now I’m using “PotPlayer”. এটা KMP এর best alternative. Interface একদম KMP এর মতই সুন্দর এবং ফিচারে যথেষ্ট উন্নত। কিছু setting করে নিলে যেকোনো মুভি দেখার সময় ব্যাকগ্রাউন্ডে অটোমেটিক সেই মুভির সাবটাইটেল সার্চ করে যুক্ত করে নেয়।
    আপাতত PotPlayer থাকাতে অন্য আর কোনো মিডিয়া প্লেয়ার এর প্রয়োজন হচ্ছেনা।

    1. বাহ! সবাই Pot প্লেয়ারের প্রসংশা করছে! তাহলে তো প্লেয়ারটি একবার ট্রাই করে দেখতে হয়! সুন্দর করে বিস্তারিত কমেন্ট করার জন্য আপনাকে ধন্যবাদ ব্রো। 🙂

  3. POT is the best for windows. VLC is sooo much classic. Downgrade VLC to No 2 Position.

    1. 🙂

  4. aga kmp khub valo silo. but sudhu hang mare vai. VLC kemon jeno hang kore amar PC tee. But POTPLAYER always rocks. x265 rr jonno adorhso player.

    1. আমার ল্যাপটপে এখনো VLC হ্যাং মারে নি অবশ্য, তাই WMP থেকে ভিডিও ফাইলসগুলো VLC তেই চালাই আমি। 🙂

  5. Nice Article , Keep It Up

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *